২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

তাপমাত্রা কমছে, শীত বাড়তে পারে কবে

বিশেষ প্রতিনিধি

প্রকাশিত: ১২:৪৩ অপরাহ্ণ, ২৪ ডিসেম্বর ২০২৩

নিজস্ব প্রতিবেদক, বরিশাল : আজ রোববার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দেশের উত্তরের জনপদ পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। এটি দেশের ‘শীতের হটস্পটগুলোর’ একটি। গত ২৪ ঘণ্টায় ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমেছে এখানে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, গত ২৪ ঘণ্টায় দেশের তিন বিভাগে গড় তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস কমেছে। কাল সোমবার থেকে তাপমাত্রা আরও কমবে, শীতের প্রকোপ বাড়বে। তবে এখনো শৈত্যপ্রবাহের সম্ভাবনা দেখছেন না আবহাওয়াবিদেরা।

ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের দু–এক জায়গায় আজ হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে বলে গতকাল জানিয়েছিল আবহাওয়া অফিস। তবে তা হয়নি। আজ সারা দিন দেশের প্রায় সব অঞ্চলেই শুষ্ক আবহাওয়া থাকতে পারে বলে জানা গেছে।

মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকা এবং দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং এ ছাড়া দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

আজ থেকেই তাপমাত্রা কমতে শুরু করেছে দেশের বিভিন্ন অঞ্চলে। কমার লক্ষণ দেখা গেছে সর্বনিম্ন তাপমাত্রার ক্ষেত্রেও। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায়, ১৩ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অধিদপ্তর বলেছে, আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে এই তেঁতুলিয়াতেই, ১১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ বলেন, আজ শুধু তেঁতুলিয়াতে নয় রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগে গত ২৪ ঘণ্টায় তাপমাত্রা কমেছে। কাল তাপমাত্রা আরও এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে। দেশের অন্য বিভাগে তাপমাত্রা অপরিবর্তিত থাকবে। অন্তত টানা তিন দিন এভাবে তাপমাত্রা কমতে থাকবে।

প্রতি মাসের মতো এ মাসের শুরুতেও আবহাওয়া অধিদপ্তর আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাস দেয়। সেখানে বলা হয়, চলতি মাসের শেষ দিকে দেশে এক থেকে দুটি স্বল্প থেকে মাঝারি মাত্রার শৈত্যপ্রবাহ হতে পারে।

এ প্রসঙ্গে আবহাওয়াবিদ বজলুর রশীদ বলছিলেন, এখন পর্যন্ত শৈত্যপ্রবাহের কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না।

16 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন