২ মিনিট আগের আপডেট বিকাল ৫:৩৭ ; বৃহস্পতিবার ; অক্টোবর ৬, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

তাপপ্রবাহ তীব্র হবে, সপ্তাহ শেষে বৃষ্টি

বরিশাল টাইমস রিপোর্ট
১:৩৪ অপরাহ্ণ, এপ্রিল ৯, ২০১৬

এপ্রিলের শুরুতেই ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে মৃদু ও মাঝারি তাপপ্রবাহ বইছে। আবহাওয়াবিদরা জানিয়েছেন, তাপপ্রবাহ পার্শ্ববর্তী অন্য এলাকায় ছড়িয়ে পড়তে পারে, রূপ নিতে পারে তীব্র তাপ প্রবাহে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, সিলেট বিভাগ ছাড়া অন্য বিভাগে কাঙ্ক্ষিত বৃষ্টির দেখা মিলতে পারে চলতি সপ্তাহের শেষের দিকে।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, ৩৬ থেকে ৩৮ ডিগ্রিকে মৃদু, ৩৮ এর চেয়ে বেশি থেকে ৪০ ডিগ্রিকে মাঝারি ও ৪০ ডিগ্রি সেলসিয়াসের চেয়ে বেশি তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়।

আবহাওয়া বিভাগ জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও কাছাকাছি এলাকায় অবস্থান করছে। দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে এ মৌসুমের স্বাভাবিক লঘুচাপ।

শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, ঢাকা, টাঙ্গাইল ও ফরিদপুর অঞ্চলসহ রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যাহত থাকতে পারে ও পার্শ্ববর্তী এলাকায় ছড়িয়ে পড়তে পারে।

সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে জানিয়ে পূর্বাভাসে বলা হয়েছে, আগামী দু’দিন আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হতে পারে। তবে পাঁচ দিনের মধ্যে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

শনিবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল খুলনার চুয়াডাঙ্গায় ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সিলেটে ২১ ডিগ্রি সেলসিয়াস।

দীর্ঘ মেয়াদি (এক মাস) পূর্বাভাস প্রতিবেদনে আবহাওয়া অধিদফতর ইতোমধ্যে জানিয়েছে, এপ্রিল মাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ এবং অন্যান্য স্থানে এক থেকে দু’টি মৃদু বা মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

চলতি মাসে বঙ্গোপসাগরে এক থেকে দু’টি নিম্নচাপ সৃষ্টির পূর্বাভাস দিয়ে কমিটির প্রতিবেদনে বলা হয়েছে, এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

এপ্রিল মাসে দেশের উত্তর-পূর্বাঞ্চলে পাহাড়ি ঢলের কারণে আকষ্মিক বন্যা হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

জাতীয় খবর

 

আপনার মতামত লিখুন :

 
এই বিভাগের অারও সংবাদ
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  প্রধানমন্ত্রীর এডিট করা বিকৃত ছবি ফেসবুকে শেয়ার, যুবক গ্রেফতার  বরিশালে বিএনপির শোক র‌্যালি  ঝালকাঠিতে দোলনার রশি গলায় পেঁচিয়ে প্রাণ গেলো শিশুর  নিয়ন্ত্রণ হারিয়ে মাইক্রোবাসে যাত্রীবাহী বাসের ধাক্কা, নিহত ৬  স্ত্রীকে তালাক দিয়েছেন ক্রিকেটার আল আমিন  কমলনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সেবা সমাচার  মাত্র দু’টি বিয়ে করেছি, সবই তো গুঞ্জন : শাকিব  নবমীর দিন হিন্দু ধর্ম ত্যাগ করে ২ ছেলেসহ মায়ের ইসলাম গ্রহণ  প্রতিমা বিসর্জনের সময় নদীতে ডুবে শিশুসহ ৮ জন নিহত  রাজাপুরে গুম-খুনের ৫বছর পরে খায়রুলের কংকাল উদ্ধার করলো সিআইডি