১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

টানা তিন দিনের বর্ষণে নাকাল বরিশালবাসী

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০২:৩৪ অপরাহ্ণ, ২৪ এপ্রিল ২০১৭

তিন দিনের টানা বর্ষণে বরিশালের নাগরিক জীবন থমকে পড়েছে। রাস্তাগুলোতে পানি জমে যাওয়ায় সাধারণের চলাচল ব্যাহত হচ্ছে। আবহাওয়া দফতর বলছে, আরও একদিন এ পরিস্থিতি থাকবে। তবে মঙ্গলবার (২৫ এপ্রিল) মধ্যভাগ থেকে আকাশ পরিষ্কার হতে শুরু করবে।

এদিকে প্রতি বছর বর্ষা মৌসুমে রাস্তার ভাঙন ও জলাবদ্ধতার কারণে নগরীতে চরম দুর্ভোগ দেখা দেয়। কিন্তু এবার ভরা গ্রীষ্মেই বৃষ্টি নামায় দুর্ভোগের পরিমাণ বেড়েছে। উন্নয়ন কাজের সঙ্গে জড়িতরা বলছেন, বর্ষার আগেই কাজ শেষ করার পরিকল্পনা করা হলেও গ্রীষ্মে বর্ষা নামায় একটু সমস্যা হচ্ছে। সোমবার (২৪ এপ্রিল) সকালে বরিশাল নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, প্রধান সড়কগুলো চলাচলযোগ্য থাকলেও ভালো নেই পাড়ামহল্লার রাস্তাগুলো।

গত তিন দিনের ধরে মেঘলা আকাশ, ভারী বর্ষণ থাকলেও সোমবার সকালে হঠাৎ অন্ধকার নেমে আসে। রাস্তাঘাটে অফিস ও স্কুলগামী মানুষ পড়েন বিপাকে। বরিশাল নগরীর সদর রোড ও ফজলুল হক অ্যাভিনিউতে হাটু পানি জমে জলাবদ্ধতা সৃষ্টি হয়।

তাছাড়া গত তিন দিনের টানা বর্ষণে বিভিন্ন এলাকায়  খানাখন্দে পানি জমে বিপজ্জনক পরিস্থিতি তৈরি হয়েছে। বেশিরভাগ স্কুলেই শিক্ষার্থীদের যেতে দেখা যায়নি।

বেসরকারি ব্যাংকে কর্মরত হাবিবুর রহমান বলেন, ‘আমরা এসবে অভ্যস্ত হয়ে যাচ্ছি। পানি জমবে, কাজে যেতে সমস্যা হবে, এরপর জমা পানিতে গন্ধ হবে, একসময় পানি সরে যাবে। নাগরিক অধিকার বলে একটি টার্ম আছে, সেটি আমাদের নেই বললেই চলে।’

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে- সোমবার সকাল ১০ টা থেকে পরবর্তী ১২ ঘণ্টা বরিশাল অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে কালবৈশাখী ঝড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ্রপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

সমুদ্র বন্দরগুলোতে গত তিন দিন ধরে তিন নম্বর সতর্ক সংকেত ও নদীবন্দরগুলোতে ২ নম্বর নৌহুঁশিয়ারি সংকেতের কথাও দেখিয়ে যেতে বলা হয়েছে।”

আবহাওয়া কর্মকর্তা মো আনিসুর রহমান বলেন, ‘বৃষ্টি আজকেও (সোমবার) থাকবে। মঙ্গলবার থেকে পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করবে। আমাদের কাছে যে তথ্য-উপাত্ত আছে তা বিশ্লেষণ করে মনে হচ্ছে, পরশু অর্থাৎ ২৬ এপ্রিল থেকে আকাশ পরিষ্কার থাকবে।’’

সোমবার সকাল ৬ টা থেকে বরিশালে ৩৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানান তিনি।”

13 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন