৯ মিনিট আগের আপডেট সন্ধ্যা ৬:৩৫ ; শুক্রবার ; ডিসেম্বর ৯, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

কেন মানুষ বারবার প্রেমে পড়ে?

Mahadi Hasan
১:২৭ অপরাহ্ণ, নভেম্বর ১৩, ২০২২

কেন মানুষ বারবার প্রেমে পড়ে?

নিজস্ব প্রতিবদেক, বরিশাল: পৃথিবী ভালোবাসাময়, অন্তত প্রেমিক- প্রেমিকারা হয়তো এটাই বিশ্বাস করে। প্রেম মানুষকে গড়ে, আবার ভাঙেও।

কিছু শব্দের সঙ্গে জড়িয়ে রয়েছে আমাদের আবেগ, উত্থান, পতন, চাওয়া, ভালোবাসা। ‘প্রেম’ তেমনই একটি শব্দ। তবে মানব প্রেম বৈচিত্রময়। এ প্রেম কখনো সুখের হয়ে আসে, আবার কখনো সব ছিন্নভিন্নও করে দিতে পারে।

আবার কখনও সে প্রেম দীর্ঘস্থায়ী, কখনও ক্ষণস্থায়ী হয়। ভালোবাসা, আস্থা, বিশ্বাসের ওপর নির্ভর করে প্রেমের গভীরতা কেমন হবে।

এ তো গেলো সাধারণ প্রেমের কথা। এখন কথা হলো, প্রেম কি জীবনে একবার আসে? বোধহয় না। কিছু মানুষের জীবনে প্রেম বহুবার আসতেই পারে। এটাকে অনেকে নেতিবাচক মনে করতেই পারেন।

কিন্তু এটা ভুল কথা। কারণ বিভিন্ন সময়ে মন মানসিকতা, পরিস্থিতির কারণে প্রেম বহুবার আসতেই পারে। একে খারাপ ভাবার কিছু নেই।

কেননা মনের ওপর নিয়ন্ত্রণ কি সবসময় রাখা সম্ভব? আর একবার প্রেম ভেঙে গেলে অন্য কারো প্রতি আবার ভালোলাগা কাজ করতেই পারে। এটাকে বাধা দেওয়ার কিছু নেই।

বিশেষজ্ঞরা মনে করেন, মানুষের বহু প্রেমে পড়ার কারণ হল একাকীত্ব। কেননা মানুষ একা হয়ে পড়লে সে তার জীবনে সবচেয়ে ভালো কিছুটাই খোঁজে। ভালো সঙ্গী খুঁজে নিতে বহুপ্রেমে পড়ে।

বিশেষজ্ঞরা আরও বলছেন, যারা আবেগ প্রবণ কিংবা কল্পনার জগতে থাকতে পছন্দ করেন তারা ঘন ঘন প্রেমে পড়েন। এরাই পরকীয়া বা টেলিভিশনে বিভিন্ন প্রকার প্রেম দেখে প্রেমে পড়েন।

এ প্রেম অনেকটা যুদ্ধ। কেননা অন্যের ভালো কিছু দেখলে নিজের জীবনেও সেই ভালোটাকে চায় তারা। তাই বার বার ভালো খুঁজতে গিয়ে বার বার প্রেমে পড়া।

বর্তমান আধুনিক সময়ে সম্পর্কে নতুনত্ব খুঁজতে গিয়ে তরুণ সমাজ বিভিন্ন প্রেম বা সম্পর্কে জড়িয়ে পড়তেই পারে। তারা একই ভালোবাসার সম্পর্কে জড়িয়ে থাকতে পছন্দ করেন না।

বৈচিত্রময় ভালোবাসা খুঁজতে পছন্দ করেন তারা। যারা যত বেশি নিজের ক্যারিয়ারের পেছনে হন্যে হয়ে ঘুরছেন, ভালো জীবন যাপনের জন্য বেশি বেশি প্রতিযোগিতা করছেন তারা তত বেশি একা হয়ে পড়ছেন। এটিকে শরীরের একটি চাওয়াও বলছেন বিশেষজ্ঞরা।

মানুষের বহুবার প্রেমে পড়ার কারণ হল একাকীত্ব। প্রথম একজনের সঙ্গে সম্পর্ক ভেঙে গেলে সে একা হয়ে পড়ে। তখন তার একাকীত্ব জীবন বেদনাদায়ক করে তোলে। এ সময় একাকীত্বকে দূর করতে সে আবারও প্রেমে পড়তে চায়।

বিশেষজ্ঞদের ভাষ্য, অনেকেই শরীরের উত্তাপ পাওয়ার আশায় প্রেম করেন। চাহিদা পূরণ না হলে নতুন করে প্রেমে পড়েন। আসল কথা হচ্ছে, ব্যস্ত জীবনে প্রেমও বদলে যাচ্ছে।

জীবনের প্রতিটা প্রেমই খুব গুরুত্বপূর্ণ। প্রেম জীবনে একাধিকবার হতে পারে কারণ যতক্ষণ না কেউ তার সত্যিকার মনের মতো সঙ্গী খুঁজে পায়, ততক্ষণ পর্যন্ত সে প্রেমে পড়তেই থাকে।

প্রেম থেকে অনেকে শিক্ষা নিতে চায়। প্রত্যেক সম্পর্কের মধ্যে ভিন্নতা থাকে। কারণ প্রতিবার প্রেমে পড়লে নিজেকে নতুন করে জানা যায়।

বিশেষ খবর

 

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
    কলেজশিক্ষকের আপত্তিকর ভিডিওতে নেটদুনিয়ায় ঝড়!  মির্জা ফখরুল-আব্বাসকে কারাগারে পাঠানোর আদেশ  বিএনপির সমাবেশ: ৫ দিন আগেই ঢাকা পৌঁছেছেন দক্ষিণবঙ্গের নেতাকর্মীরা  অনুমতি পেয়েই গোলাপবাগ মাঠে বিএনপি নেতাকর্মীদের ভিড়  সমাবেশ ঘিরে রাজধানীতে ৭ লাখ মানুষ এসেছে কি না খোঁজ চলছে: ডিবি  ১৮-২৫ বছর বয়সীদের কনডম ফ্রি দেবে ফ্রান্স  হারিয়ে যাচ্ছে মুসলমানদের অন্যতম ঐতিহাসিক নিদর্শন প্রাচীন মসজিদ  তজুমদ্দিনে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালিত  বানারীপাড়ায় বেগম রোকেয়া দিবসে ৫ জয়িতাকে সংবর্ধনা