২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

পাশ করেছে সেই মেধাবী ছাত্র হৃদয়

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১০:৩৮ অপরাহ্ণ, ১৪ মে ২০১৬

হিন্দু ধর্মে ফেল করার খবর শুনে আত্মহত্যা করা সেই সর্বজিৎ ঘোষ হৃদয় পাস করেছে। শনিবার ফলাফল পুনঃনিরিক্ষণের পর জানা গেছে সে হিন্দু ধর্মে জিপিএ ৪.৬৭ পেয়ে পাস করেছে।

এদিকে সন্ধ্যায় হৃদয়ের পাস করার খবর তার বাড়িতে পৌঁছালে কান্নায় ভেঙে পড়েন তার স্বজনরা।

এর আগে গত বুধবার এসএসসির প্রকাশিত ফলাফলে বরিশাল নগরীর উদয়ন মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী সর্বজিত ঘোষ হৃদয় নামে এক পরীক্ষার্থী সব বিষয়ে পাস করলেও ধর্ম বিষয়ে ফেল দেখানো হয়।

আর এ ফলাফল জানার এক ঘণ্টার মাথায় হৃদয় নগরীর বহুতল একটি ভবন থেকে লাফিয়ে আত্মহত্যা করে। এ নিয়ে তোলপাড় সৃষ্টি হলে ফেল করা পরীক্ষার্থীদের কাছ থেকে দ্রুত আবেদন গ্রহণ করে ফল পুনঃনিরিক্ষণ করা হয়। আর সেই পুনঃনিরিক্ষণেই জিপিএ ৪.৬৭ পেয়ে পাশ করেছে হৃদয়।

এ ঘটনায় বরিশাল শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বরিশালটাইমসকে জানান, দুইজন প্রধান পরীক্ষকের অদক্ষতার কারণে যে অনাকাঙ্ক্ষিত ঘটনা তৈরি হয়েছিল, পরীক্ষার্থীদের উদ্বেগ, অভিভাবকদের উৎকণ্ঠা এবং আমাদের বিপর্যয় সব কিছুর জন্য আমরা দুঃখ প্রকাশ করেছি। আমরা একটি তদন্ত কমিটি গঠন করেছি। অভিযুক্তদের বিধি মোতাবেক শাস্তি প্রদান করা হবে।

আত্মহত্যা করা মেধাবী শিক্ষার্থী সর্বজিত ঘোষ হৃদয় সংশোধিত ফলাফলে পাস করেছে কিনা জানতে চাইলে বোর্ড চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক বলেন, হৃদয়ের আত্মহত্যা দুঃখজনক বিষয়। এজন্য আমরাও শোকাহত। তবে হৃদয়ের রোল নম্বর জানা না থাকায় তার ফলাফল বলা সম্ভব হচ্ছে না বলেও জানান বোর্ড চেয়ারম্যান।

তিনি আরো জানান, আমরা ফলাফল প্রকাশের সঙ্গে সঙ্গে নতুন পরীক্ষক নিয়োগ দিয়ে নতুন উত্তরমালা তৈরি করে সকল পরীক্ষার্থী (১০৪৯২) জনের এমসিকিউ (সকল সেট) পুনরায় পরীক্ষা করেছি। এতে এক হাজার ১৪১ জন ফেল থেকে পাশ করেছে।

জিপিএ-৫ পেয়েছে ৭৯ জন। এ পুনঃপরীক্ষণে ৫ হাজার ৮০৯ জনের ফলাফল উন্নীত হয়েছে। সেখান থেকেও নতুন ১৫ জন জিপিএ-৫ পেয়েছে। ফলাফলের শতকরা হারেরও পরিবর্তন হবে।

31 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন