৬ মিনিট আগের আপডেট বিকাল ৩:৩১ ; শনিবার ; ফেব্রুয়ারি ২৩, ২০১৯
EN Download App
Youtube google+ twitter facebook
×

জাতীয় নির্বাচনে যেভাবে ভোট দিতে পারবেন প্রবাসীরা

বরিশাল টাইমস রিপোর্ট
১২:১৩ পূর্বাহ্ণ, মে ২৪, ২০১৮

জাতীয় নির্বাচনে প্রবাসীরা ডাকযোগে তাদের ভোট দিতে পারবেন বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা। জানিয়েছেন, বিদ্যমান আইনে প্রবাসীদের জন্য পোস্টাল ব্যালটে ভোট দেয়ার ব্যবস্থা আছে। তবে বাংলাদেশে ভোটের অন্তত একদিন আগে ব্যালট পেপার ইসির হাতে আসতে হবে।

বুধবার প্রধান নির্বাচন কমিশনারের প্রবাসী বাঙালী কল্যাণ সমিতির (প্রবাকস) প্রতিনিধি দলকে এ কথা জানান সিইসি। আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এই সাক্ষাৎ হয়।

এ সময় প্রবাসীরা ভোট দেয়ার সুযোগ চেয়ে সিইসির কাছে স্মারকলিপি দেন প্রবাসীরা। তারা দূতাবাসের মাধ্যমে আগামী সংসদ নির্বাচনে বিদেশ থেকে ভোট দেয়ার ব্যবস্থার দাবি জানান।

পর্তুগালের লিসবন সিটির কাউন্সিলর রানা তসলিম উদ্দীনের নেতৃত্বে সাত সদস্যের একটি প্রতিনিধি দল সিইসির সাথে সাক্ষাৎ করে। সিইসিকে তারা বলেন, প্রবাসীরা বাংলাদেশে বিনিয়োগ ও রেমিটেন্স পাঠিয়ে দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারলেও সময় পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারেন না। এ জন্য ব্যবস্থা করা দরকার।

আসন্ন সংসদ নির্বাচনের আগে প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র দিতে একযোগে সব দূতাবাসে এনআইডি রেজি্স্ট্রেশন বুথ স্থাপনেরও দাবি জানায় প্রতিনিধি দল।

আউটসোর্সিং কোম্পানির মাধ্যমে নিবন্ধনের তথ্য সংগ্রহ, পাসপোর্টের কপি গ্রহণের মাধ্যমে নিবন্ধনের প্রক্রিয়া সহজ করা, অনলাইনে ফরম পূরণের ব্যবস্থা, ফিঙ্গার প্রিন্ট নিয়ে ওইদিনই কার্ড বিতরণ, বাংলাদেশে জন্মগ্রহণকারী দ্বৈত নাগরিক ও তাদের বিদেশি স্ত্রী এবং বিদেশে জন্মগ্রহণকারীদের পৈত্রিক সম্পত্তির মালিকানা রক্ষা ও বিনিয়োগে উৎসাহিত করতে এনআইডি দেয়ার দাবি জানানো হয়।

প্রতিনিধি দলে আরও ছিলেন বেলজিয়াম প্রবাসী বজলুর রশীদ বুলু, যুক্তরাষ্ট্র প্রবাসী শামসুর রহমান, কানাডা প্রবাসী আহসান হাবিব সুমন, গ্রিস প্রবাসী রিপন ফকির, ব্রাজিল প্রবাসী আবু সুফিয়ান উজ্জ্বল, দক্ষিণ কোরিয়া প্রবাসী এস বি হাসান, যুক্তরাজ্য প্রবাসী শওকত ই খোদা প্রিন্স, প্রবাকসের সমন্বয়ক ওমর আলী প্রমুখ।

প্রতিনিধি দলকে সিইসি জানান, যারা বিদেশ থেকে ভোট দিতে চান তাদেরকে নিজ নিজ রিটার্নিং অফিসার বরাবরে ব্যালট পেপারের জন্য আবেদন করলে ডাকযোগে ব্যালট পেপার পাঠানো হবে।

তারপর পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে ওই ব্যালট পেপার রিটার্নিং কর্মকর্তার কাছে পাঠাতে হবে। বাংলাদেশে ভোটের অন্তত একদিন আগে ব্যালট পেপার পাঠাতে পারলে ওই ভোট গণনা করা হবে।

নির্বাচন কমিশনের (ইসি) জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক সাইদুল ইসলাম এ সময় উপস্থিত ছিলেন।-ঢাকাটাইমস

প্রবাসের খবর

আপনার মতামত লিখুন :

ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: barisaltime24@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  ‘মন্ত্রী হয়েছি বলে আমার সাজা হবে না, তা কিন্তু নয়’  কাউখালীতে অশ্লীল ভিডিও দেখিয়ে স্কুলছাত্রীকে যৌন হয়রানি  আব্বাসের পরে শেষ হচ্ছে নিরবের ‘হৃদয় জুড়ে’  আগুনে পুড়ে নিহতদের আত্মার শান্তি কামনায় বরিশাল বিএনপির দোয়া মোনাজাত  বরিশালে মাদক সম্পৃক্ততা ছেড়ে আলোর পথে ১১ ব্যক্তি  এসএসসি পরীক্ষা দিচ্ছেন ‘এমএ পাস’ ওসি  গৌরনদীতে নির্যাতনের শিকার সেই শিশুর মৃত্যু  ডাকসু নির্বাচনে ইসলামপন্থীদের বাধা দিলে আন্দোলনের হুমকি  বরিশালে জমি বিরোধকে কেন্দ্র করে সংঘর্ষে নিহত ১, আহত ১১  বরিশাল লঞ্চঘাটে দুই টিকিট কালোবাজারির জেল জরিমানা