৬ িনিট আগের আপডেট বিকাল ৫:৪৯ ; রবিবার ; ফেব্রুয়ারি ২৫, ২০২৪
EN Download App
Youtube google+ twitter facebook
×

গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির প্রস্তাব আটকে দিলো যুক্তরাষ্ট্র

বিশেষ প্রতিনিধি
১০:৩৫ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৯, ২০২৩

নিজস্ব প্রতিবেদক, বরিশাল : অবরুদ্ধ গাজা উপত্যকায় অবিলম্বে যুদ্ধবিরতির প্রস্তাব আটকে দিয়েছে ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্র দেশ যুক্তরাষ্ট্র। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এ বিষয়ে একটি প্রস্তাবে ভেটো দিয়েছে ওয়াশিংটন। ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে ১৩টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে।

এই প্রস্তাবে ভোট দেওয়া থেকে বিরত ছিল একটি দেশ এবং একটি দেশ বিপক্ষে ভোট দিয়েছে। যুক্তরাষ্ট্র জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য। সে কারণে তারা বিপক্ষে ভোট দেওয়ায় এই প্রস্তাব পাস হয়নি। যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাজ্য ভোট দেওয়া থেকে বিরত ছিল।

গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) একটি খসড়া প্রস্তাবনা জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্থাপন করা হয়েছিল। আশা করা হচ্ছিল ওই প্রস্তাবনা পাস হলে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি শুরু হবে। কিন্তু স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্রের একগুয়েমি সিদ্ধান্তে তা আর সম্ভব হচ্ছে না।

এদিকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে রাশিয়ার প্রতিনিধি গাজার বর্তমান পরিস্থিতির জন্য যুক্তরাষ্ট্রের ‘কঠোর’ এবং ‘স্বার্থপর’ অবস্থানকেই দায়ী করেছেন। তিনি বলেন, ‍যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তের ফলাফল হলো ফিলিস্তিনের শিশুদের কবরস্থান।

অপরদিকে যুদ্ধবিরতির প্রস্তাব আটকে দিয়ে ইসরায়েলের পাশে থাকায় যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত ইসরায়েলি দূত গিলাদ এরদান।

আন্তর্জাতিক খবর

আপনার ত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: barishaltimes@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  পটুয়াখালীতে ছাগলের মালিককে বেঁধে নির্যাতন: প্রধান অভিযুক্ত কারাগারে  সরকারের বেঁধে দেওয়া দাম মানছেন না মাংসবিক্রেতারা  নলছিটিতে ঘুমন্ত ব্যক্তিকে কুপিয়ে হত্যা, অভিযোগ স্ত্রী ও ছেলের বিরুদ্ধে  ঝালকাঠিতে পিতাকে পিটিয়ে হত্যা করলো ছেলে  কুয়াকাটায় ব্রিজ ভেঙে ট্রাক খালে: পর্যটকসহ ভোগান্তিতে স্থানীয়রা  হারলেই বাদ, তামিমের বরিশাল কীভাবে পাড়ি দেবে কঠিন পথ  বিশ্বের সবচেয়ে লম্বা পুরুষ ও খর্বাকার নারী একফ্রেমে  বিশ্ব অর্থনীতিতে সংকটের মধ্যেও ভালো অবস্থানে বাংলাদেশ : বিশ্বব্যাংকের এমডি  শিক্ষক মুরাদের বরখাস্ত চাইলেন ভিকারুননিসার ছাত্রীরা  চাঁদা দিতে না পারায় দাফন হলো না গৃহবধূর লাশ