২৮ মিনিট আগের আপডেট রাত ১:২২ ; বুধবার ; ফেব্রুয়ারি ৮, ২০২৩
EN Download App
Youtube google+ twitter facebook
×

খুব শিগ্রই ভোলায় আরো দুটি গ্যাস কুপের খনন হচ্ছে

বরিশাল টাইমস রিপোর্ট
১২:১৭ পূর্বাহ্ণ, এপ্রিল ২৩, ২০১৬

ভোলায় প্রচুর পরিমান গ্যাসের মজুদ অনুসন্ধানে আগামি জুলাই মাসে আরো দুটি কুপ খননের কাজ শুর করতে যাচ্ছে বাপেক্স। কিছুদিন আগে বাপেক্স’র একটি টিম জেলায় বিভিন্ন এলাকায় গ্যাস অনুসন্ধ্যান করেন। তাদের অনুসন্ধানে আরো বিপুল পরিমান গ্যাসের মজুদ রয়েছে বলে সন্ধান পেয়েছেন তারা। এ কারনেই কি পরমিান গ্যাস রয়েছে তা নিশ্চিত হতেই সাম্ভব্য এলাকায় কুপ খনন করতে যাচ্ছে তারা।

 

 

ভোলার জেলা প্রশাসক মো. সেলিম উদ্দিন এ তথ্য নিশ্চিত করে বলেন, বর্তমানে শাহবুজপুর গ্যাস ক্ষেত্রে যে পরিমান গ্যাস মজুদ রয়েছে তার চেয়েও তিন থেকে ৪গুন গ্যাস রয়েছে বলে জ্বালানি মন্ত্রনালয় থেকে জানতে পেরেছি। তারা আমাদের জানিয়েছে, জুলাই মাসে আরো দুটি গ্যাসের কুপ খনন করা হচ্ছে। সেখানে বিপুল পরিমান গ্যাস রয়েছে। এতে অর্থনৈতিক সমৃদ্ধ জেলায় উন্নত হবে ভোলা।

 

ভোলার শাহবজপুর গ্যাস ক্ষেত্রের বাপেক্স কর্মকর্তা ফিল্ড ইনচার্জ জিল্লুর রহমান বলেন, শাহবাজপুর গ্যাস ক্ষেত্রে ৪টি কুপে প্রায় ৩৯০ (বিলিয়ন কিউবিক ফুট) বিসিএফ ঘনফুট গ্যাসের মজুদ রয়েছে। তা থেকে পুরো জেলায় দৈনিক সরবরাহ হচ্ছে ৪২ বিলিয়ন ঘনফুট। এ গ্যাস ২২৫ মেগাওয়ার্ট বিদ্যুৎ প্লান্ট, ৩৪দশমিক ৫ মেগাওয়ার্ট বিদ্যুৎ প্লান্ট ও বেশ কিছু আবাসিক লাইনে গ্যাস সরবরাহ হয়ে আসছে। সে হিসাবে গত ৮ বছরে এ পর্যন্ত গ্যাসের খরচ হয়েছে ২০বিসিএফ ঘনফুট।

 

এখন অব্যবহৃত রয়েছে ৩৭০ বিসিএফ ঘনফুট। তিনি জানান, গ্যাসের প্রাপ্যতা যাচাইয়ের জন্য সার্ভে জরিপ সমাপ্ত হয়েছে। ওই জরিপ টিম জেলায় আরো অনেক গ্যাসের সন্ধান পান। তবে কি পরিমান গ্যাস মজুদ রয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি। এদিকে, ভোলায় গ্যাসের গ্যাস কাজে লাগিয়ে বিপুল সংখ্যক শিল্পকারখানা ও ইন্ডাষ্ট্রি হবে বলে মনে করছেন দ্বীপবাসী। দেশী-বিদেশী কোম্পানীগুলোতে এখানে বিনিয়োগ করবে বলে মন্তব্য করছেন শিল্প উদ্যোক্তরা। শিল্প উদ্যোক্তা মইনুল হোসেন বিপ্লব বলেন, খুব শিগ্রই ভোলা একটি সমৃদ্ধশালী জেলায় রূপান্তরিত হবে।

 

কারণ, যে পরিমান গ্যাস রয়েছে তাতে সকল ধরণের শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলা সম্ভব। ইতিমধ্যেই প্রান গ্রুপসহ বিভিণœ কোম্পানী ভোলাতে ইন্ডাস্ট্র্রি করার জন্য আগ্রহ প্রকাশ করেছেন। সার, ছুযেটার ফ্যাক্টরি বহু ধরণের বড় বড় ফ্যাক্টরি হতে পাওে ভোলা। এতে দিন দিন উন্নত জেলায় রুপান্তরিত হবে ভোলা। অন্যদিকে এখানকার জনগোষ্ঠীর কর্মসংস্থান হবে। ভোলা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি আবদুল মমিন টুলু বলেন, দেশের বড় বড় শিল্প উদ্যোক্তাগণ ভোলাতে জমি খুঁজছেন, খুব দ্রুত তারা শিল্পপ্রতিষ্ঠান গড়ে তুলবেন। এতে দেশের মধ্যে সবচেয়ে আধুনিক শিল্পনগরী হিসাবে প্রতিষ্ঠা পাবে এ জেলা।

 

উল্লেখ্য, ১৯৯৩ সালের দিকে ভোলার বোরহানউদ্দিনের কাচিয়া ইউনিয়নের শাহবাজপুর গ্যাস আবিস্কার হয়। এরপর ওই বছরই ১ নং কুপের খনন করা হয় যা ২০০৫ সালে সমাপ্ত হয়। ২০০৭ সালের দিকে ২ নং কুপের খনন কাজ শুরু হয়ে যার শেষ হয় ২০০৮ সালের দিকে। সর্বশেষ ২০১৫ সালের দিকে আরো দুটি (৩ ও ৪ নং) কুপের খনন কাজ শেষ হয়। বর্তমানে ১ ও ৩ নং কুপ থেকে গ্যাস উত্তেলন হয়ে আসছে। তবে ২০০৯ সাল থেকে ১ নং কুপ থেকে গ্যাস উত্তোলন হয়ে আসছে।

খবর বিজ্ঞপ্তি, ভোলা

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  ‘লিখতে না পারা’ মেয়েটি পেলেন জিপিএ-৫  একসাথে মা-মেয়ের পরীক্ষায় অংশগ্রহণ: মা পাস করলেও ফেল করেছেন মেয়ে  বাকেরগঞ্জে সরকারি স্কুলভবন নির্মাণকাজে বাধা, ৫ লাখ টাকা চাঁদা দাবি  এইচএসসিতে কাঙ্ক্ষিত ফল না পেয়ে কলেজছাত্রীর আত্মহত্যা  তলা ফেটে বঙ্গোপসাগরে ডুবেছে লাইটার জাহাজ, সতর্কতা জারি  এইচএসসি পরীক্ষার ফলাফলে শীর্ষে কলাপাড়া মহিলা কলেজ  পা দিয়ে লিখে জিপিএ ৪.৫৭ পেলেন হাবিব  বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে ৪ সন্তানের জননীর অনশন  শপথ নিলেন নবনির্বাচিত ৬ এমপি  এইচ এসসিতে জিপিএ-৫ পেয়েছেন সাংবাদিককন্যা প্রমি