১১ ঘণ্টা আগের আপডেট সকাল ১১:৫১ ; মঙ্গলবার ; জুলাই ১৪, ২০২০
EN Download App
Youtube google+ twitter facebook
×

ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত বিশখালি নদীর বেড়িবাঁধ স্বেচ্ছাশ্রমে মেরামত

বরিশাল টাইমস রিপোর্ট
৩:১৩ অপরাহ্ণ, মে ৩০, ২০২০

বার্তা পরিবেশক, ঝালকাঠি:: ঝালকাঠির কাঁঠালিয়া উপজেলার বিশখালি নদীতে আম্পান বিধ্বস্ত বেড়িবাঁধ স্বেচ্ছাশ্রমে মেরামত করেছে এলাকাবাসী। নদী ভাঙন ও প্লাবন রোধে অস্থায়ী এ বাঁধটি ব্লক ডাম্পিং করে স্থায়ী সমাধানের দাবীতে মানববন্ধনও করেছে এলাকাবাসী। শনিবার সকালে এ কর্মসূচি পালন করা হয়।

ঝালকাঠির কাঁঠালিয়া উপজেলায় বিশখালি নদীর পাড়ের চারটি ইউনিয়নের ২৫টি গ্রাম প্রতিবছর বর্ষা মৌসুমসহ দুর্যোগে নদীর পানিতে প্লাবিত হয়। সিডরের পর অস্থায়ী ভিত্তিতে এখানে ১০ কিলোমিটার মাটি দিয়ে বাঁধ তৈরি করা হয়েছিল। কিন্তু আম্পানে তা ভেঙে যায়। প্লাবিত হয় ২৫ গ্রামের ঘর বাড়ি। তলিয়ে যায় ফসলের ক্ষেত। ব্যপক ক্ষতি হয় কৃষির।

বিশখালি নদীর তীব্র বিষে গত ৫০ বছর ধরে নদী গর্ভে বিলিন হয়েছে কয়েক হাজার একর সফলি জমি ও বাড়ি ঘর। শনিবার সকালে বিশখালি নদী পাড়ে উপজেলার আমুয়া, কাঁঠালিয়া সদর, শৌলজালিয়া এবং আওড়াবুনিয়া ইউনিয়নের শতশত মানুষ ব্লক ডাম্পিংসহ স্থায়ী বাঁধ নির্মাণের দাবীতে মানববন্ধন করেছে। মানববন্ধন শেষে ২৫ গ্রামবাসী স্বেচ্ছাশ্রমে আম্পানে ক্ষতি বাঁধ মেরামত করেন।

আম্পানে প্রায় ৫ কিলোমিটার এ অস্থায়ী বাঁধটি ভেঙে গ্রামের পর গ্রাম তলিয়ে যায়। এলাকাবাসীর দাবী নদী পড়ের এ ৪ ইউনিয়নের মোট ২৯ কিলোমিটার বেড়িবাঁধ নির্মাণ হলেই নদী ভাঙন ও প্লাবনের হাত থেকে স্থায়ী ভাবে রক্ষা হবে উপজেলাটি। এব্যপারে বারবার স্থানীয় সংসদ সদদ্যের দৃষ্টি আকর্ষণ করে কোন প্রতিকার পাওয়া যায়নি বলেও এলাকাবাসীর অভিযোগ। এ কর্মসূচির মাধ্যম্যে এলাকাবাসী প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছে।

ঝালকাঠির খবর, বিভাগের খবর

আপনার মতামত লিখুন :

 

সম্পাদক : হাসিবুল ইসলাম
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  করোনা: একদিনে বরিশালে নতুন করে আরও ৩০ জন আক্রান্ত  স্যুটিংয়ে মন দিয়েছেন ম ম মোর্শেদ  রিজেন্টের সাহেদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা  দৌলতখানে চার জুয়াড়ি আটক: ভ্রাম্যমাণ আদালতে সাজা  বরিশালে পানিসম্পদ ব্যবস্থাপনা কমিটির কর্মশালা ও ভার্চুয়াল মতবিনিময়  ৫৭ লাখ টাকা জুম মির্টিংয়ের বিল, ব্যাখ্যা চেয়েছেন পরিকল্পনামন্ত্রী  আমির হোসেন আমুর মায়ের মৃত্যুবার্ষিকীতে নলছিটিতে দোয়া মাহফিল  খাবার খেয়ে বাসর ঘরে গিয়ে দেখি স্ত্রী নেই!  এক ব্যক্তি মাত্র ৬০ সেকেন্ডে ৭১ জনের শরীরে ভাইরাস দিয়েছেন!  স্কুলের ভবন নির্মাণ কাজে বিস্তর অনিয়ম, কাঁদামাটির মধ্যেই হলো ঢালাই