৩ মিনিট আগের আপডেট বিকাল ৪:০ ; শনিবার ; ডিসেম্বর ৩, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

কৃষকদের প্রযুক্তিগত সেবা নিশ্চিতে ডিজিটাল এগ্রিকালচার অ্যাক্টিভিটি ও ইস্ট ওয়েস্ট সিড’র চুক্তি সম্পন্ন

বরিশাল টাইমস রিপোর্ট
২:৪৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৯, ২০২২

কৃষকদের প্রযুক্তিগত সেবা নিশ্চিতে ডিজিটাল এগ্রিকালচার অ্যাক্টিভিটি ও ইস্ট ওয়েস্ট সিড’র চুক্তি সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: ফিড দ্য ফিউচার বাংলাদেশ ডিজিটাল এগ্রিকালচার অ্যাক্টিভিটি, আইপেজ বাংলাদেশ এবং ইস্ট ওয়েস্ট সিড বাংলাদেশ প্রাইভেট লিমিটেডের মধ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে। রোববার (২৫ সেপ্টেম্বর) ফিড দ্য ফিউচার বাংলাদেশ ডিজিটাল এগ্রিকালচার অ্যাক্টিভিটি, আইপেজ বাংলাদেশ এবং ইস্ট ওয়েস্ট সিড বাংলাদেশ প্রাইভেট লিমিটেডের মধ্যে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এই চুক্তির আওতায় অঙ্কুর নামে একটি কৃষি ও জলবায়ু বিষয়ে ডিজিটাল ট্যুল বাংলাদেশের দক্ষিণাঞ্চলে লবণাক্ত-প্রবণ এলাকায় পাইলট করা হবে। ১০০ জন কৃষককে আগামী এক বছর ধরে অঙ্কুর ট্যুলের মাধ্যমে সেবা প্রদান করা হবে।

 

ডিএআই পরিচালিত ফিড দ্য ফিউচার বাংলাদেশ ডিজিটাল এগ্রিকালচার অ্যাক্টিভিটি মূলত ফিড দ্য ফিউচার পার্টনার এবং প্রাইভেট সেক্টর পার্টনারের সহযোগিতায় কৃষির জন্য উপযোগি ডিজিটাল ট্যুল পাইলট করে থাকে। আইপেজ, একটি বাংলাদেশী কৃষিভিত্তিক স্টার্টআপ যা হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার প্রযুক্তি এবং কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) নিয়ে কাজ করছে। এই প্রতিষ্ঠানটি, কৃষিক্ষেত্রে প্রযুক্তির মাধ্যমে যে সমাধান প্রদান করে তা ক্ষুদ্র কৃষকদের পাশাপাশি অন্যান্য ভ্যালু চেইন এক্টরদের দক্ষতা এবং লভ্যাংশ বৃদ্ধির জন্যেও কাজ করছে। করপোরেট ফাউন্ডেশন অব ইস্ট-ওয়েস্ট, ইস্ট-ওয়েস্ট সিডের নলেজ ট্রান্সফার টিম বাংলাদেশে ক্ষুদ্র কৃষকের জন্য জলবায়ু সহনশীল হাইব্রিড সবজী বীজ বাজারে সহজলভ্য করার জন্য কাজ করছে।

আইপেজ অঙ্কুরের মাধ্যমে করপোরেট ফাউন্ডেশন অব ইস্ট-ওয়েস্ট সিডের নলেজ ট্রান্সফার টিম এবং Wageningen University and Research মিলে তৈরি করা কৃষি বিষয়ে নির্দেশনা অনুযায়ি প্রতিটি কৃষকের জন্য উপযোগি তথ্য প্রদান করবে। আশা করা যাচ্ছে, এই পাইলট প্রকল্পের মাধ্যমে কৃষকরা উপযুক্ত তথ্য উপাত্তের ভিত্তিতে ফসলের ব্যাপারে সময়োপযোগি সিদ্ধান্ত গ্রহণ, সারের পরিমাণ, সেচের সময়সূচি, পোকা-মাকড় ও রোগ ব্যবস্থাপনা কার্যক্রম হাতে নিতে সক্ষম হবে। বাংলাদেশ ডিজিটাল এগ্রিকালচার অ্যাক্টিভিটি পরবর্তিতে পাইলট থেকে প্রাপ্ত ফলাফল ও উপাত্ত সহযোগিদের সাথে বিনিময় করবে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ২০২০ অনুযায়ী, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি কৃষি খাতের উপর অনেকটাই নির্ভরশীল; কারণ কৃষি বাংলাদেশের মোট উৎপাদনের (জিডিপি) প্রায় ১৩ শতাংশ অবদান রাখে। তবে সাম্প্রতিক বছরগুলোতে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশ কৃষিতে নিম্ন প্রবৃদ্ধির সম্মুখীন হচ্ছে। এই ধরনের সমস্যা মোকাবেলায় ফিড দ্য ফিউচার বাংলাদেশ ডিজিটাল এগ্রিকালচার অ্যাক্টিভিটি বেশ কয়েকটি ডিজিটাল কৃষি ট্যুল মাঠ-পর্যায়ে নিয়ে যেতে সাহায্য করছে যার ফলে কৃষিক্ষেত্রে কৃষক এবং ভ্যালু-চেইন এক্টরদের উন্নয়নের মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক সমৃদ্ধি সম্ভব হবে।

বরিশালের খবর, বিভাগের খবর

 

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  প্রতিবন্ধিতার শিকার ২৯ লাখ মানুষের অর্ধেকের বেশিই পুরুষ  মুক্তিপণ দিয়ে মুক্তি পেলেন অপহৃত ৯ জেলে  ৬ সিটের ইলেকট্রিক সাইকেল বানিয়ে চমকে দিলেন তরুণ  ব্রাজিলের খেলা শুরুর আগেই বন্ধুর ছুরিকাঘাতে যুবকের মৃত্যু  স্টিয়ারিংয়ে বসেই হার্ট অ্যাটাক চালকের, পরপর ধাক্কায় প্রাণ গেল একজনের  বানারীপাড়ার নতুন ইউএনও ফাতিমা আজরিন তন্বী  ব্রাজিল জিতলে রাজ ইউরোপে, আর্জেন্টিনা জিতলে পরী যাবেন মেসির দেশে!  বরিশালে শাসনের নামে কর্মীদের জুতাপেটা করলেন ছাত্রলীগ নেতা  মিডিয়া কার্ডে সাজাপ্রাপ্ত আসামির ছবি, সাংবাদিকদের আপত্তি  বরগুনায় হানাদার মুক্ত দিবস পালিত