১২ মিনিট আগের আপডেট রাত ৯:৫৯ ; বৃহস্পতিবার ; মার্চ ২১, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×

জলবায়ু সুরক্ষার দাবিতে বরিশালে স্কুল শিক্ষার্থীদের বিক্ষোভ

বরিশাল টাইমস রিপোর্ট
৭:৫৪ অপরাহ্ণ, মার্চ ১৫, ২০১৯

জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবেলায় গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইকে অংশগ্রহন করেছেন বরিশালের অর্ধ সহস্র শিশু ও তরুনরা। শুক্রবার সকালে বরিশালের কেন্দ্রীয় শহিদ মিনার চত্বরে ‘ গ্লোাবাল ক্লাইমেট স্ট্রাইক” বা “আন্তর্জাতিক জলবায়ু অবরোধের অংশ হিসেবে এক বিশাল বিক্ষোভের আয়োজন করা হয়। শিক্ষার্থীরা এই জলবায়ু আন্দোলনে অংশ নিয়ে জলবায়ু পরিবর্তন রোধে দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহণের দাবি জানায়। অশ্বিনী কুমার হল থেকে জলবায়ু র‌্যালিতে উপস্থিত থেকে বরিশাল জেলার জেলা প্রশাসক এস এম অজিয়র রহমান শিশুদের এই আন্দোলনকে সমর্থন জানিয়েছেন।

কেন্দ্রীয় শহিদ মিনারের চত্বরে আয়োজিত অবস্থান কর্মসূচিতে অংশ নিয়ে তিনি তার বক্তব্যে বলেন, জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী না হয়েও বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের নির্মম শিকার। জলবায়ু পরিবর্তনের ফলে বয়স্ক ব্যক্তিদের চেয়ে বেশি ঝুঁকিতে পড়ে শিশুরা। তাই জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে সবার আগে শিশুদের সুরক্ষা দরকার। শিশুদের ভবিষ্যতের সুরক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় যুবরাই প্রধান ভূমিকা রাখবে। ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের সমন্বয়কারী সোহানুর রহমানের সঞ্চলনায় কর্মসূচিতে একত্বতা ঘোষনা করেন ইউনিসেফের বিভাগীয় প্রধান এইচ তৌফিক আহমেদ, প্ল্যান ইন্টারন্যাশনালের শিশু সুরক্ষা বিশেষজ্ঞ রেজানুল হক প্রমুখ।

কর্মসূচিতে স্বাগত বক্তব্যে রাখেন ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের সমন্বয়কারি শাকিলা ইসলাম। এসময় তিনি বিশ্বজুড়ে জলবায়ু পরিবর্তনজনিত সংকট মোকাবেলায় নিরাপদ ভবিষ্যৎ এবং প্যারিস চুক্তির বাস্তবায়নের দাবি জানান। মোকাবেলায় নিরাপদ ভবিষ্যৎ এবং প্যারিস চুক্তির বাস্তবায়নের দাবি নিয়ে ফ্রাইডে ফর ফিউচার বাংলাদেশ শীর্ষক এই কর্মসূচির সমন্বয় করে ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস বরিশাল ছাড়াও ঢাকা, খুলনা ও সাতক্ষীরার ৬টি স্কুলে এ কর্মসূচি পালন করেছে । কর্মসূচিতে সহযোগিতা করে বরিশাল সিটি কর্পোরেশন, ইউনিসেফ, প্ল্যান ইন্টারন্যাশন্যাল, একশনএইড বাংলাদেশ, অক্সফামের এম্পাওয়ার ইয়ূথ ফর ওর্য়াক প্রকল্প ও সেভ দ্য চিলড্রেন ।

ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের সমন্বয়কারী সোহানুর রহমান জানান, ১৫ বছরের কিশোরী গ্রেটা থুনবার্গ সুইডেনে জলবায়ু পরিবর্তনের ঝুঁকির বিরুদ্ধে প্রথম আন্দোলনের ডাক দেন। পরে এই আন্দোলন ইউরোপ এবং অস্ট্রেলিয়ার প্রায় ২৭০ এর বেশি শহরে ছড়িয়ে পরে। গত কয়েক মাস ধরে ইউরোপ এবং অস্ট্রেলিয়ার শিক্ষার্থীরা তাদের ক্লাশ বর্জন করে রাস্তায় নেমে এসেছে। তারা চায় তাদের নিরাপদ ভবিষ্যৎ। তারা চায় বাস্তবায়ন করা হোক প্যারিস চুক্তি। তার ডাকে সাড়া দিয়ে আন্তর্জাতিক কর্মসূচির আওতায় বরিশালে এ কর্মসুচি পালন করেছি। আমরা জলবায়ু কবলিত এলাকার মানুষের ন্যায্য হিস্যা চাই, আমরা আমদের শিশুদের সুরক্ষিত ভবিষ্যত চাই।

এদিকে শান্তিতে নোবেল পুরষ্কারের জন্য মনোনীত হয়েছেন গ্রেটা থুনবার্গ। পরিবেশ রক্ষায় তার শুরু করা আন্দোলন বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ায় তিন নরওয়েজিয়ান এমপি ২০২০ সালের শান্তিতে নোবেল পুরষ্কারের জন্য তার নাম প্রস্তাব করেন।’

বরিশালের খবর, বিভাগের খবর

আপনার মতামত লিখুন :




ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: barishaltimes@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  আ'লীগ প্রার্থীর পক্ষ নেওয়ায় অতিরিক্ত পুলিশ সুপারকে নির্বাচনী দায়িত্ব থেকে অব্যাহতি!  এমপিওভুক্ত হলেন বরিশালের ১৪০ শিক্ষক  নলছিটিতে ওজোপাডিকোর ভ্রাম্যমাণ আদালতের অভিযান  স্বপ্নের পদ্মা সেতুর ৯ম স্প্যান আজ বসছে না  বিচারপতির বাসায় ঘুষ দাবি করা সেই এএসআইয়ের কারাদণ্ড  বরিশাল নগরীর সড়কে ১৫০ বৈদ্যুতিক খুঁটি, ঝুঁকি নিয়ে চলছে যানবাহন  বরিশালবাসীর স্বপ্নের পদ্মা সেতুর ৯ম স্প্যান বসছে আজ  পটুয়াখালীর কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রে বিদ্যুৎ সংকট!  বেল্ট খুলে খালেদাকে প্রায়ই পেটাতেন জিয়া, দাবি মুক্তিযুদ্ধমন্ত্রীর (ভিডিও)  আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা অপকর্ম করলে ছাড় নয়: ইসি রফিকুল