১ ঘণ্টা আগের আপডেট রাত ১২:২৯ ; সোমবার ; অক্টোবর ১৪, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×

ঘুরে দাঁড়াতে চায় বরিশাল বিএনপি, লক্ষ্য ঝাঁকুনি দেওয়া

বরিশাল টাইমস রিপোর্ট
২:৪২ অপরাহ্ণ, জুলাই ১১, ২০১৯

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: নতুন মোড়কে বরিশাল বিএনপি এবার মাঠে নামার পরিকল্পনায় অগ্রসর হয়েছে। বড় ধরনের ঝাঁকুনি দিয়ে মাঠে টিকে থাকতে করণীয় উপায়ও খুঁজছে। স্থানীয় রাজনীতিতে ভারসাম্য তৈরি করাই হচ্ছে মূল লক্ষ্য-উদ্দেশ। শীর্ষস্থানীয় নেতৃবৃন্দ এমনটি স্বীকার করে জানান- গত সিটি নির্বাচন ও জাতীয় সাংসদ নির্বাচনে ক্ষমতাসীন দল কোনঠাসা করে রাখার পর দলীয় কার্যক্রমে নেতাকর্মীরা মনবল হারিয়ে ফেলে। সাথে পুলিশ প্রশাসন ব্যবহার করে রাজপথে দাঁড়াতে না দেওয়াসহ নানা হয়রানির কারণে সাংগঠনিক অচল অবস্থার সৃষ্টি হয়েছে। এই অবস্থা থেকে উৎরে যেতে দলের মধ্যে তাগিদা সৃষ্টি হয়েছে, যাতে কর্মী-সমর্থকেরা ফের চাঙা হয়ে উঠুক। সেলক্ষে দলের বিভাগীয় প্রতিনিধি সম্মেলন এখন গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। হাইকমান্ডও তেমনটি চাচ্ছে। মঙ্গলবার রাতে বরিশালের শীর্ষস্থানীয় নেতৃবৃন্দ দলের হাইকমান্ডের সাথে বৈঠক করেছে। চলতি মাসের ২০ তারিখের মধ্যে সম্মেলন হচ্ছে এটা অনেকটা চ‚ড়ান্ত। এখন স্থান নির্ধারণ এবং প্রশাসনিক অনুমোদন লাভের প্রক্রিয়া চলছে। উল্লেখ গত সপ্তাহে ক্ষমতাসীন আওয়ামী লীগ ঘটা করে বিভাগীয় প্রতিনিধি সম্মেলন করে। বিএনপি সেই পথ অনুসরণ করছে কী না এ প্রশ্নে নগর বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জিয়া উদ্দিন সিকদার বলেন- বিষযটি তেমন নয়, দলের প্রয়োজনে সম্মেলন আয়োজনের চিন্তাধরা নিয়ে বেশকিছু দিন ধরে সংগঠনের মধ্যে আলাপ আলোচনা চলছিল। এই বিষয়ে হাইকমান্ডও দীর্ঘদিন ধরে নির্দেশনা দিয়ে আসছে। কিন্তু ব্যাটে বলে মিলে ওঠেনি। তবে সার্বিক বিবেচনায় এখন সময় উপযোগী বলে প্রতিনিধি সম্মেলন ডাকা হচ্ছে। তার ভাষায়- ১৮ থেকে ২০ জুলাইয়ের মধ্যে যেকোন দিন সম্মেলন হচ্ছে এটা চ‚ড়ান্ত।

ইতিমধ্যে স্থানীয় দলীয় ফোরামে এ বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়েছে এবং অনুষ্ঠানের রুপরেখা নিয়ে বিষদ আলোচনায় শীর্ষ নেতৃবৃন্দ ঐক্যমতে পৌছেছে।

জানা গেছে, ৬ জুলাই বিকেলে দলীয় কার্যালয়ে সম্মেলন প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়। কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট মজিবর রহমানের সভাপতিত্বে ওই সভায় অংশ নেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট বিলকিস জাহান শিরিন, যুগ্ম সাংগঠনিক সম্পাদক মাহাবুবুল হক নান্নু, বরিশাল উত্তর জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি মেজবাহ উদ্দিন ফরহাদ, দক্ষিণ জেলা বিএনপির সভাপতি এবায়দুল হক চান, সাধারণ সম্পাদক আবুল কালাম শাহীন এবং নগর বিএনপির সাধারণ সম্পাদক জিয়াউদ্দিন সিকদার প্রমুখ। এছাড়াও ছয় জেলার সিনিয়র নেতারাও ওই বৈঠকে উপস্থিত ছিলেন।

বরিশাল নগর বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুল হক তারিন বরিশালটাইমসকে জানান- আগামী ২/১ দিনের ভেতরে সম্মেলনের তারিখ চ‚ড়ান্ত হবে। এবং কবে কোথায় কখন কিভাবে শান্তিপূর্ণভাবে এই আয়োজন পালন করা যায় প্রাথমিকভাবে সম্মেলনের স্থান হিসেবে জিলা স্কুল, একে স্কুল ও কেন্দ্রীয় ঈদগাহ মাঠ অথবা অশ্বিনী কুমার হলকে প্রাধান্য দেওয়া হচ্ছে।

এই নেতা আরও নিশ্চিত করেন- পুলিশ কমিশনারের কাছে সম্মেলনের জন্য আবেদন করে প্রয়োজনার্থে সাক্ষাত করতে পারেন। স্থান নিয়ে তিনি যে সিদ্ধান্ত দেবেন তা মেনে নেওয়ার মানসিকতা রয়েছ।

অপর একটি সূত্র জানায়- সম্মেলনকে কেন্দ্র করে স্থানীয় নেতৃবৃন্দ ঢাকায় অবস্থান করছেন। গত মঙ্গলবার রাতে গুলশান কার্যালয়ে দলীয় মহাসচিব মির্জা ফখরুল ইসলামের সাথে সাক্ষাত করেন। ঘণ্টাব্যাপী বৈঠকে বরিশালের নেতৃবৃন্দকে কী দিক নির্দেশনা দিয়েছেন তা নিশ্চিত হওয়া যায়নি।

তবে প্রকাশ না করার শর্তে এক নেতা বরিশালটাইমসকে জানান- জেলা ও মহানগর নেতৃবৃন্দ বৃহস্পতিবার বরিশালে ফিরে সম্মেলন প্রক্রিয়া শুরু করবে। সেখানে মহাসচিবের দিক নির্দেশনা প্রাধান্য দেওয়া হবে। সম্মেলন পরবর্তী বরিশাল বিভাগের ছয় জেলা সকল উপজেলায় কর্মসূচি পালন করার চিন্তাধারা রয়েছে। এ লক্ষ্যকে সামনে রেখে বিভাগীয় প্রতিনিধি সম্মেলনে সকল জেলা উপজেলার সভাপতি সাধারণ সম্পাদকদের উপস্থিত রাখতে চায়।

একটি সূত্রমতে সম্মেলনকে কেন্দ্র করে এই অঞ্চলের নেতকর্মীদের মধ্যে এক ধরনের আনন্দ সৃষ্টির পরিকল্পনাও নেওয়া হয়েছে। যাতে সমাবেশের মধ্যদিয়ে ঝিমিয়ে পড়া নেতাকর্মীদের মধ্যে চাঙ্গাভাব সৃষ্টি করা যায়। নেতৃবৃন্দের ধারণা সম্মেলন সফল হলে দলকে বরিশাল প্রেক্ষাপটে নতুন রুপে দেখা যেতে পারে। আবার দলের মধ্যে শঙ্কাও রয়েছে সম্মেলনের অনুমোদন নিয়ে প্রশাসন বিমাতাসুলভ আচরণ করে কী না। সর্বশেষ ২০১৮ সালের ৭ এপ্রিল বরিশালে অনুষ্ঠিত বিএনপির প্রতিনিধি সম্মেলনের অনুমোদন লাভে বেশ বেগ পেতে হয়েছিল। পরে নেতৃবৃন্দের পছন্দের বাইরে প্রশাসনের দেওয়া হেমায়েত উদ্দিন ঈদগাহ মাঠে প্রতিনিধি সম্মেলন অনুষ্ঠিত হয়।’

বরিশালের খবর

আপনার মতামত লিখুন :

এই বিভাগের অারও সংবাদ
প্রধান সম্পাদক: শাহীন হাসান
সম্পাদক : শাকিব বিপ্লব
শহর সম্পাদক: আক্তার হোসেন
সহকারি সম্পাদক: মো. মুরাদ হোসেন
নির্বাহী সম্পাদক : মো. শামীম
বার্তা সম্পাদক : হাসিবুল ইসলাম
প্রকাশক : তারিকুল ইসলাম


ঠিকানা: শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বাংলাদেশে ঢুকে মাছ শিকার, ৪৯ ভারতীয় জেলে আটক  মেহেন্দিগঞ্জে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মাহফুজের জয়  বাংলাদেশ ছাত্র-যুব ঐক্য পরিষদ নেছারাবাদ শাখার কমিটি ঘোষণা  বাবুগঞ্জে শিশু অধিকার সপ্তাহের বর্ণাঢ্য সমাপনী  আবরার হত্যা মামলার তদন্ত তদারকি কর্মকর্তা লেলিন  দক্ষিণাঞ্চলের সর্ববৃহৎ নৌকা বাইচ ৩ দিনব্যাপী শুরু  সংসারের টানে মিনি ট্রাক চালাচ্ছেন পাকিস্তানের ক্রিকেটার!  নিহত আবরারের পরিবারের সাথে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ  মাদকের সঙ্গে অস্ত্রের ব্যবসা :আটক ৩  নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরতে গিয়ে বাঁধার মুখে জেলেরা