৬ ঘণ্টা আগের আপডেট সকাল ৯:১৮ ; সোমবার ; আগস্ট ২৬, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×


 

গৌরনদীর জমিদার বাড়িটি হতে পারে একটি পর্যটন কেন্দ্র

বরিশাল টাইমস রিপোর্ট
৫:০০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৮, ২০১৯

নৃপেন্দ্রনাথ চক্রবর্তী :: বরিশাল জেলার গৌরনদী উপজেলার  আশোকাঠী  গ্রামে ও জমিদার মোহন লাল সাহার স্মৃতিবিজড়িত ঐতিহ্যবাহী জমিদার বাড়ীটি রক্ষণাবেক্ষণের অভাবে ধ্বংস  হয়ে যাচ্ছে । জীর্ণশীর্ণ অবস্থায় দাঁড়িয়ে আছে একশত ষাট বছরের পুরনো সিংহমূর্তি খচিত দূর্গা মন্দির ও ভবন । ব্যবহারের অযোগ্য হয়ে পড়ার পড়েও ঝুঁকি নিয়ে বসবাস করেছে জমিদার বাড়ির উওরসূরীরা । বাড়ির প্রবেশদ্বাওে প্রাচীণতম সিংহমুর্তি খচিত সুবৃহৎ দূর্গা মন্দিরটিতে জীবনের ঝুঁকি নিয়ে আগত পর্যবেক্ষক ও ভক্তরা পূজা-অর্চনা করছেন । এতদাঞ্চলের মধ্যে এ দূর্গা মন্দিরটি সর্ববৃহৎ হওয়ায় প্রতিবছরই মহা ধূম ধামের সাথে এ মন্দিরে দূর্গাপূজা হয়ে আসছে । জমিদার বাড়ির উওরসূরীদের সাথে আলাপকালে জানা গেছে,গৌরনদী উপজেলার সদও থেকে প্রায় ১ হাজার ফুট দুরত্বে আড়িয়াল খাঁ নদীর প্রশাখা গৌরনদী মীরের হাট নদীর তীরে প্রায় দুই বছর পূর্বে জমিদার মোহন লাল সাহা এ বাড়ীটি নির্মান করে বসবাস শুরু করেন । বাড়ির সামনেই রয়েছে সান বাঁধানো সুবিশাল  একটি দীঘি । জমিদার থাকতেন প্রসন্ন ভবনে বর্তমানে প্রাচীণতম ক্ষনিষু ভবন ও মন্দিরটি থাকলেও তাতে নেই  কোন জৌলুস  ।

বাড়ির দেয়ালের পোষ্টার খসে খসে পড়ে যাচ্ছে । কোথাও কোথাও আগাছার সৃষ্টি হয়ে প্রাচীনতম  ভবনের সাক্ষী হিসেবেই  দাঁড়িয়ে রয়েছে । বাড়ির সামনেই রয়েছে সিংহমূর্তিখচিত প্রাচীনতম  একটি  মন্দির । স্থানীয়রা জানান, তৎকালীন সময়ে উপমহাদেশের মধ্যে সর্ববৃহৎ মন্দির  হিসেবে এ মন্দিরটিতে ভক্ত দর্শনার্থীরা পূজা অর্চনা করতে ভিড় করতেন । ৩০ গজ দৈর্ঘ্য ২০গজপ্রস্থ মন্দিরটিতে রয়েছে ৪৫ টি স্তম্ভ ১৮৫০ সালের দিকে জমিদার প্রসন্ন কুমার সাহা মন্দিরটি করেছেন বাড়ির লোকজন জানান । জমিদার প্রসন্ন কুমার সাহা ছিলেন জমিদার মোহন লাল সাহার পিতা । কারুকার্জ খচিত ঐতিহাসিক এ মন্দিরের  ছাদে ফাটল দেখা দিয়েছে । খসে পড়ছে ভবনের দেয়ালের আস্তও । বৃষ্টি হলেই পানি পড়ে । জমিদার বাড়ির উওরসূরী সুনীল সাহা , বাদল সাহা, উজ্জল সাহা ,সমীর সাহা ও রাজা রাম সাহা জানান , ১৯৭১ সালে পাক -হানাদার  ও তাদের স্থানীয় সহযোগী  রাজাকাররা এ বাড়িতে হামলা চালিয়ে ব্যাপক লুট পাট কওে ।

আগুন দিয়ে পুড়িয়ে দেয় পাইক -পেয়াদাদের ঘরবাড়ি । গুড়িয়ে দেয় দূর্গা মন্দিরের ছাদের ওপরের চারপাশের সিংহমুর্তিগুলো । জমিদার মোহনলাল সাহার পুত্র স্বর্গীয় মানিক লাল সাহার স্ত্রী ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী অরুনা সাহা বলেন, তিনি কিশোর বয়সে এ বাড়ীতে বউ হয়ে এসেছিলেন । তৎকালীন  সময়ে তার শ্বশুর মোহন লাল  সাহা প্রভাব –প্রতিপওি সবই ছিল । ছিলো অসংখ্য পাইক -পেয়াদা । তাকে গায়ের ওজনের সমান স্বর্ণালংকারে জড়িয়ে পালকিতে করে  নিয়ে আসা হয়েছিল  । অযত্ন ও অবহেলায় সে পালকিটি আজো কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে রয়েছে ।এলাকা  বাসী জানান, এক সময় এবাড়িতে এ অঞ্চলের মানুষের  বিনোদনের জন্য যাত্রা,জারি, সারি, ও পালাগানের আয়োজন করা হতো  ।

হাজার হাজার মানুষের  পদচারনায় মুখরিত ছিল  এ বাড়িটি । আজ তার কিছুই নেই । জমিদার মোহন লাল সাহার বিভিন্ন জন কল্যাণমূলক কাজের মধ্যে অন্যতম সাক্ষী হয়ে দাঁড়িয়ে রয়েছে, বাড়ির পার্শ্ববর্তী অশোকাঠি নামক স্থানে নির্মিত পালরদী মাধ্যমিক বিদ্যালয় । ১৯৩৫ সালে এ বিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয় । বর্তমানে এ বিদ্যাপীঠটি বরিশাল শিক্ষা বোর্ডের মধ্যে একটি অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান । বাড়িতে বসবাসকারী জমিদারের উওরসূরীরা অভিযোগ করেন প্রভাবশালী একটি মহল জমিদার বাড়িটি দখল করে আত্নসাতের জন্য যড়যন্ত্র শুরু করেছে । তারা সরকারী উদ্যোগে ইতিহাস ঐতিহ্য সমৃদ্ধ এ জমিদার বাড়িটি রক্ষনাবেক্ষণ করাও  দাবী জানিয়েছেন । পালরদী মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক হিমাংশু দাস বলেন রক্ষনা বেক্ষন করা হলে ভ্রমন পিপাসুদের কাছে জমিদার বাড়িটি হতে পারে একটি পর্যটন কেন্দ্র ।

নৃপেন্দ্রনাথ চক্রবতী
গ্রাম +পোঃ-খালিয়া ৭৯১১, রাজৈর , মাদারীপুর
মোবাইল : ০১৭১৬-৭১৫৫৬০

স্পটলাইট

আপনার মতামত লিখুন :

সম্পাদক : শাকিব বিপ্লব
নির্বাহী সম্পাদক : মো. শামীম
প্রধান সম্পাদক: শাহীন হাসান
বার্তা সম্পাদক : হাসিবুল ইসলাম
প্রকাশক : তারিকুল ইসলাম
ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বরিশালে যাচ্ছে রেল, ভূমি অধিগ্রহণ শুরু  মোটরসাইকেল কেনার টাকা না দেয়ায় স্ত্রীকে সিগারেটের ছ্যাঁকা  তিনি নলছিটির মগড়ের রাজা!  যে হুরপরী সাধনার সঙ্গে যৌনাচারে জামালপুরের ডিসি হারাচ্ছেন সব  পিরোজপুরে অজ্ঞাত নারীর লাশ উদ্ধার  ডিসির আপত্তিকর ভিডিও : ৫ সদস্যের তদন্ত কমিটি  বরিশালে পানিতে ডুবে শিশুর মৃত্যু  বরিশালে অপহৃত দুই তরুণী রাজশাহীতে উদ্ধার, কিন্তু...  বরিশালে মন্দিরের প্রতিমা ভাঙচুর, আটক ১  গৌরনদীতে ছাত্রলীগের দু’গ্রুপে সংঘাত, আহত ৯