৫ ঘণ্টা আগের আপডেট সকাল ৬:৩২ ; শনিবার ; জুলাই ২, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

গ্রুপ পর্বেই পেনাল্টির রেকর্ড গড়লো রাশিয়া বিশ্বকাপ

বরিশাল টাইমস রিপোর্ট
২:৩১ অপরাহ্ণ, জুন ২৬, ২০১৮

এখনও গ্রুপ পর্বের ম্যাচই শেষ হলো না। এখনও ১২টি ম্যাচ বাকি। অথচ, এত অল্প সময়ের মধ্যেই কি না রাশিয়া বিশ্বকাপ রেকর্ড বুকে নাম লিখে নিল। এই বিশ্বকাপে এতগুলো পেনাল্টি হচ্ছে যে, তাতে বিশ্বকাপের ইতিহাসে রেকর্ডই সৃষ্টি করে ফেললো রাশিয়া।

মাত্র ৩৬তম ম্যাচ শেষ হলো। তাতেই আগের রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়লো রাশিয়া বিশ্বকাপ। এক বিশ্বকাপ আসরে সর্বোচ্চ ২০টি পেনাল্টির রেকর্ড নিজেদের নামে লিখে নিল চলতি আসর। সোমবার সৌদি আরব-মিসর ম্যাচে সৌদি আরব একাই দুটি পেনাল্টি আদায় করে নেয়।

ওই ম্যাচ দিয়েই নির্দিষ্ট এক বিশ্বকাপে সর্বোচ্চ ১৮ পেনাল্টির রেকর্ডে ভাগ বসায় রাশিয়া বিশ্বকাপ। আর গ্রুপ ‘বি’র শেষ ম্যাচে পর্তুগাল-ইরান লড়াইয়ে পর্তুগালের পাওয়া পেনাল্টি দিয়েই নতুন রেকর্ড গড়ে ফেললো রাশিয়া বিশ্বকাপ। বৈশ্বিক এ আসরে আগের রেকর্ড ভেঙে এক আসরে সর্বোচ্চ পেনাল্টির রেকর্ড গড়লো রাশিয়া বিশ্বকাপ। ২০ পেনাল্টিতে রাশিয়া বিশ্বকাপ এখনই ইতিহাসের সর্বোচ্চ পেনাল্টি দেখা আসর।

তবে নতুন এ রেকর্ড গড়ায় সবচেয়ে বড় কৃতিত্ব কিন্তু ‘ভিএআর’কেই দিতে হবে। কেননা এই ‘ভিএআরের’ সাহায্যেই মোট ৮টি পেনাল্টির সিদ্ধান্ত নেয়া হয়েছে। ত্রুটিহীন বিশ্বকাপ আয়োজনের লক্ষ্যে এই প্রথম বিশ্বকাপের আসরে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি বা ভিএআর প্রযুক্তি চালু করে ফিফা। রেফারিদের নির্ভুল সিদ্ধান্ত নেয়ার জন্যই ফিফার এই অভিনব কৌশল। ফিফা যে এদিক দিয়ে সফল, তার প্রমাণ যেন মাঠেই পাওয়া যাচ্ছে।

বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ পেনাল্টি পাওয়ার রেকর্ডের ঘটনাটি ঘটেছিল ২০০২ সালে। জাপান-কোরিয়ায় অনুষ্ঠিত সেই বিশ্বকাপে মোট ১৮টি পেনাল্টির সিদ্ধান্ত দিয়েছিলেন রেফারিরা। সেবার পুরো বিশ্বকাপে যেখানে ১৮টি পেনাল্টির মুখ দেখেছিল, সেখানে সোমবার রাতে ইরান-পর্তুগালের ৩৬তম ম্যাচ দিয়েই ২০টি পেনাল্টি দেখে ফেললো পুরো ফুটবল বিশ্ব। এরআগে ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে মোট ১৩টি পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারিরা।

তবে রেফারিদের দেয়া এই ২০ পেনাল্টির ১৫টি গোলে রূপান্তর করতে পেরেছেন ফুটবলাররা। মেসি, রোনালদোদের মতো তারকারাও মিস করে যেন অভাবনীয় এক বিশ্বকাপ উপহার দিল ফুটবল বিশ্বকে। তবে যে হারে প্রতি ম্যাচেই পেনাল্টি দেয়া হচ্ছে, বাকি ম্যাচগুলোতে যে সেই সংখ্যা আরও বড় হতে চলেছে তা পুরোপুরি নিশ্চিত।

গড় হিসেবে এখন পর্যন্ত প্রতি দুই ম্যাচে একবার পেনাল্টির বাঁশিতে ফুঁ দিতে হয়েছে রেফারিদের। প্রযুক্তির অশেষদান ‘ভিএআর’ আর রেফারিদের পেনাল্টি দেয়ায় এবারের বিশ্বকাপে পেনাল্টি সংখ্যা ঠিক কোথায় দাঁড়ায় সেটাই এখন বিশ্বকাপে দেখার বিষয়।

খেলাধুলার খবর

 

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে শ্রমিক সংগঠনের নির্বাচন  বরিশালে বিএনপি নেতাকে পিটিয়ে হত্যা: ভাইসহ ডায়াগনস্টিক মালিকের বিরুদ্ধে মামলা  পাগলা মসজিদের দানবাক্সে পাওয়া গেল ৩ কোটি ৬০ লাখ টাকা  পিরোজপুরের সবচেয়ে বড় গরু ‘লাল বাদশা’  আওয়ামী লীগ সরকার খুন-গুমের রাজনীতি করছে: চরমোনাই পির  গৌরনদীতে মাদক সম্রাট হীরা মাঝি গ্রেপ্তার  ব্যাংকে ঢুকে চোরের তাণ্ডব  বরিশাল/ সাবেক ওয়ার্ড কাউন্সিলর হত্যার বিচারের দাবিতে মানববন্ধন  পিরোজপুর/ বাসের ধাক্কায় ২ গরু ব্যবসায়ী নিহত  ডায়ানা অ্যাওয়ার্ড পেলেন বরিশালের সন্তান ফায়েজ বেলাল