১২ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

তাসকিন-সানির বোলিং অ্যাকশন বৈধ

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৫:৫৪ অপরাহ্ণ, ২৩ সেপ্টেম্বর ২০১৬

অবশেষে এলো সেই সুখবর। তাসকিন আহমেদ ও আরাফাত সানির বোলিং অ্যাকশন বৈধ ঘোষণা করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। অস্ট্রেলিয়ায় পরীক্ষা শেষ করার পর এতদিন ছিল ফলাফলের অপেক্ষা। আজ শুক্রবার এসেছে সেই ঘোষণা। যাতে স্বস্তির খবরই পেয়েছে বাংলাদেশের ক্রিকেট। আন্তর্জাতিক ক্রিকেটে বল করতে যে আর কোনও বাধা নেই তাদের।

৮ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার ব্রিসবেন ন্যাশনাল ক্রিকেট সেন্টারের ল্যাবে পরীক্ষা দেন তাসকিন আহমেদ ও আরাফাত সানি। পরীক্ষার ২১ দিনের মাথায় এলো ফল। আইসিসি শুক্রবার বিকালে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে পেসার তাসকিন আহমেদ ও বাঁহাতি স্পিনার আরাফাত সানির আন্তর্জাতিক ক্রিকেট খেলতে আর কোনও বাধা নেই।

তাসকিন তাই আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে ফিরছেন। কেননা প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে বলেছিলেন তাসকিনের বোলিং অ্যাকশনের বৈধতার অপেক্ষায় আছেন তারা। ইতিবাচক ফল মিললেই ১৩ জনের সঙ্গে যোগ দেবেন তিনি।

গত এপ্রিলে ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার সময় তাসকিন ও সানির অ্যাকশন রিপোর্টেড হয়। এর পর ১২ মার্চ সানি ও ১৫ মার্চ তাসকিন চেন্নাইয়ের শ্রী রামচন্দ্র বিশ্ববিদ্যালয় ল্যাবরেটরিতে অ্যাকশনের পরীক্ষা দেন। ১৯ মার্চ বিকালে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে সানি ও তাসকিনকে সব ধরনের বোলিং থেকে নিষিদ্ধ করে।

এরপর দেশে ফিরে অ্যাকশন শুধরে নেওয়ার কাজ করেছেন দুজন। ঢাকা প্রিমিয়ার লিগেও খেলেছেন। দেশে অবৈধ বোলিং অ্যাকশন রিভিউ কমিটির কাছে দেওয়া পরীক্ষায় তারা পাসও করেন। এরপর বিসিবি ‘টুডি’ প্রযুক্তিতে নিজেরাই পরীক্ষা করে দেখে দুই বোলারের অ্যাকশন। তাতে বিসিবির বিশেষজ্ঞরা সন্তুষ্ট হওয়ার পর দুজনকে পাঠানো হয় আবার অ্যাকশনের পরীক্ষার জন্য। গত ৮ সেপ্টেম্বর ব্রিসবেনে অ্যাকশনের পরীক্ষা দেন দুজন। সেটির ফলাফল এলো দেশের ক্রিকেটের জন্য বড় স্বস্তি হয়ে।

এর আগে নিষিদ্ধ হওয়ার পর অ্যাকশন শুধরে বোলিংয়ে ফিরেছিলেন বাংলাদেশের দুই স্পিনার আব্দুর রাজ্জাক ও সোহাগ গাজী।

3 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন