২৯ মিনিট আগের আপডেট বিকাল ৪:১৪ ; বুধবার ; মে ১২, ২০২১
EN Download App
Youtube google+ twitter facebook
×

টিকা নিলে বিশেষ অঙ্গ ছোট হওয়ার খবর কতটা সত্য?

বরিশাল টাইমস রিপোর্ট
৯:৪১ অপরাহ্ণ, জানুয়ারি ২৭, ২০২১

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: করোনার ভ্যাকিসন নিয়ে ভারতে এক ব্যক্তির বিশেষ অঙ্গ ছোট হয়ে গেছে বলে সামাজিকমাধ্যমে একটি খবর ভাইরাল হয়েছে। খবরটির কোনো সত্যতা পাওয়া যায়নি। ভারতীয় কোনো গণমাধ্যমেও খবরটি পাওয়া যায়নি। ভাইরাল খবরটি নিয়ে সত্য-মিথ্যা যাচাই করে একটি রিপোর্ট প্রকাশ করেছে সামাজিকমাধ্যম ফেসবুক অনুমোদিত ফ্যাক্টচেকার প্রতিষ্ঠান বুম বাংলাদেশ। প্রতিষ্ঠানটি তাদের ওয়েবসাইটে রিপোর্টটি প্রকাশ করেছে।

বুম বাংলাদেশের রিপোর্টটি বরিশালটাইমসের পাঠকের জন্য তুলে ধরা হল;

“সামাজিক মাধ্যমে একটি স্ক্রিনশট বেশ ভাইরাল হয়েছে যেখানে দাবি করা হচ্ছে, করোনা ভ্যাকসিন দেয়ার ফলে পুরুষাঙ্গ ছোট হয়ে যাচ্ছে। দেখুন এখানে, এখানে এবং এখানে।

‘আল্লামা মামুনুল হক সাহেব সমর্থক গ্রুপ’ থেকে Navigator Azad আইডি থেকে একটি স্ক্রিনশট পোস্ট করা হয় যে Bdtime24.net নামের পোর্টালের বরাতে একটি খবরে লেখা, ভারতে করোনার ভ্যাক্সিন নেওয়ার পর পুরুষাঙ্গ ছোট হয়ে যাওয়ার অভিযোগ।

এছাড়া ক্যাপশনে লেখা, “শুরু থেকেই বলছি, করোনা বলতে কিছু ছিল না নেইও। মানব প্রোডাকশন কমানোর একটি বিশ্বব্যাপী এজেন্ডা। নো টিকা, নো ভয়। #boycottvaccine”।

বুম বাংলাদেশের খোঁজে দেখা যায়, ভ্যাকসিন গ্রহণে পুরুষাঙ্গ ছোট হয়ে যাওয়ার দাবিটি ভিত্তিহীন। প্রথমত, bdtime24.net এর বরাতে যে খবরের স্ক্রিনশটটি সামাজিক মাধ্যমে দেখা গেছে, কিন্তু তাদের পোর্টালে এবং ফেসবুক পেইজে এমন কোনো খবর খুঁজে পাওয়া যায়নি। যদিও উক্ত পোর্টালটিতে একাধিক বিভ্রান্তিকর খবর দেখা গেছে।

এছাড়া স্ক্রিনশটের ফিচার ফটোতে দুইজন ব্যক্তিকে দেখা যাচ্ছে। উক্ত ছবিটি ভিন্ন প্রেক্ষাপটের। মূলত ২০১৯ সালের মুন্সীগঞ্জের সড়ক দুর্ঘটনার ছবি এটি যা কালের কণ্ঠ পত্রিকায় প্রকাশিত হয়েছিল।

তাছাড়া ভারতে করোনা ভ্যাকসিন গ্রহণে পুরুষাঙ্গ ছোট হয়ে গেছে এমন কোনো খবর ভারতসহ আন্তর্জাতিক কোন সংবাদমাধ্যমে আসেনি।

তবে ধারণা করা যায়, সামাজিক মাধ্যমে পোস্ট করা কোনো ব্যঙ্গাত্মক লেখাকে সেখানে খবর হিসেবে প্রচার করা হচ্ছে। সামাজিক মাধ্যমে ভাইরাল হওয়া ভারতে করোনার ভ্যাকসিন গ্রহণে পুরুষাঙ্গ ছোট হয়ে যাওয়ার দাবিটি ভিত্তিহীন।”

দেশের খবর

আপনার মতামত লিখুন :

 

এই বিভাগের অারও সংবাদ
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  এমপির দেওয়া ঈদ বস্ত্রে হাসি ফোঁটলো ৫০০ অসহায় পরিবারের মুখে  করোনা কাড়ল আরও ৪০ জনের প্রাণ, নতুন আক্রান্ত ১১৪০  ফেরিতে ঠেলাঠেলিতে ৬ জনের মৃত্যু  বরিশালে দুটি ট্রলারের সংঘর্ষে নদীতে ডুবল ২ মোটরসাইকেল, অত:পর...  স্ত্রীকে হত্যায় খুনিদের তিল লাখ টাকা দেন পুলিশ সুপার বাবুল আক্তার  গৌরনদীতে বাস-মাহিন্দ্রা মুখোমুখি সংঘর্ষে ২ পোশাকশ্রমিক নিহত  বরিশালসহ সারা দেশে ঝোড়োহাওয়াসহ ভারী বর্ষণের আশঙ্কা  পটুয়াখালী/ গরু চুরির অপবাদে যুবককে পিটিয়ে হত্যা  ফেরিঘাটগুলোতে দক্ষিণাঞ্চলগামী মানুষের ঢল, স্বাস্থ্যবিধি উপেক্ষিত  করোনাভাইরাসঃ ভারতে একদিনে ফের রেকর্ডসংখ্যক ৪২০০ মানুষের মৃত্যু