২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল

বরিশালটাইমস, ডেস্ক

প্রকাশিত: ০৭:৪১ অপরাহ্ণ, ২৫ এপ্রিল ২০২৪

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম গণমুখী করার জন্য ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল ঝালকাঠির নলছিটি উপজেলার মগর ইউনিয়ন পরিষদ পরিদর্শন করেছেন। বৃহস্পতিবার সকালে মাঠ পর্যায়ে এ কার্যক্রম পরিদর্শন করা হয়।

সেখানে বিভিন্ন সুবিধাভোগী মানুষের সাথে গ্রাম আদালতের বিষয়ে মতামত গ্রহণ করে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল। এ সময় ইউরোপীয় ইউনিয়নের জঙগ বিশেষজ্ঞ মিস সান্ড্রা এলেনার, সরদার এম আসাদুজ্জামান ও জাতীয় প্রকল্প সমন্বয়কারী বিভাষ চক্রবর্তী, প্রকল্প সমন্বয়কারী জেলা ম্যানেজার নজরুল ইসলাম ও জেলা ম্যানেজার অক্ষয় সরকার উপস্থিত ছিলেন।

মগর ইউনিয়ন পরিষদ পরিদর্শনকালে নলছিটি উপজেলা পরিষদের নির্বাহী অফিসার মো: নজরুল ইসলাম তাদের সাথে ছিলেন। ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল মগর ইউনিয়ন পরিষদ পরিদর্শন শেষে ঝালকাঠি জেলা প্রশাসক কার্যালয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: রুহুল আমিনসহ নবগঠিত জেলা গ্রাম আদালত ব্যবস্থা কমিটির সদস্য অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মহিতুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা অনুজা মন্ডলের সাথে গ্রাম আদালত বিষয়ক বাস্তবায়নের চ্যালেঞ্জ মোকাবেলার জন্য বিভিন্ন পরামর্শ বিষয়ক মতবিনিময় সভা করেন।

২০২৩ সালের সেপ্টেম্বর মাসে গ্রাম আদালত সচল করার কার্যক্রম ঝালকাঠিতে শুরু হয়। সরকার প্রতিটি উপজেলায় একজন করে সমন্বয়কারী এবং জেলা পর্যায়ে ডিস্ট্রিক্ট ম্যানেজার ও একজন হিসাবরক্ষণ কর্মকর্তা নিয়োগ দিয়েছেন। এ পর্যন্ত গ্রাম আদালত সচল করার কার্যক্রমের আওতায় অবকাঠামোগত উন্নয়ন করা হচ্ছে।

পাশাপাশি আইনগত সহায়তা দানের ক্ষেত্রে কার্যক্রম পরিচালিত হচ্ছে। গত ফেব্রুয়ারি ও মার্চ এই ২ মাসে জেলায় গ্রাম আদালত ১৪৭টি মামলা নিয়ে কার্যক্রম শুরু করেছে। এরমধ্যে ইউনিয়ন পর্যায়ে সরাসরি ১১১টি মামলা ও আদালত থেকে ৩৬টি মামলা পাঠানো হয়েছে। এরমধ্যে ৫৩টি মামলার রায় দেয়া হয়েছে ও ২৯টি মামলার রায় কার্যকর করে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের মধ্যে ৪ লাখ ৫০০ টাকা আদায় করে দেয়া হয়েছে।

87 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন