৩১ মিনিট আগের আপডেট বিকাল ৪:১৯ ; শুক্রবার ; ডিসেম্বর ২, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

গৌরনদীতে স্লুইস নির্মাণের কোটি টাকা নিয়ে লাপাত্তা ঠিকাদার!

বরিশাল টাইমস রিপোর্ট
১২:০৮ পূর্বাহ্ণ, মার্চ ৮, ২০১৮

মাদারীপুর ও বরিশালের সীমান্তবর্তী বাকাই গ্রামের একটি খালের মধ্যে স্লুইচ গেটের কাজ অসমাপ্ত রেখেই ১ কোটি ১০ লক্ষ টাকার বিল তুলে নেয়ার অভিযোগ উঠেছে ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স আমিন এ্যান্ড কোম্পানি লিমিটেডের বিরুদ্ধে। প্রায় ৭ বছর আগে শুরু হওয়া প্রকল্পের সামান্য কাজ করে ওই বিল তুলে নেওয়া হয়েছে। কাজ ফেলে রাখায় গৌরনদী ও কালকিনি উপজেলার লক্ষাধিক কৃষককে বোরো চাষে ভোগান্তি পোহাতে হচ্ছে। কোটি টাকার বেশী বিল তুলে নেওয়ার পরে সাত বছর অতিবিাহিত হলেও ঠিকাদারের বিরুদ্ধে কোন ব্যবস্থা নিচ্ছে না বরিশাল পানি উন্নয়ন বোর্ড।

বরিশাল পানি উন্নয়ন বোর্ড, স্থানীয় লোকজন, ভূক্তভোগী ও সংশ্লিষ্টরা জানান, বরিশাল জেলার গৌরনদী উপজেলার খাঞ্জাপুর ইউনিয়নের বাকাই, ইছাগুড়ি বাকাই, পূর্ব বাকাই, দোনারকান্দি, উত্তর মাগুরা ও মাগুরা-মাদারিপুর ও মাদারীপুর জেলার কালকিনি উপজেলার ডাসার, নবগ্রাম, শশিকর ও পূর্ব শশিকরসহ ১০টি গ্রামের লক্ষাধিক কৃষককে বোরো মৌসুমে সেচ সুবিধা নিশ্চিত করতে খাঞ্জাপুরÑদক্ষিণ মাগুরা চতলা খালে (বেবাইজ্জার খাল) বরিশাল জেলার গৌরনদী ও মাদারীপুর জেলার কালকিনির সীমান্তবর্তী বাকাই গ্রামে স্লুইসগেট নির্মাণের জন্য বরিশাল পানি উন্নয়ন বোর্ড (পাউবো) ২০১০-২০১১ অর্থ বছরে একটি প্রকল্প গ্রহণ করেন। প্রকল্পটির ব্যায় ধরা হয় ১ কোটি ৬৬ লাখ টাকা। ২০১১ সালের প্রকল্পটি বাস্তবায়নের জন্য প্রথমে দরপত্র আহব্বান করা হয়।

বরিশাল পানি উন্নয়ন বোর্ড’র (পাউবো) একাধিক কর্মকর্তা বরিশালটাইমসকে জানান, অফিসিয়াল নানান ত্র“টি ও জটিলতার কারণে প্রথমবার আহবান করা দরপত্র বাতিল করে ওই বছর দ্বিতীয়বার পুনরায় দরপত্র আহব্বান করেন। পরবর্তীতে খুলনার ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স আমিন এ্যান্ড কোম্পানি লিমিটেডেটকে প্রকল্পটি বাস্তবায়নে কার্যাদেশ দেওয়া হয়।

ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স আমিন এ্যান্ড কোম্পানি লিমিটেডের পক্ষে প্রকল্প বাস্তবায়নের দায়িত্বভার গ্রহণ করে বরিশালের ঠিকাদার আব্দুস সালাম, জামাল হোসেন ও বদরুল আলম কাজ শুরু করে এক কোটি ১০ লক্ষ টাকা বিল নিয়ে গত সাত বছর ধরে লাপাত্তা।

নাম প্রকাশে অনিচ্ছুক বরিশাল পানি উন্নয়ন বোর্ডের এক কর্মকর্তা জানান, ঠিকাদারী প্রতিষ্ঠান শতকরা ৩০ থেকে ৩৫ ভাগ কাজ শেষ করে ২০১৩ সালে প্রথম চলতি বিল হিসেবে এক কোটি ১০ লাখ টাকা বিল উত্তোলন করেন। পরবর্তীতে ঠিকাদারী প্রতিষ্ঠান দ্বিতীয় চলতি বিল হিসেবে ২৬ লক্ষ টাকার বিল পাওয়ার আবেদন করেন। বিগত ৭ বছর কাজ না করে অসমাপ্ত অবস্থায় ফেলে রাখেন।

ওই কর্মকর্তা আরও জানান, এখনো প্রকল্পটির ব্লক বসানো, মাটির কাজ, চ্যানেল কর্তন, এপ্রোজ সড়ক, ও রডের কিছু কাজসহ ৭০ থেতে ৮০ লক্ষ টাকার কাজ বাকি রয়েছে। অথচ ঠিকাদারী প্রতিষ্ঠান এক কোটি ১০ লাখ টাকা বিল তুলে নিয়েছেন। এবং ২৬ লাখ টাকার বিল পরিশোধের প্রক্রিয়াধীন রয়েছে।

প্রভাবশালীদের দিয়ে কর্মকর্তাদের ওপর চাপ সৃষ্টি করে ঠিকাদারী প্রতিষ্ঠান দ্বিতীয় চলতি বিলের ২৬ লক্ষ টাকা নেওয়ার পায়তারা করছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, স্লুইস গেটের ষ্টাকচার করে জলকপাট বসানো হয়েছে। আয়রণ জলকপাট বসানোর পরে দীর্ঘ দিন ধরে পরিত্যাক্ত পরে থাকায় মরিচা ধরে বিনষ্ট হওয়ার উপক্রম হয়েছে। স্লুইস গেটের দুই দিকের চারিপাশে ব্লক বসানো কাজের কিছুই করা হয়নি। শুধুমাত্র উইং ওয়াল নির্মাণ করে ফেলে রাখা হয়েছে।

এসময় এলাকাবাসী বরিশালটাইমসকে জানান, ঠিকাদার ৩০ থেকে ৩৫ ভাগ কাজ করে কোটি টাকারও বেশী বিল নিয়ে ৭/৮ বছর ধরে লাপাত্তা। এ কাজ সম্পন্ন না হওয়ার সম্ভবনাই বেশী। তারা ক্ষোভ প্রকাশ করে বলেন, কৃষকদের দুর্ভোগের কথা জানিয়ে ঠিকাদারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে কর্তৃপক্ষের কাছে একাধিকবার লিখিতভাবে আবেদন করার পরেও তারা ঠিকাদারের বিরুদ্ধে কোন পদক্ষেপ গ্রহণ করেন নাই।

গৌরনদী উপজেলার ইছাগুড়ি বাকাই গ্রামের আব্দুল কুদ্দুস (৪২), দোনারকান্দি গ্রামের মিজানুর রহমান (৩৮), মাগুরা মাদারীপুর গ্রামের আব্দুল জব্বার (৫৫), কালকিনি উপজেলার ডাসার গ্রামের জাকির হোসেন (৫৩) ও নবগ্রাম গ্রামের রনজিৎ মন্ডল (৪৯) অভিযোগ করে বরিশালটাইমসকে বলেন- গৌরনদী ও কালকিনির সীমান্তবর্তী বাকাই স্লইস গেট নির্মাণাধীন প্রকল্পটি এখন কৃষকের মরনফাঁদ। নির্মাণ করে কাজ শেষ না করায় গত ৭ থেকে ৮ বছর ধরে সাধারণ কৃষকদের গলার কাটায় পরিনত হয়েছে। খালের মধ্যে বাঁধ দিয়ে স্লুইস নির্মাণ কাজ করায় পানি চলাচল বন্ধ রয়েছে।

যে কারণে বোরো মৌসুমে সেচ সংকটের কারণে বোরো আবাদি জমিতে পানি সরবারহে ভোগান্তি পোহাতে হয়। এ ছাড়া সাধারণ পথচারীসহ ১০ গ্রামের মানুষকে চলাচলে ভোগান্তি পোহাতে হয়।

নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় এক আওয়ামী নেতা বরিশালটাইমসকে বলেন, গত ৭ বছরে অসংখ্যবার পানি উন্নয়ন বোর্ড ও ঠিকাদারের কাছে ধরনা দিয়েও কাজটির সমাপ্তি ঘটানো সম্ভব হয়নি। শুকনো মৌসুমী কোনমতে যাতায়াত করা গেলেও বর্ষার দিনে প্রতিদিন ঘটছে দুর্ঘটনা।

বরিশালের গৌরনদী উপজেলার খাঞ্জাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. নুর আলম সেরনিয়াবাদ অভিযোগ করে বরিশালটাইমসকে বলেন, দীর্ঘ ৭ বছর কাজটি ফেলে রাখার পরেও কি কারণে পানি উন্নয়ন বোর্ড ঠিকাদারের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছেন না তা আমার বোধগম্য নয়। সরকারের কোটি টাকার বেশী টাকা অপচয় হল, অথচ জনসাধারণকে দুর্ভোগ পোহাতে হচ্ছে। সাধারণ কৃষকের স্বার্থে অতিদ্রুত এ সমস্যার সমাধানে স্থানীয় প্রশাসন উর্ধ্বতন কতৃপক্ষের সহায়তার দাবি জানান।

ঠিকাদারী প্রতিষ্ঠানের পক্ষে প্রকল্প বাস্তবায়নকারী বদরুল আলম মুঠোফোনে বরিশালটাইমসকে বলেন, এলাকাবাসীর অসহযোগিতার কারণে সঠিকভাবে কাজটি শেষ করা সম্ভব হয়নি। সামান্যতম কাজ করে এক কোটি ১০ লাখ টাকার বিল নেওয়া প্রসঙ্গে বলেন, আমরা যতটুকু কাজ করেছি ততটুকু বিল নিয়েছি।’

গৌরনদী উপজেলা কৃষি কর্মকর্তা মো. নজরুল ইসলাম সাধারণ কৃষকদের দুর্ভোগের কথা স্বীকার করে বরিশালটাইমসকে বলেন, স্লুইস গেটটির নির্মাণ কাজ বন্ধ থাকায় কৃষকদের অপুরণীয় ক্ষতি হচ্ছে। জরুরিভিত্তিতে কাজ শেষ করা উচিত।

বরিশাল পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী মো. মাহবুবুর রহমান বিল প্রদানের কথা স্বীকার করে বরিশালটাইমসকে বলেন, ঠিকাদারকে বার বার তাগিদ দেয়া সত্বেও কাজটি দীর্ঘদিন ধরে ঝুলে রয়েছে। কৃষকদের দুর্ভোগের কথা স্বীকার করে তিনি আরও বলেন, অতি দ্রুততম সময়ের মধ্যে কাজটি শেষ করার পদক্ষেপ নেওয়া হয়েছে। তিনি দাবি করেন ৫০ ভাগ কাজ শেষ করা হয়েছে।

গৌরনদী উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) খালেদা নাসরিন এ প্রসঙ্গে বরিশালটাইমসকে বলেন, সদ্য যোগদান করায় বিষয়টি সম্পর্কে আমি অবহিত নই, খোঁজ নিয়ে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

কাজ না করে যদি ঠিকাদার বিল উত্তোলন করে নেয়, তাইলে পানি উন্নয়ন বোর্ড ও ঠিকাদারের বিরুদ্ধেও আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।”

টাইমস স্পেশাল, বরিশালের খবর

 

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বিয়ে বাড়িতে গয়না নিয়ে সংঘর্ষে কনের দাদি নিহত, বরসহ আটক ১২  গলাচিপায় ইউনিয়ন আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন  দলের ব্যর্থতায় পদত্যাগ করলেন বেলজিয়াম কোচ  বানারীপাড়ায় পার্বত্য শান্তি চুক্তির রজত জয়ন্তীতে বিশাল আনন্দ র‌্যালী  বরিশালে গোল্ডেন জিপিএ-৫ পেয়েও দুশ্চিন্তায় কেয়ার পরিবার  বাজি ধরে গরম চা পান, কণ্ঠনালী পুড়ে মারা গেলেন রোহিঙ্গা যুবক  ভোলায় ডাকাত ‘আবদুল্লাহ বাহিনীর’ প্রধানসহ আটক ৫  ইউপি চেয়ারম্যান পদে স্বামী-স্ত্রীর ভোটযুদ্ধ!  ওমরাহ করতে মক্কায় শাহরুখ খান  কাভার্ডভ্যান নিয়ন্ত্রণ হারিয়ে বাবা-ছেলেসহ নিহত ৫