১৭ ঘণ্টা আগের আপডেট বিকাল ৪:১ ; রবিবার ; মে ২২, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

মিশরে সম্মেলনে যোগ দেবেন শিল্পমন্ত্রী

বরিশাল টাইমস রিপোর্ট
১:৫৬ অপরাহ্ণ, মে ৭, ২০১৬

মিশরের রাজধানী কায়রোতে অনুষ্ঠেয় পঞ্চম ডি-৮  সম্মেলনে অংশ নিতে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু রোববার সকালে মিশরের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। ৯ মে শিল্পমন্ত্রীদের এ সম্মেলন শুরু হয়ে ১১ মে  শেষ হবে।

 

সম্মেলনে শিল্পমন্ত্রী তিন সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি ও উপসচিব মো. আমিনুর রহমান প্রতিনিধিদলে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত রয়েছেন।

 

সম্মেলনে বাংলাদেশ ছাড়াও ডি-৮ সদস্যভুক্ত অন্য দেশের শিল্পমন্ত্রীরা অংশ নেবেন। এর আগে উচ্চ পার্যায়ের কর্মকর্তাদের সভা অনুষ্ঠিত হবে। একই সঙ্গে ১৩টি শিল্পখাত ভিত্তিক টাস্ক ফোর্সের সভা অনুষ্ঠিত হবে। এসব সভায় ডি-৮ সদস্যভুক্ত দেশের ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা এবং বেসরকারি শিল্প ও বাণিজ্য প্রতিনিধিদলের সদস্যরা সক্রিয়ভাবে অংশ নেবেন।

 

মিশরে অনুষ্ঠেয় এবারের সম্মেলনে শিল্পমন্ত্রী ডি-৮ সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে যৌথ বিনিয়োগ ও কারিগরি সহায়তা বৃদ্ধির ওপর গুরুত্ব দেবেন। তিনি সংস্থার সদস্য দেশগুলোর শিল্প উন্নয়ন ও তাদের মধ্যে দ্বি-পাক্ষিক ও বহুপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে ডি-৮ সচিবালয় ও এর টাস্ক ফোর্সগুলোর কার্যক্রম শক্তিশালীকরণ এবং সদস্য দেশগুলোর চেম্বার ও ট্রেড বডির মধ্যে যোগাযোগ বৃদ্ধির তাগিদ দেবেন।

 

সফরকালে শিল্পমন্ত্রী মিশর সরকারের কয়েকজন মন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠকে মিলিত হবেন। তিনি মিশরের বিভিন্ন চেম্বার ও শিল্প বণিক সংগঠনের নেতাদের সঙ্গে মতবিনিময় করবেন।

 

বাংলাদেশ, মিশর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্কের উন্নয়ন সহযোগিতামূলক সংস্থা হিসেবে ডি-৮ পরিচিত। ১৯৯৭ সালের ১৫ জুন ইস্তাম্বুলের সদস্য রাষ্ট্রগুলোর সরকার ও রাষ্ট্র প্রধানদের শীর্ষ সম্মেলনের মাধ্যমে ডি-৮ আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে।

 

বিশ্বের প্রধান প্রধান মুসলিম দেশগুলোর আন্তর্জাতিক সংগঠন হিসেবে এটি ইতিমধ্যে বৈশ্বিক বাণিজ্যে গুরুত্বপূর্ণ অবস্থান তৈরিতে সক্ষম হয়েছে। এর সদস্যভূক্ত ৮টি দেশ বিশ্বের মোট জনসংখ্যার শতকরা ১৩ ভাগ এবং সারা বিশ্বের মুসলিম জনসংখ্যার শতকরা ৬০ ভাগের প্রতিনিধিত্ব করে। বর্তমানে বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে ডি-৮ সদস্য রাষ্ট্রগুলোর বাণিজ্যের পরিমাণ ৫শ‘ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি।

আগামী ১৩ মে শিল্পমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

 

জাতীয় খবর

 

আপনার মতামত লিখুন :

 
এই বিভাগের অারও সংবাদ
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বরিশালবাসীর স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন জুনের শেষ সপ্তাহে  মেঘনা নদীতে ট্রলারডুবি: ৮ জেলেকে উদ্ধার করল কোস্টগার্ড  বরিশালসহ দেশের বিভিন্ন স্থানে মাঝারি থেকে ভারী বর্ষণের পূর্বাভাস  বরিশালে নৌকাডু‌বিতে নিখোঁজ জেলের লাশ উদ্ধার  বরিশালে নিউনেস স্কুলে অভিভাবক সমাবেশ ও পুরস্কার বিতরণী  আওয়ামী লীগ আবারও ক্ষমতায় আসবে: ঝালকাঠিতে আমু  ঝালকাঠিতে পাবজি গেমস খেলতে না দেওয়ায় প্রবাসীর স্ত্রীর আত্মহত্যা  নলছিটিতে ২০ বস্তা আটা নিয়ে লঙ্কাকাণ্ড!  বিয়ের ২৬ দিনের মাথায় গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার  পদ্মা নদীতে ধানবোঝাই ট্রলার ডুবি: ২ শ্রমিক নিখোঁজ