৯ ঘণ্টা আগের আপডেট সকাল ১০:২৭ ; সোমবার ; অক্টোবর ২৬, ২০২০
EN Download App
Youtube google+ twitter facebook
×

চিত্র শিল্পের কারিগর ঝালকাঠির তাপস কর্মকার

বরিশাল টাইমস রিপোর্ট
৯:১৪ অপরাহ্ণ, অক্টোবর ১৭, ২০২০

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: তাপস কুমার কর্মকার। শখের বসে ছবি আঁকা শুরু। এরপর এ বিষয়ে পড়াশুনা করা। শেষ পর্যন্ত পেশাদার শিল্পী রুপে আত্মপ্রকাশ। তার হাতে প্রতিটি ছবি যেন এক একটি জীবন্ত প্রতিচ্ছবি। নিখুত তার শিল্পী শৈলী।
শুধু শিল্পীই নন, শিল্পী তৈরীর কারিগরও তিনি। ঝালকাঠি কালেক্টরেট স্কুলের চারু ও কারুকলা বিভাগের সহকারী শিক্ষক হিসাবেও কাজ করছেন তিনি। যার সুবাদে সুনীপুন হাতের ছোয়ায় ভবিষ্যত শিল্পী তৈরীর কাজটিও করে যাচ্ছেন তিনি।

ঝালকাঠি থেকে প্রাইমারী ও মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের পড়াশুনা শেষ করে বিএম কলেজ থেকে স্নাতক ও  স্নাতকোত্তর সম্পন্ন করেন তিনি। এর পর নিজ ইচ্ছা পূরনের জন্য কলকাতায় পাড়ি জমান। পশ্চিম বাংলার বঙ্গীয় কলা বিদ্যালয় থেকে ছবি আঁকার উপর পড়াশুনা (৫ বছরের কোর্স) শেষ করেন। পরে ঢাকায় ফেরেন তাপস। ছবি আকার কাজে যোগ দেন একটি ম্যাগাজিনে। তবে সেখানে বেশী দিন কাজ করার সুযোগ হয়নি তার। মায়ের অসুস্থতার কারনে গ্রামের বাড়ি ঝালকাঠি শহরে ফিরতে হয়েছে তাকে। কাজ করার সুযোগ কম থাকলেও থেমে থাকেনি তার অদম্য ইচ্ছা শক্তি। স্বল্প পরিসরে হলেও চালিয়ে যেতে থাকেন ছবি আকার কাজ। শেষ পর্যন্ত ২০১৯ সালে ঝালকাঠি কালেক্টরেট স্কুলে চারু কারুকলা বিষয়ে শিক্ষকতা করার সুযোগ পেয়ে যান তিনি। এরপর থেকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি তাকে। নিজ ইচ্ছা পূরনের পাশাপাশি তৈরী করছেন আগামীর ছবি শিল্পীদের।

স্বীয় ভাবনা অনুভূতি প্রকাশ করতে গিয়ে তাপস কুমার কর্মকার বলেন, আমি একজন পেশাদার শিল্পী। এ পর্যন্ত আসতে অনেক বাধা বিপত্তি অতিক্রম ও বেগ পেতে হয়েছে। বাস্তবতা হচ্ছে শিল্পীদের অনেক বাঁধা থাকে। তাই শুধু ইচ্ছ থাকলেই হয় না। শিল্পী হওয়ার জন্য সাধনা ও অনেক সংযমেরও প্রয়োজন।

ঝালকাঠির খবর, বিভাগের খবর

আপনার মতামত লিখুন :

 

এই বিভাগের অারও সংবাদ
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  ফ্রান্সের দূতাবাস ঘেরাও দেবেন চরমোনাই পীর  নৌবাহিনীর কর্মকর্তাকে রাস্তায় ফেলে পেটালেন সাংসদ হাজী সেলিমের বাহিনী  বাবুগঞ্জে ২৪ পূজামণ্ডপে উপজেলা চেয়ারম্যানের অনুদান  উজিরপুরে পুজামন্ডপ পরিদর্শনে রেঞ্জ ডিআইজি শফিকুল ইসলাম  লালমোহনে বঙ্গবন্ধু গোল্ডকাপের ফাইনাল অনুষ্ঠিত  বিশ্ববিদ্যালয়টি কোনো মন্ত্রী বা এমপির দান নয়: বিরোধীদলীয় হুইপ  প্রধানমন্ত্রীর উদ্দেশে পোস্ট দিয়ে ছাত্রলীগ কর্মীর আত্মহত্যা!  শাশুড়ির শতকোটি টাকা হাতিয়ে নেয়ায় কারাগারে মেয়ে-জামাই  পটুয়াখালীতে টাকার লোভে মেয়ে জামাইকে খুন করালেন শ্বশুর!  এমপিরা পাচ্ছেন ৯০ হাজার টাকার ল্যাপটপ