১২ ঘণ্টা আগের আপডেট সকাল ১০:২ ; সোমবার ; জানুয়ারি ১৭, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে উপকূলে গুমোট আবহাওয়া, গুঁড়ি গুঁড়ি বৃষ্টি 

বরিশাল টাইমস রিপোর্ট
৫:১৬ অপরাহ্ণ, ডিসেম্বর ৪, ২০২১

ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে উপকূলে গুমোট আবহাওয়া, গুঁড়ি গুঁড়ি বৃষ্টি 

হৃদয় হোসেন মুন্না, বরগুনা >> বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’-এর প্রভাবে উপকূলীয় বরগুনার বেতাগীতে মধ্য রাত থেকে গুমোট আবহাওয়া দেখা দিয়েছে। গতকাল শুক্রবার সন্ধ্যা থেকে কিছুটা ঠান্ডা থাকলেও মধ্য রাত থেকে ভ্যাপসা গরম পড়ছে। আজ শনিবার সকাল থেকে থেমে থেমে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি পড়ছে।

তবে, এখন পর্যন্ত বাতাসের কোনো প্রভাব লক্ষ করা যাচ্ছে না। ভোর রাত থেকে পানির উচ্চতা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেড়েছে। তবে, এ মুহূর্তে নদীতে ভাটা থাকায় পানি বিপজ্জনক অবস্থায় নেই। তবে শীত এবং ঘূর্ণিঝড়ের বিরূপ আবহাওয়ার ফলে ভোগান্তিতে পড়েছে নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ।

আবহাওয়া অধিদপ্তরের সবশেষে তথ্য মতে,  ঘর্নিঝড় জাওয়াদ শনিবার সকাল ছয়টায় চট্রগ্রাম সমুদ্র বন্দর থেকে ১০৩০ কিলোমিটার, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ৯৯৫ কিলোমিটার, মংলা সমুদ্র বন্দর থেকে ৮৮৫ কিলোমিটার এবং পায়রা সুমদ্র বন্দর থেকে ৮৯৫ কিলোমিটার দক্ষিন-দক্ষিন পশ্চিমে অবস্থান করছিলো। এটি আরও উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। ঘূর্নিঝড়টির কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৬২ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। তাই চট্রগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ০২ নম্বর দূরবর্তী হুশিয়ারী সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছধরা ট্রলার সমূহকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

বেতাগী পৌর শহরের রিকশা চালক নুরুজ্জামান হাওলাদার বলেন, সকাল থেকে তীব্র শীতের সাথে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির ফলে আমাদের কাজ কর্ম বন্ধ রয়েছে।

উপজেলার হোসনাবাদ ইউনিয়নের কৃষক নজরুল ইসলাম বলেন, শুনেছি ঘূর্ণিঝড় আসবে তাই ছোট ছেলেকে নিয়ে শীত উপেক্ষা করে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির মধ্যেও পাকা ধান কাটতে নেমেছি। ঘূর্ণিঝড়ে জমির ধান নষ্ট হয়ে গেলে পরিবার নিয়ে খাবো কি!

বেতাগী উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. ইকবাল হোসেন জানান, বর্তমানে আমন ধান পেকে গেলেও জমিতে পানির উচ্চতা বেড়ে পানি স্থায়ী না হলে এখন ক্ষতির কোনো আশঙ্কা নেই। তা ছাড়া এরই মধ্যে যেসব এলাকায় ৮০ ভাগ ধান পেকে গেছে তাদের ধান কেটে ঘরে ওঠানোর পরামর্শ দেওয়া হয়েছে।

এদিকে, ঘূর্ণিঝড়কে কেন্দ্র করে স্থানীয় প্রশাসন সতর্ক অবস্থায় রয়েছে বলে জানিয়েছেন উপজেলা প্রশাসনের কর্মকর্তারা।

বরগুনা, বিভাগের খবর

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বরিশালে জব্দ ইলিশ বিতরণ নিয়ে হুলুস্থুলু কাণ্ড  বাংলাদেশ-ভারত একই মায়ের ২ সন্তান: ভারতীয় সহকারী হাইকমিশনার  বরিশাল/ ধর্ষণের ঘটনা ‘ধামাচাপা’ দিতে নারীকে হত্যা  আইভী বিপুল ভোটে জয়ী  কলাপাড়ায় পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু  রাজাপুরে প্রতিপক্ষের হামলায় নারীসহ আহত ৮  ঝালকাঠিতে চাচাতো ভাইয়ের মারধরে প্রাণ গেল বৃদ্ধের  সংবাদ প্রকাশের জেরে সাংবাদিক এসএন পলাশকে হত্যাহুমকি  বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রীকে মারধর: সেই লিটন মেম্বর গ্রেপ্তার  লালমোহনে জাটকা ইলিশ রক্ষা অভিযানে জাল-মাছ জব্দ, চার জেলের জরিমানা