২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

চট্টগ্রামে করোনা উপসর্গে ফিলিপাইনি নাগরিকের মৃত্যু

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১০:১৮ পূর্বাহ্ণ, ২০ জুন ২০২০

বার্তা পরিবেশক অনলাইন:: চট্টগ্রামে করোনাভাইরাসের উপসর্গ নিয়ে রুয়েল এসত্রেলে কাতান (৫০) নামে ফিলিপাইনের এক নাগরিকের মৃত্যু হয়েছে। শুক্রবার রাত ১০টার দিকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়।

ওই বিদেশী নাগরিক করোনা পরীক্ষার জন্য নমুনা দিয়ে গত ১৭ দিনেও ফল জানতে পারেনি। করোনা প্রাদুর্ভাবের পর চট্টগ্রামে এই প্রথম কোনো বিদেশী নাগরিক করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন।

জানা গেছে, মারা যাওয়া ওই ফিলিপাইন নাগরিক চট্টগ্রাম বন্দরে জাহাজ থেকে কনটেইনার ওঠানামায় নিয়োজিত বেসরকারি একটি অপারেটর প্রতিষ্ঠানের শিপ প্ল্যানার পদে কর্মরত ছিলেন। তিনি চট্টগ্রাম নগরের হালিশহর হাউজিং এলাকায় থাকতেন। তাঁর পরিবার ফিলিপাইনে বসবাস করেন।

বেসরকারি ওই অপারেটর প্রতিষ্ঠানের এক কর্মকর্তা জানান, জ্বর-শ্বাসকষ্টসহ করোনার লক্ষণ থাকায় গত ৩ জুন করোনা পরীক্ষার জন্য তার নমুনা দেওয়া হয় এবং পরদিন তাঁকে চমেক হাসপাতালে ভর্তি করা হয়।

একাধিক সূত্র জানান, গত বৃহস্পতিবার থেকে তাঁর শ্বাসকষ্ট বেড়ে গেলে তাঁকে বিভিন্ন বেসরকারি হাসপাতালে ভর্তির চেষ্টা করা হয়। শুক্রবার বেসরকারি হলি ক্রিসেন্ট হাসপাতাল ছাড়া কোন হাসপাতালে কেবিন খালি নেই। হলিক্রিসেন্টে কেবিনের ব্যবস্থা হলেও কর্তৃপক্ষ সাফ জানিয়ে দেন তাঁরা অক্সিজেন সরবরাহ করতে পারবে না। এ সময় অক্সিজেন সরবরাহের জন্য তাঁর কর্মস্থলের কাছে সহায়তা চাইলে তাঁরা এগিয়ে না আসার অভিযোগ উঠেছে। তাঁকে হলিক্রিসেন্ট হাসপাতালে স্থানান্তরের প্রক্রিয়া চলছিল। কিন্তু সেখানে নেওয়ার আগেই গতকাল রাত ১০টার দিকে চিকিৎসাধীন অবস্থায় চমেক হাসপাতালে ফিলিপাইন নাগরিক রুয়েল এসত্রেলে কাতান মারা গেছেন।

চমেক হাসপাতালের উপ-পরিচালক ডা. আফতাবুল ইসলাম সাংবাদিককের বলেন, ফিলিপাইনের একজন নাগরিক গত ১৬ দিন ধরে আমাদের হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। করোনা পরীক্ষার জন্য ওনার নমুনা নেওয়া হয়েছিল। নমুনা ঢাকায় পাঠানো হয়েছে। তবে রেজাল্ট এখনও আসেনি।

3 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন