৯ মিনিট আগের আপডেট রাত ৮:৯ ; শুক্রবার ; মে ২০, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

খুলল চীনের সেই বাজারগুলো, খাঁচাভর্তি কুকুর-বিড়াল-বাদুর

বরিশাল টাইমস রিপোর্ট
৫:৫৮ অপরাহ্ণ, এপ্রিল ১, ২০২০

করোনা ভাইরাসের বিরুদ্ধে নিজেদের বিজয়ী ঘোষণা করেছে চীন। দেশটির যে রাজ্যে থেকে করোনা ভাইরাস ছড়িয়েছিলো সেই হুবেই-এ বাজারঘাট, অফিস আদালত বেশিরভাগই খুলে দেয়া হয়েছে। একই সঙ্গে খুলে দেয়া হয়েছে বেশ কিছু মাংসের বাজার; যেখানে কুকুর, বিড়াল, বাদুরসহ বিভিন্ন প্রাণীর মাংস বিক্রি করা হয়। চীন এই বাজারগুলোকে বলে থাকে ‘ওয়েট মার্কেট’।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল দেশটির একটি বাজারের বেশ কিছু ছবি প্রকাশ করেছে যাতে দেখা যাচ্ছে, বিড়াল এবং কুকুর ভর্তি বেশ কয়েকটি খাঁচা।

গত জানুয়ারিতে চীন তাদের ওয়েট মার্কেটগুলো বন্ধ করে দেয়। হুবেই প্রদেশের উহানের এই ধরণের একটি বাজর থেকেই প্রথম করোনা ভাইরাস ছড়িয়েছিল। চীনাদের দাবি, তারা ভাইরাসটিকে পরাজিত করতে সক্ষম হয়েছে। আর তাই বাজারগুলো আগের মতো চলবে।

ডংগু শহরের একটি বাজার পর্যবেক্ষণের পর ডেইলি মেইলের সাংবাদিক জর্জ নোলেস বলেন, করোনার প্রাদুর্ভাবের আগে যেমনটি ছিলো ঠিক সেই অবস্থায় ফিরে গেছে এই বাজার। পার্থক্য শুধু এটুকুই যে, নিরাপত্তারক্ষীরা কাউকে বাজারের ছবি তুলতে দিচ্ছেন না যা আগে কখনোই হয়নি।

চীনের দক্ষিণপূর্বাঞ্চলীয় গুইলিন থেকে আরের প্রতিনিধি জানিয়েছেন, সেখানে বাদুর, সাপ, মাকড়োশা, টিকটিকি, গিরগিটি এবং বিচ্ছু বিক্রির বিজ্ঞাপন দেয়া হচ্ছে বিভিন্ন ব্যানারে। এমনকি কিছু কিছু বিজ্ঞাপনে এগুলোকে সাধারণ রোগের প্রতিষেধক হিসেবেই দাবি করা হচ্ছে।

চীনের বাজারে নতুন করে কুকুর-বাদুড়ের মাংস বিক্রির খবর প্রকাশ্যে আসতেই শঙ্কা তৈরি হয়েছে। কারণ, বিজ্ঞানীদের ধারণা এই বাদুড়ের মাংস থেকেই প্রথম করোনা ছড়িয়েছিল। হুবেই প্রদেশের মাংসের বাজারগুলিই প্রথম করোনার এপিসেন্টার হয়ে উঠেছিল। নতুন করে এই মাংসের বাজার খুললে নতুন করে করোনার সংক্রমণ হতে পারে। আর এবার যদি নতুন করে সংক্রমণ হয়, তবে তা আগের থেকে অনেক বেশি বিপজ্জনক হবে বলেও মত বিশেষজ্ঞদের।

করোনা ভাইরাসের দাপট প্রথমে দেখা যায় চিনের হুবেই প্রদেশে। ২০১৯ সালের ডিসেম্বর থেকে উহানে করোনা ভাইরাসের সংক্রমণের বিষয়টি সামনে আসে। সেখান থেকেই আস্তে আস্তে গোটা বিশ্বে ছড়িয়ে পড়ে ভাইরাসটি। আপাতত চিনে এর সংক্রমণ অনেকটা নিয়ন্ত্রণে এলেও বিশ্বের অন্যান্য দেশে প্রভাব মারাত্মক।

Other

 

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বি‌য়ে বা‌ড়ি‌তে প্রেমিকা উপ‌স্থিত: পা‌লি‌য়ে‌ গেলেন বর  মরা ছাগল জবাই করে গরুর রক্ত মাখিয়ে বিক্রি: কসাই আটক  বরিশালে ইসলামী আন্দোলনের সমাবেশে জনতার ঢল  চরফ্যাসনে গরু চড়াতে গিয়ে বজ্রপাতে রাখালের মৃত্যু  বিশ্ববিদ্যালয়ের ছাদ থেকে পড়ে শিক্ষার্থীর মৃত্যু, গ্রামের বাড়িতে শোকের মাতম  দাফনের প্রস্তুতিকালে নড়েচড়ে উঠল শিশু! হাসপাতালে স্বজনদের বিক্ষোভ  পিরোজপুরে বাসচাপায় আদালতের অফিস সহায়ক নিহত  কলেজশিক্ষককে শারীরিক লাঞ্ছিত করলেন এমপি  বরিশালসহ ১৩ জেলার ওপর দিয়ে ৮০ কি.মি বেগে ঝড়োহাওয়ার আভাস  বাবুগঞ্জে কৃষক থেকে ধানক্রয় কর্মসূচির উদ্বোধন