১১ মিনিট আগের আপডেট রাত ১:২১ ; শুক্রবার ; ডিসেম্বর ৪, ২০২০
EN Download App
Youtube google+ twitter facebook
×

জেলেদের জালে ধরা পড়ল বিরল প্রজাতির মাছ

বরিশাল টাইমস রিপোর্ট
৯:৩৫ অপরাহ্ণ, আগস্ট ৩০, ২০২০

বার্তা পরিবেশক, কলাপাড়া:: বঙ্গোপসাগরে জেলেদের জালে ধরা পড়েছে বিরল প্রজাতির একটি মাছ। মাছের মুখের দিক গোলাকৃতির। দেখতে টিয়া পাখির মতো। এটির ওজন দুই কেজি। এ মাছটি এফবি মায়ের দোয়া ট্রলারের মনির মাঝির জালে জালে ধরা পড়ে। এর বৈজ্ঞানিক নাম Scaridae cetoscarus. স্থানীয়ভাবে মাছটি প্যারট ফিশ বা টিয়া মাছ বা নীল তোতা নামে পরিচিত। এ মাছ ভারত মহাসাগরে বেশি পাওয়া যায়। তবে দক্ষিণ চীন সাগরের ফিলিপাইন উপকূল পর্যন্ত এর বিচরণ রয়েছে বলে মৎস্য বিভাগ সূত্রে জানা গেছে।

জেলে মনির মাঝি বরিশালটাইমসকে জানান, গত বুধবার (২৬ আগস্ট) সকালে সাগরে ইলিশ ধরার জন্য জাল ফেলেছিলেন। জাল যখন ওঠানো হয়, তখন ইলিশ মাছের সঙ্গে এ মাছটিও উঠে আসে। পরদিন বৃহস্পতিবার (২৭ আগষ্ট) বিকেলে কলাপাড়া উপজেলার মহিপুর মৎস্য বন্দর আড়ৎ ঘাটে আসি। পরে মাছটি আড়ৎ মলিককে উপহার দেয়া হয়েছে বলে তিনি জানিয়েছেন।

মৎস্য ব্যবসায়ী ও কলাপাড়া পৌর শহর ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি দিদার উদ্দিন আহমেদ মাসুম বলেন, মাছটি পাওয়ার পর আড়তে বরফ দিয়ে রেখেছিলাম। শুক্রবার বিকেলে মাছটি খাওয়ার জন্য বাসায় নিয়ে যাই। খেতে খুব সুস্বাদু ছিল।

মাছটির বিষয়ে বরিশাল বিভাগীয় মৎস্য অধিদপ্তরের ‘সাসটেইনেবল কোস্টাল অ্যান্ড মেরিন ফিশারিজ’ প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক মো.কামরুল ইসলাম বরিশালটাইমসকে জানান, এ ধরনের ৯৫ প্রজাতির মাছ রয়েছে। বাসস্থান ও খাদ্য আহরণের জন্য এরা রকি বা পাথুরে দ্বীপ, কোরাল রিফ এবং শক্ত তলদেশযুক্ত সামুদ্রিক অঞ্চলে বসবাস করে। পাথরে জন্মানো শৈবাল খাদ্য হিসেবে পছন্দ করে এই প্রজাতির মাছ। মাছটি বিচ্ছিন্নভাবে বঙ্গোপসাগরে এসে পড়েছে বলে ধারণা করা যাচ্ছে। তবে মাছটি খেতে সুস্বাদু। খাওয়ার বিষয়ে কোনো বিধি নিষেধ নেই বলেও তিনি সাংবাদিকদের জানিয়েছেন।

পটুয়াখালি, স্পটলাইট

আপনার মতামত লিখুন :

 

ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বরিশালে স্ত্রীকে যৌনপল্লীতে বিক্রি: স্বামীর সাত বছর কারাদণ্ড  বরিশাল জেলা ছাত্রদল সভাপতি মিঠুর সাংগঠনিক পদ স্থগিত  বরিশালে পরকীয়া করতে গিয়ে ধরা 'ভুয়া সাংবাদিক'  সাংবাদিকদের চ্যালেঞ্জ ছুড়ে দিলেন আসম ফিরোজ এমপি!  তরুণীকে নিয়ে ফুর্তি করতে গিয়ে জনতার হাতে ধরা পুলিশ কনস্টেবল  উজিরপুর-বাকেরগঞ্জসহ ১০ পৌরসভায় ইসলামী আন্দোলনের মেয়রপ্রার্থী মনোনয়ন জমা  রাজাপুরে শিক্ষকদের স্মরণে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত  বাউফলে প্রধান সড়ক আটকে আ’লীগের জনসভা, পথচারীদের দুর্ভোগ  নৌকার বিরোধীতাকারীরা আর মনোনয় পাবে না: ওবায়দুল কাদের  মুখে সিগারেট, হাতে ঘুষের টাকা গুণছেন পুলিশ কর্মকর্তা: ভিডিও ভাইরাল