৪৫ মিনিট আগের আপডেট রাত ১০:২৪ ; বৃহস্পতিবার ; ডিসেম্বর ১, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

জাল ভরে উঠছে ইলিশ: উৎসবের আমেজে জেলেরা দামও ক্রেতাদের নাগালে

Mahadi Hasan
২:১৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০২২

জাল ভরে উঠছে ইলিশ: উৎসবের আমেজে জেলেরা দামও ক্রেতাদের নাগালে

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: সাগর থেকে ট্রলার বোঝাই করে আসছে ইলিশ। সাইজেও বড়। সরবরাহ বৃদ্ধির কারণে গত সপ্তাহের তুলনায় পাইকারি বাজারে প্রতি মণে দাম কমেছে ১০ থেকে ১২ হাজার টাকা।

খুচরা বাজারেও পড়েছে এর প্রভাব। ট্রাক ভর্তি করে ইলিশ পাঠানো হচ্ছে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে। পটুয়াখালীর কলাপাড়া উপজেলার বঙ্গোপসাগর তীরবর্তী মহিপুর মৎস্য অবতরণ কেন্দ্রে গতকাল শুক্রবার পর্যাপ্ত পরিমাণ ইলিশের সরবরাহ দেখা গেছে।

দুপুর দেড়টার দিকে মহিপুর মৎস্য অবতরণ কেন্দ্রের ঘাটে ভিড়ে কুতুবদিয়া এলাকার মাছ ধরা ট্রলার এফবি মায়ের দোয়া। ট্রলার থেকে ৭০ মণ মাছ তোলা হয় আড়তে। গড়ে ৩০ হাজার টাকা করে মোট ২১ লাখ টাকায় বিক্রি হয় সব মাছ।
ছবি: স্টার

ট্রলারে থাকা জেলে আবুল কাসেম বলেন, সাগরে ৪ দিন মাছ ধরেছি। সাগর উত্তাল হওয়ায় নিরাপদে আশ্রয় নিতে মহিপুরে এসেছি। ট্রলারের সব মাছ ২১ লাখ টাকায় বিক্রি করতে পেরে আমি খুব খুশি। এত কম সময়ে এত মাছ এ মৌসুমে আর পাইনি।

সাগরে জাল ফেললেই ধরা পড়ছে ইলিশ। আকারেও বেশ ভালো। দামও ভালো পাওয়া যাচ্ছে, জানালেন ঘাটে নোঙ্গর করা অপর ট্রলার এফবি আকাশ-মনির মাঝি আব্দুল আজিজ। তিনি জানান, বৈরী আবহাওয়ার কারণে কয়েকদিন ধরে গভীর সাগর থেকে মাছধরা ট্রলারগুলো উপকূলে ফিরছে।

তাদের ধরা ইলিশে স্থানীয় বাজারগুলোতে সরবরাহ বেড়েছে। চাহিদার তুলনায় সরবরাহ বেশি থাকায় ইলিশের দাম কমেছে কেজিতে ৩০০ থেকে ৪০০ টাকা পর্যন্ত। মহিপুর মৎস্য আড়তদার সমিতির সভাপতি দিদার উদ্দিন মাসুম বেপারি জানান, কয়েকদিন ধরে প্রচুর ইলিশ আসছে। সাগর উত্তাল থাকায় বিভিন্ন এলাকার ট্রলারগুলো মহিপুর বন্দরে আশ্রয় নিচ্ছে। আর ওইসব ট্রলারের মাছ এখানে বিক্রি করা হচ্ছে।

এখান থেকে প্রতিদিন ১৫ থেকে ২০টি মাছভর্তি ট্রাক ঢাকাসহ বিভিন্ন স্থানে পাঠানো হচ্ছে। স্থানীয় বাজারেও কমেছে মাছের দাম। পটুয়াখালী নিউ মার্কেট এলাকায় ১ কেজিতে ৫টি ছোট সাইজের ইলিশ বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৪০০ টাকা দরে। যা গত সপ্তাহে ছিল ৫০০ থেকে ৬০০ টাকা।

মাছ ব্যবসায়ী মো. জহির বলেন, ‘৫০০ থেকে ৭০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৭০০ টাকায়, ৮০০ গ্রাম থেকে ১ কেজির নিচে প্রতি কেজি ইলিশ ৮০০ থেকে ৯০০ টাকায় আর ১ কেজির ওপরের সাইজের ইলিশ বিক্রি হচ্ছে ১ হাজার ১০০ থেকে ৩০০ টাকায়।

ইলিশ কিনতে আসা শহরের সবুজবাগ এলাকার বাসিন্দা শাহ আলম বলেন, গত সপ্তাহের তুলনায় ইলিশের দাম কিছুটা কমেছে। কিছু ইলিশ কিনেছি আত্মীয়-স্বজনের বাড়ি পাঠাবো। আরেক ক্রেতা বেল্লাল হোসেন বলেন, ইলিশের দাম একটু কম থাকায় আমি ৫ কেজি ইলিশ কিনেছি। মাছগুলোও ভালো। পটুয়াখালী জেলা মৎস্য অফিসার আজহারুল ইসলাম বলেন, নানা ধরনের অবরোধের কারণে বড় বড় আকারের ইলিশ পাওয়া যাচ্ছে। জেলেরাও ভালো দাম পাচ্ছেন। বাজারের দামও ক্রেতাদের নাগালের মধ্যে।

পটুয়াখালি

 

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  ছিনতাইয়ের অভিযোগে এমপির বিরুদ্ধে মামলা  পিরোজপুরে মাদক মামলায় যুবকের কারাদণ্ড  বিজয় মাসের প্রথম দিনে মুক্তিযোদ্ধা এনছান আলী'র দাবি  পটুয়াখালীতে এইচএসসি পরীক্ষার্থীকে কুপিয়ে জখম  এমপি ভাগ চাওয়ায় বরাদ্দ পাওয়া কম্বল ফেরত দিল চেয়ারম্যানরা  ডিসেম্বরেই আসছে শৈত্যপ্রবাহ: সাগরে দুটি লঘুচাপ  সিইসির আশ্বাসে কর্মকর্তাদের কর্মবিরতির কর্মসূচি স্থগিত  গৌরনদীর ১৬ স্কুলে ১০ টাকায় ‘দুপুরের খাবার’  বরিশালে চুরি যাওয়া ও হারানো ১৭ ফোন উদ্ধার: খুশি মালিকরা  বরিশালে চালককে অজ্ঞান করে ইজিবাইক ছিনতাই