২ মিনিট আগের আপডেট রাত ৯:৪১ ; বৃহস্পতিবার ; ডিসেম্বর ১, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

ঝালকাঠিতে সড়ক ও জনপদের জমিতে অবৈধভাবে ট্রাকস্ট্যান্ড নির্মাণ

নজরুল ইসলাম, ঝালকাঠি
৮:০২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৫, ২০১৮

ঝালকাঠি শহরের কৃষ্ণকাঠিতে শিশুদের খেলার মাঠে অবৈধ ট্রাকস্ট্যান্ড স্থাপনের প্রতিবাদে মানববন্ধন ও সভার পর এবার ত্রিমুখী লড়াই শুরু হয়েছে। এর আগে শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) বিকেলে শহরের ঘনবসতিপূর্ণ কৃষ্ণকাঠি বালুর মাঠ এলাকায় ট্রাকস্ট্যান্ডের উদ্বোধন করে পৌর কর্তৃপক্ষ। এতে এলাকাবাসী ক্ষোভ প্রকাশ করে শনিবার মানববন্ধন ও প্রতিবাদ সভা করে।

অপরদিকে- ঝালকাঠি সড়ক বিভাগ কর্তৃপক্ষ ওই জমি তাদের দাবি করে রোববার অবৈধ ট্রাকস্ট্যান্ড অপসারণে পুলিশ নিয়ে জমি মেপে সীমানা পিলার দিয়ে ট্রাকস্ট্যান্ড নির্মাণ কাজ বন্ধে ব্যবস্থা নিতে গেলেও থেমে নেই পৌর কর্তৃপক্ষের নির্মাণ কাজ। তবে সড়ক বিভাগ দাবি করছে, তাদের না জানিয়েই পৌর কর্তৃপক্ষ তাদের জমিতে ট্রাকস্ট্যান্ড নির্মাণ করা শুরু করেছে। এ বিষয় সড়ক বিভাগ আইনগত ব্যবস্থা নেবে বলেও জানানো হয়।

অপরদিকে, পৌরসভার দুই কাউন্সিলর দাবি করেন- সড়ক বিভাগে অনুমতি চেয়ে একটি আবেদন করেই তারা ট্রাকস্ট্যান্ড নির্মাণ কাজ শুরু করেন। তারা আরও দাবি করেন, ওই জমি একটি পুকুর ছিল যা পৌরসভার অর্থায়নে ভরাট করা হয়।

রোববার সরেজমিনে গিয়ে দেখা গেছে, সকাল থেকে পৌর কর্তৃপক্ষের বেকু মেশিন দিয়ে মাটি কাটা ও স্ট্যান্ড নির্মাণে কাজ চলছে। এমনকি সড়ক বিভাগ ও পুলিশের উপস্থিতিতেই নির্মাণ কাজ চলমান দেখা গেছে।

এদিকে, এলাকাবাসী অভিযোগ করে বলেন, মাঠটি দীর্ঘ দিন ধরে শিশুদের খেলার মাঠ এবং ধর্মীয় আচার অনুষ্ঠানের কাজে ব্যবহৃত হয়ে আসছে। এছাড়া স্ট্যান্ডের পাশের সড়ক দিয়ে প্রতিদিন সরকারি প্রাথমিক বিদ্যালয়, কিন্ডারগার্টেন ও মাদ্রাসাসহ বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের শত-শত শিক্ষার্থী এবং সাধারণ মানুষ যাতায়াত করে। ট্রাকস্ট্যান্ড স্থাপনের ফলে ঘনবসতিপূর্ণ ওই এলাকার পরিবেশের জন্য মারাত্মক ক্ষতির কারণ হবে বলেও দাবি করেন তারা।

ঘনবসতিপূর্ণ কৃষ্ণকাঠি বালুর মাঠ এলাকায় থেকে ট্রাকস্ট্যান্ড অপসরণ না করা হলে কঠোর কর্মসূচি দেয়া হবে বলেও হুঁশিয়ারি দেন তারা।

এর আগে শনিবার এলাকাবাসী ঘনবসতিপূর্ণ এলাকায় শিশুদের খেলার মাঠে অবৈধ ট্রাকস্ট্যান্ড স্থাপনের প্রতিবাদে মানববন্ধন মানবন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেন। এছাড়াও এলাকাবাসীর অভিযোগ স্থানীয় কাউন্সিলার দুলাল হাওলাদার ও মহিলা কাউন্সিলার তসলিমা বেগম ট্রাক মালিকদের কাছ থেকে মোটা অংকের অর্থের বিনিময় এ ট্রাকস্ট্যান্ড নির্মাণের নেপথ্যে রয়েছেন।

এদিকে ঝালকাঠি জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও ওই এলাকার সন্তান জামাল হোসেন মিঠু বলেন, “ঘনবসতি আবাসিক এলাকায় পৌরসভার আকস্মিক ট্রাকস্ট্যান্ড করা কাণ্ডজ্ঞানহীনতা ছাড়া আর কিছুই নয়।” নিজেদের স্বার্থের জন্য শত শত ঘনবসতি, সরকারি বেসরকারি দপ্তর ও শিশুদের স্কুলের পাশে ট্রাকস্ট্যান্ড নির্মাণ বন্ধ না করা হলে এলাকাবাসীকে নিয়ে কঠোর কর্মসূচি ঘোষণা করবে বলে জানান তিনি।

তিনি সংশ্লিষ্ট কর্মকর্তা ও জেলা প্রশাসকসহ আইনশৃংঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে ট্রাকস্ট্যান্ড বন্ধের পদক্ষেপ নেয়ার জন্যও জোর দাবি জানিয়েছেন।

এ ব্যাপারে ঝালকাঠি সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী খন্দকার গোলাম মোস্তফা পৌর-কর্তৃপক্ষের দাবি অস্বীকার করে বলেন, “আমরা আমাদের জমিতে কোনো ট্রাকস্ট্যান্ড নির্মাণের অনুমতি দেইনি বা আমাদের কাছ থেকে কোন অনুমতি নেয়নি। আমি খবর পেয়ে রোববার ট্রাকস্ট্যান্ড নির্মাণ বন্ধ করেছি। পাশাপাশি বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ও লোকাল থানায় অবহিত করি। এ বিষয় ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশ মোতাবেক আইনগত ব্যবস্থা নেব।”

এ ব্যাপারে ঝালকাঠি পৌরসভার কাউন্সিলার হুমাউন কবির বলেন, “আমরা সড়ক বিভাগের ওই জমিতে অস্থায়ী ট্রাকস্ট্যান্ড করার জন্য লিখিত ভাবে অনুমতি চেয়ে ট্রাকস্ট্যান্ডের নির্মাণ শুরু করেছি। কিন্তু এই এলাকার কয়েক জন স্বার্থান্বেষী ভূমিদস্যু নিজেদের স্বার্থের জন্য বিষয়টি ভিন্নখাতে নেয়ার চেষ্টা করছে।”

তিনি আরও বলেন, “ওই জমিতে একটি পুকুর ছিল। যা ইতোপূর্বে ঝালকাঠি পৌরসভার অর্থায়নে ভরাট করা হয়েছিল এবং এখানে পৌরসভার অধীনে গরুর হাট বসতো। আমরা অন্যায়ভাবে কিছুই করব না।”

এ ব্যাপারে ঝালকাঠি থানার উপ-পরিদর্শক (এসআই) হরিদাস পাল বলেন, “আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে ঘটনাস্থলে এসেছি, কোনো রকম বিশৃঙ্খলা কিংবা অপ্রীতিকর কোনো ঘটনা যাতে না ঘটে যে জন্য ব্যবস্থা নিয়েছি। তবে এ ব্যাপারে কোনো লিখিত অভিযোগ পাইনি। অভিযোগ পেলে কর্তৃপক্ষের নির্দেশে আইনগত ব্যবস্থা নিবো।”

ঝালকাঠির খবর

 

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  ছিনতাইয়ের অভিযোগে এমপির বিরুদ্ধে মামলা  পিরোজপুরে মাদক মামলায় যুবকের কারাদণ্ড  বিজয় মাসের প্রথম দিনে মুক্তিযোদ্ধা এনছান আলী'র দাবি  পটুয়াখালীতে এইচএসসি পরীক্ষার্থীকে কুপিয়ে জখম  এমপি ভাগ চাওয়ায় বরাদ্দ পাওয়া কম্বল ফেরত দিল চেয়ারম্যানরা  ডিসেম্বরেই আসছে শৈত্যপ্রবাহ: সাগরে দুটি লঘুচাপ  সিইসির আশ্বাসে কর্মকর্তাদের কর্মবিরতির কর্মসূচি স্থগিত  গৌরনদীর ১৬ স্কুলে ১০ টাকায় ‘দুপুরের খাবার’  বরিশালে চুরি যাওয়া ও হারানো ১৭ ফোন উদ্ধার: খুশি মালিকরা  বরিশালে চালককে অজ্ঞান করে ইজিবাইক ছিনতাই