২ ঘণ্টা আগের আপডেট রাত ৮:৬ ; শনিবার ; অক্টোবর ১৬, ২০২১
EN Download App
Youtube google+ twitter facebook
×

জমি বিরোধের জেরে ইমাম অবরুদ্ধ

বরিশাল টাইমস রিপোর্ট
১১:২৯ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৬, ২০২১
জমি বিরোধের জেরে ইমাম অবরুদ্ধ
বরগুনা প্রতিনিধি >> জমি বিরোধের জেরে বরগুনার বেতাগীতে মসজিদের এক ইমামকে স্ব-পরিবারে অবরুদ্ধ করে রাখার অভিযোগ পাওয়া গেছে। ভুক্তভুগি ইমামের নাম মাওলানা মো. নাসির উদ্দিন। তিনি পার্শ্ববর্তী উপজেলার চামটা জামে মসজিদের পেশ ইমাম।

স্থানীয় সূত্রে জানা যায়, মাওলানা মো. নাসির উদ্দিনের মূল বাড়ি ঝালকাঠি জেলার কাঁঠালিয়া উপজেলায়। নদী ভাঙ্গনে ভিটে-মাটি হারিয়ে প্রায় ১৭ বছর আগে বেতাগীর বিবিচিনি ইউনিয়নে পাড়ি জমান। স্থানীয়রা তাকে আশ্রয় দিয়ে মসজিদের ইমামতির দায়িত্ব দেয়। মসজিদের ইমামতি এবং ছাত্রদের আরবি পড়িয়ে  অর্জিত অর্থ দিয়ে বিবিচিনি শাহী মসজিদ সংলগ্ন এলাকায় ১০ শতাংশ জমি কিনে বাড়ি নির্মাণ করে বসবাস শুরু করেন। মাওলানা মো. নাসির উদ্দিন তার ক্রয়কৃত জমির পাশের পতিত সরকারি খাস জমিতে ঘর নির্মাণ করে পল্টি ব্যবসা শুরু করেন। একপর্যায়ে স্থানীয় গিয়াস চৌকিদার সরকারি খাস জমি নিজের মালিকানাধীন সম্পত্তি দাবী করে বিভিন্ন সময়ে ভয় ভীতি দেখিয়ে নাসির উদ্দিনকে জমির দখল ছাড়তে বলে। তবে নাসির উদ্দিন জমির দখল না ছাড়ায় গিয়াস চৌকিদার তার সহযোগীদের নিয়ে তার বাড়ি ভাঙচুর করে বাড়িতে টিনের বেড়া দেয়। এসময় তারা নাসির উদ্দিনের বাড়ির রান্না ঘর ভেঙ্গে ফেলে এবং পানির লাইনের পাইপ কেটে দিয়ে তাকে বাড়িতে তালা দিয়ে অবরুদ্ধ করে রাখে। পরে স্থানীয়রা এসে তালা ভেঙ্গে তাকে উদ্ধার করে।

মাওলানা মো. নাসির উদ্দিন বলেন, আমি ১৭ বছর আগে বিবিচিনি ইউনিয়নে জমি কিনে বসবাস শুরু করি। আমি ক্রয়কৃত জমির পাশের সরকারি খাস জমি আমি সেই থেকে দখলে আছি। আমি ইতোমধ্যে উক্ত খাস জমি সরকারি বন্দোবস্ত চেয়ে ভুমি অফিসে আবেদন করেছি। তারা সরজমিনে এসে প্রতিবেদন নিয়ে গেছে।

তিনি আরও বলেন, আমার পতিপক্ষ গিয়াস চৌকিদার সরকারি খাস জমিকে নিজের জমি হিসেবে দাবী করে আসছে। উক্ত জমি থেকে আমাকে উচ্ছেদ করতে সে আমাকে বিভিন্ন সময়ে হুমকি ও ভয়ভীতি দেখিয়ে আসছিলো। তবুও আমি জমির দখল না ছাড়ায় আমার বাড়ি ঘরে হামলা করে।

এসব অভিযোগ অস্বীকার করে গিয়াস চৌকিদার বলেন, জমিটি আমার জামাতার। নাসির উদ্দিন অবৈধভাবে ঘর তুলে সেখানে থাকছেন।
বেতাগী ভুমি অফিসের সার্ভেয়ার রিয়াজ মাহমুদ জানান, বিরোধপূর্ণ জমিটি ১নং খতিয়ানের খাস জমি। জমিটির মালিক বাংলাদেশ সরকার। জমিটি নিজের দাবি করা অবৈধ। আমার সরেজমিনে গিয়ে সীমানা নির্ধারণ করে এসেছি। নাসির উদ্দিন জমিটির লীজ পাবার জন্য ইতোমধ্যে আবেদন করেছেন।
বেতাগী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী সাখাওয়াত হোসেন তপু জানান, লিখিত অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
বরগুনা, বিভাগের খবর

আপনার মতামত লিখুন :

 

এই বিভাগের অারও সংবাদ
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  ভোটারদের আস্থা মনির হোসেন  গৌরনদীতে তিনটি মন্দিরে হামলা চালিয়ে ভাঙচুর, মামলা, গ্রেপ্তার ১  সুপারি পারতে গিয়ে প্রাণ গেল কৃষকের  একমাত্র ছেলেকে হারিয়ে মা-বাবার গগণবিদারী আর্তনাদ  দাঁড়িয়ে থাকা ট্রাকে বাসের ধাক্কা, প্রাণ গেল ৮ জনের  ‘দেশ বিক্রি করে তো আমি ক্ষমতায় আসব না’: প্রধানমন্ত্রী  তজুমদ্দিনে স্বেচ্ছাসেবকদলের আয়োজনে বেগম জিয়ার রোগমুক্তি কামনায় দোয়া  প্রতিমা বিসর্জন দেওয়ার পর মদপানে ২ জনের মৃত্যু  বাউফলের সেই আলোচিত ক্লিনিকে এবার ভুল চিকিৎসার শিকার প্রসূতি নারী  দুই বছর পরেও চালু হয়নি আবহাওয়া তথ্য বোর্ড; কৃষি আবহাওয়ার পূর্বাভাস পান না কৃষক