২ ঘণ্টা আগের আপডেট রাত ১১:৪৭ ; শনিবার ; জুলাই ২৪, ২০২১
EN Download App
Youtube google+ twitter facebook
×

চলে গেলেন খ্যাতিমান আয়ুর্বেদিক চিকিৎসক হোসেন মোল্লা

বরিশাল টাইমস রিপোর্ট
৭:২৭ অপরাহ্ণ, এপ্রিল ১৫, ২০২১

চলে গেলেন খ্যাতিমান আয়ুর্বেদিক চিকিৎসক হোসেন মোল্লা

জহির খান বিশেষ প্রতিবেদক:: ‘মৃত্যুর পরেও যদি মানুষের উপকার করা যায়, কবর না দিয়ে মোরে পাঠিয়ে দিও চিকিৎসা মহাবিদ্যালয়’ এই উক্তির মানুষ দক্ষিণাঞ্চলের খ্যাতিমান আয়ুর্বেদিক চিকিৎসক কবিরাজ হোসেন মোল্লা আর নেই। মাদার তেরেসা ও স্বাধীনতা স্বর্ণপদকসহ অসংখ্য পদকে ভূষিত বরিশালের উজিরপুরের এই কৃতি সন্তান বার্ধক্যজনিত কারণে ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহে … রাজেউন)। তার বয়স হয়েছিলো ৯৭ বছর। মৃত্যুকালে তিনি ২ ছেলে ও ৪ মেয়ে এবং ৩ স্ত্রীসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

কবিরাজ হোসেন মোল্লার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে তার ছেলে আসাদুজ্জামান রিপন জানিয়েছেন, বুধবার (১৪ এপ্রিল) সকাল পৌঁনে ৭টায় বরিশাল-ঢাকা মহাসড়কের উপজেলার জয়শ্রী বাসস্ট্যান্ড লাগোয়া নিজের প্রতিষ্ঠিত দাওয়াখানায় তিনি (কবিরাজ) শেষ নি:শ্বাস ত্যাগ করেন। পরে সকাল ১০টায় জয়শ্রীতে তার বাবা হোসেন মোল্লার প্রথম নামাজে জানাজা এবং বাদ জোহর উপজেলার বামরাইল ইউনিয়নের দক্ষিণ কালিহাতা গ্রামে দ্বিতীয় নামাজে জানাজা শেষে তার মরদেহ পারিবারিক কবরস্থানে দাফন করা হয়।

আসাদুজ্জামান রিপন আরও জানান, তার বাবা ১৯৭১ সালের স্বাধীনতার পর নিজের মরদেহ দেহ বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজে দান করেন। কিন্তু বর্তমান করোনা পরিস্থিতির কারণে পরিবারের অনুরোধে মেডিকেল কলেজ কর্তৃপক্ষ তার বাবার মরদেহ পারিবারিক কবরস্থানে দাফনের মৌখিক অনুমতি দিয়েছেন।

তিনি আরও জানান, ‘কবিরাজ হোসেন মোল্লা ইউনানী এন্ড আয়ুর্বেদিক মেডিকেল কলেজ ও গবেষনাগার’ প্রতিষ্ঠা করা তার বাবার জীবনের বড় শখ ছিল। সেই লক্ষ্যে তিনি জয়শ্রী বাসস্টান্ডে ৫তলা বিশিষ্ট একটি ভবন তৈরি করে নিজের দাওয়াখানায় চিকিৎসা সেবা দিয়ে আসছিলেন। তিনি তার চিকিৎসা জীবনে স্বর্ণ, রৌপ্য ব্রোঞ্জ, মাদার তেরেসা, স্বাধীনতা স্বর্ণপদকসহ অসংখ্য পদকে ভূষিত হয়েছেন। এমনকি বিবিসি বাংলাতেও তাকে নিয়ে সংবাদ সম্প্রচারিত হয়েছিল।

পারিবারিক সূত্রে জানা গেছে, ১৯৫২ সালে সিলেট শহরে বরিশালের তিন বন্ধুকে নিয়ে ভারতের কালকাতার বালিগঞ্জ কোম্পানির আয়ুর্বেদিক মহাশংকর তেল বিক্রয় শুরু করেন হোসেন মোল্লা। স্বাধীনতার পর বরিশাল শহরে এসে তিনিসহ ওই তিন বন্ধু নিজেরাই কোম্পানি খুলে মহাশংকর তেল ও দাঁতের মাজন তৈরি শুরু করেন। এরপর সেই তেল ও দাঁতের মাজন তারা বরিশাল, ভোলা, পটুয়াখালী, বরগুনা, পিরোজপুর, গলাচিপাসহ বিভিন্ন স্থানে বাজারজাত শুরু করেন।

১৯৮০ সালের দিকে বরিশালের বাবুগঞ্জ উপজেলার দোয়ারিকা ফেরিঘাটে কবিরাজ হোসেন মোল্লা তার নিজ নামে কোম্পানি খুলে ব্যবসা শুরু করেন। এ সময় তিনি বিভিন্ন দেশিয় গাছ-গাছড়া ও ধাতু দিয়ে মহাশংকর তৈল, দাঁতের মাজন, ছাল-বাকল, কোবরা বাম, নিমতা বাম, বোনাজী পিল, ফেরোজা মলম, ফেরোজা ফ্যাক্স, সুগন্ধী আগরবাতি গোলাপজল সহ বিভিন্ন পণ্য তৈরি করে বাজারজাত করেন। সে সময় তিনি নিজেই অত্যন্ত সুমিষ্ট ভাষায় গাড়িতে গাড়িতে উঠে তার পণ্য বিক্রির ক্যানভাস বা প্রচার করতেন।

পরবর্তীতে মানবিকতার দৃষ্টান্ত স্থাপনকারি হোসেন মোল্লা তার উৎপাদিত পন্য বাজারজাতের কাজে লাগিয়ে দেন ভিক্ষারত অসংখ্য দৃষ্টি প্রতিবন্ধি ও শারিরিক শারীরিকভাবে অক্ষম ব্যক্তিদের। ওই সকল অসহায় মানুষগুলো তার পণ্য উৎপাদন এবং বাজারজাতকরন কাজে লাগিয়ে স্বাবলম্বী হয়েছেন।

এদিকে অন্ধজনে আলো ছড়ানো প্রখ্যাত এই আয়ুর্বেদিক চিকিৎসকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন, বরিশাল কোতয়ালি থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নুরুল ইসলাম (পিপিএম), উজিরপুর উপজেলা চেয়ারম্যান আ. মজিদ সিকদার বাচ্চু, উপজেলা আ’লীগের সভাপতি এস.এম জামাল হোসেন, সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মো. গিয়াস উদ্দিন বেপারি, উজিরপুর রিপোর্টার্স ইউনিটির সভাপতি মো. জহির খান, সম্পাদক সরদার সোহেল, গৌরনদী উপজেলা প্রেসক্লাবের সভাপতি খোকন আহম্মেদ হীরাসহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক এবং সাংস্কৃতিক ব্যক্তিবর্গ।

বরিশালের খবর, স্পটলাইট

আপনার মতামত লিখুন :

 

এই বিভাগের অারও সংবাদ
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বরিশালে আ’লীগ নেতাকে তুলে নিয়ে মারধর করলেন ছাত্রলীগ নেতা!  কাউখালীতে ভরা মৌসুমেও মিলছে না ইলিশ হতাশ জেলেরা  ভান্ডারিয়ায় ১০২ পিস ইয়াবাসহ মাদক কারবারি গ্রেপ্তার  চরফ্যাসনের দুলারহাটে ইমামকে কুপিয়ে জখম  মেঘনায় ভাসমান যুবকের মরদেহের পরিচয় শনাক্ত  চরফ্যাসনে ১৬৫ পিস মরা মুরগী উদ্ধার  রাখে আল্লাহ মারে কে? ডুবে যাওয়া ট্রলারের ১৬ জেলে জীবিত!  বন্দুক নিয়ে সেলফি তুলতে গিয়ে উড়ে গেলো মাথা-মগজ  পিরোজপুরে জমি বিরোধে নিয়ে সংঘর্ষে বৃদ্ধ নিহত: গ্রেপ্তার ৩  ফেসবুকের বিকল্প আসছে বাংলাদেশে