২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

জীবনানন্দ’র মৃত্যুবার্ষিকী আজ

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৮:১৬ পূর্বাহ্ণ, ২২ অক্টোবর ২০১৬

কবি জীবনানন্দ দাশের ৬২ তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৫৪ সালের এ দিন তিনি কলকাতায় ট্রাম দুর্ঘটনায় মৃত্যুবরণ করেন।

জীবনানন্দ দাশ বিংশ শতাব্দীর অন্যতম প্রধান আধুনিক বাংলা কবি। তাঁকে বাংলাভাষার ‘শুদ্ধতম কবি’ তিমির হনননের কবি, নির্জনতার কবি বলে আখ্যায়িত করা হয়েছে। বাংলা কাব্যে আধুনিকতার পথিকৃতদের মধ্যে অগ্রগণ্য তিনি। মৃত্যুর পর থেকে শুরু করে বিংশ শতাব্দীর শেষ ধাপে তিনি জনপ্রিয়তা পেতে শুরু করেন এবং ১৯৯৯ খ্রিস্টাব্দে যখন তাঁর জন্মশতবার্ষিকী পালিত হচ্ছিল তত দিনে তিনি বাংলা সাহিত্যের জনপ্রিয়তম কবিতে পরিণত হয়েছেন।

কবির জন্মভিটা বরিশালে কবিকে স্মরণ করতে বৃহৎ কোন সরকারি আয়োজন না থাকলেও বেশ কয়েকটি সংগঠন আয়োজন করেছে শ্রদ্ধা নিবেদনের বিভিন্ন কর্মসূচি। এর মধ্যে সকাল সাড়ে আটটায় জাতীয় কবিতা পরিষদ এবং সকাল নয়টায় আড্ডা ধানসিড়ি কবির প্রতিকৃতিতে পুষ্প অর্পণ করে অনুষ্ঠান শুরু করবে।
এদিকে আজ দিন ব্যাপী রয়েছে জীবনানন্দ পুরষ্কার-২০১৬ প্রদান অনুষ্ঠান। রায় রোডস্থ খেয়ালী গ্রুপ থিয়েটারের কর্মবীর আব্দুল খালেক খান গণপাঠাগার ও মিলনায়তনে সকাল সাড়ে নয়টায় এ অনুষ্ঠানমালা শুরু হবে। দুটি অধিবেশনে ভাগ করা এ অনুষ্ঠান সকাল পর্বে রয়েছে কবিতা আসর এবং বিকেল পর্বে কবিসম্মাননা প্রদান।
এ বছর কাবিতায় জীবনানন্দ পুরষ্কার পেয়েছেন মাসুদ খান এবং কথাসাহিত্যে মহিবুল আজিজ।

 

আজকের অনুষ্ঠানে প্রধান অতিথি কবি আসাদ চৌধুরী। বিশেষ অতিথিরা হলেন, অনিরুদ্ধ কাহালি, জাকির তালুকদার,বরিশাল জেলা প্রশাসক ড. গাজী মো: সাইফুজ্জামান। সভাপতিত্ব করবেন বিশ্বজিৎ ঘোষ।
এ অনুষ্ঠানে দেশের প্রখ্যাত কবি-কথাসাহিত্যিক উপস্থিত থাকবেন।

কবি জীবনানন্দ দাশ ১৮৯৯ সালের ১৮ ফেব্রুয়ারি বরিশাল জেলায় জন্মগ্রহণ করেন। ১৯১৯ সালে তিনি কলকাতার প্রেসিডেন্সি কলেজ থেকে ইংরেজিতে সম্মানসহ বিএ এবং ১৯২১ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে এম এ ডিগ্রি নেন।
জীবনানন্দ দাশ ১৯৩০ খ্রিস্টাব্দের ৯ মে ঢাকার ব্রাহ্মসমাজ মন্দিরে রোহিনীকুমার গুপ্তের মেয়ে লাবণ্য গুপ্তকে বিয়ে করেন। তাঁর মেয়ে মঞ্জুশ্রী দাশ এবং ছেলে সমরানন্দ দাশ।

10 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন