৯ িনিট আগের আপডেট বিকাল ১:৪৯ ; শুক্রবার ; ফেব্রুয়ারি ২৩, ২০২৪
EN Download App
Youtube google+ twitter facebook
×

জোয়ার-বৃষ্টিতে বোরো ধানের ব্যাপক ক্ষতি, দিশেহারা কৃষক

নজরুল ইসলাম, ঝালকাঠি
৫:০৮ অপরাহ্ণ, মে ৮, ২০১৭

ঝালকাঠিতে সম্প্রতিক দুর্যোগপূর্ণ আবহাওয়ায় বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। আগাম জোয়ার আর অতি বৃষ্টিতে পাকা ধান ডুবে নষ্ট হয়ে গেছে একটি বড় অংশের ফলন। কৃষকরা হয়ে পড়েছেন দিশেহরা। ক্ষতির কথা স্বীকার করে কৃষি বিভাগ জানিয়েছে, এবছর ধানের বাজার মূল্য বেশি আছে, তাই ধান বিক্রি কওে কৃষক তার লোকসান পুষিয়ে উঠতে পারবে।

ঝালকাঠি জেলায় সম্প্রতিক অতি বৃষ্টি আর ঝড়ে রোরো ধান মাঠেই নুয়ে পড়েছে। বৃষ্টির সাথে আগাম জোয়ারে নিচু জমির ধান কাঁদা-পানিতে ডুবে যায়। ফলে ছড়া থেকে পাকা ধান ঝড়ে পড়েছে। পুরো আবাদই নষ্ট হওয়রি আশংকায় এ অবস্থায় কৃষকরা ধান কাটা ও মাড়াই শুরু করছে। কিন্তু বৈরি আবহাওয়ায় বেশির ভাগ ধানই চিটা হয়ে গেছে বলে কৃষকরা জানান। এদিকে ঋন নিয়ে ফসল চাষ করে কৃষকরা বোরো আবাদ করে চরম লোকসানের মুখে পড়েছেন। তাই হতাশ হয়ে পড়েছে জেলা বোরো চাষিরা।

বোরো ধানের ক্ষতির ক্ষতির কথা স্বীকার করে ঝালকাঠি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক জানালেন, নিচু জমির ধান ক্ষতিগ্রস্থ হয়েছে। তবে উঁচু জমির ধানের ফলন ভাল হয়েছে। অপরদিকে এ বছর ধানের দাম বৃদ্ধি পাওয়ায় কৃষক ক্ষতি পুষিয়ে উঠতে পারবে।
এ বছর ঝালকাঠি জেলায়  ৮ হাজার ২৫ হেক্টর জমিতে  বোরো ধানের আবাদ করে কৃষক। এরমধ্যে ১৪শ ২১ হেক্টর জমির ধান সম্পূর্ন নষ্ট হয়ে গেছে।”

খবর বিজ্ঞপ্তি, ঝালকাঠির খবর

আপনার ত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: barishaltimes@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  পাথরঘাটায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ছাত্রলীগ কর্মীকে কুপিয়ে জখম  টাকা ভাগাভাগির দ্বন্দ্বে ৩ দিন পর দাফন হলো মরদেহ  বরিশালে স্বাচিপের পকেট কমিটি বাতিলের দাবিতে সড়ক অবরোধ  এসএসসি পরীক্ষার্থীর অভিভাবকের কাছ থেকে ঘুস গ্রহণকালে ধরা কর্মকর্তা  শীর্ষস্থান দখলে নিতে দুপুরে মাঠে নামছে বরিশালের বিপক্ষে মাঠে নামছে কুমিল্লা  যুবককে অস্ত্র দিয়ে ফাঁসানোর ঘটনায় এসআই প্রত্যাহার  দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের পাশে দাঁড়াতে হবে: ডা. দীপু মনি  জার্মানি সফরকালে নির্বাচন নিয়ে কেউ কথা বলেনি: শেখ হাসিনা  লিবিয়ায় আটক ১৪৪ বাংলাদেশি দেশে ফিরলেন  শবে বরাতের আগেই চড়ল মাংসের বাজার