২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

তীব্র গরমে ওষ্ঠাগত বরিশাল জনজীবন, আরও বাড়ার সম্ভবনা

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৮:২৬ অপরাহ্ণ, ২১ মে ২০১৭

বরিশালসহ সারা দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। গরমে নাভিশ্বাস উঠেছে জনজীবনে। পেটের পীড়া, জ্বরসহ ছড়িয়ে পড়ছে নানা ধরনের রোগ-ব্যধি।

জৈষ্ঠ্যের শুরুতে বরিশালসহ দেশের বিস্তীর্ণ এলাকার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু তাপপ্রবাহ। যা আরও কয়েকদিন অব্যাহত থাকবে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তাই গরমে কষ্ট পেতে হবে আরও কয়েক দিন।

রোববার (২১ মে) সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বরিশাল অঞ্চলসহ ঢাকা ও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এবং তা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী- ৩৬ থেকে ৩৮ ডিগ্রিকে মৃদু, ৩৮ এর চেয়ে বেশি থেকে ৪০ ডিগ্রিকে মাঝারি ও ৪০ ডিগ্রি সেলসিয়াসের চেয়ে বেশি তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়।

রোববার যশোরে দেশের সর্বোচ্চ ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা এ সপ্তাহের সর্বোচ্চ। আর ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

বরিশালে গত তিন দিন ধরে বৃষ্টির দেখা নেই। গরমের কারণে অনেকেই রাতে গরমে ঘুমাতে পারছেন না। ফ্যানের বাতাসেও স্বস্তি আসছে না। সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছে শিশু ও বৃদ্ধরা। শ্রমজীবী মানুষের কষ্টটাও অন্যদের চেয়ে বেশি।

আবহাওয়া অধিদফতরের সহকারী আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম সাংবাদিকদের জানান, বরিশালসহ যেসব এলাকায় তাপপ্র্রবাহ বয়ে যাচ্ছে সেখানে আগামী ৩ থেকে ৪ দিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা কম। আগামী ২৬ মে’র দিকে ওই সব এলাকায় বৃষ্টি হতে পারে।

রোববার সকাল ৬টা থেকে ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুই এক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আকাশ আংশিক মেঘলা এবং আবহাওয়া প্রধানত শুকনো থাকতে পারে।

এ সময়ে বরিশালসহ সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

আবহাওয়া বিভাগ জানিয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও কাছাকাছি এলাকায় অবস্থান করছে, যা উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

আবহাওয়া বিভাগ সূত্রে জানা গেছে, বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া এই তাপপ্রবাহ এ মৌসুমের চতুর্থ।

বরিশালে দেখা গেছে গরমে একটু আরাম পেতে বিভিন্ন ছিন্নমূল ও নিন্ম শ্রেণির মানুষ খোলা আকাশের নিচে বিভিন্ন গাছের ছায়ায় শুয়ে থাকতে। বিভিন্ন পার্কে মানুষের শুয়ে থাকার দৃশ্য একটু বেশি। রিক্সা চালকা কেউ কেউ রিক্সার ভেতরই পা মেলে বিশ্রাম নিতে দেখা গেছে। গরমের একটু আরাম পেতে বিভিন্ন রাস্তায় দায়িত্বরত ট্রাফিক পুলিশ ব্যবহার করছেন ছাতা।

বিভিন্ন বয়সের মানুষরা গরমের তৃষ্ণা মেটান ঠাণ্ডা পানীয় পান করে। ভিড় লক্ষ্য করা গেছে বিভিন্ন জুস ও নানা রকমের শরবতের দোকানগুলোতে। সর্বত্রই যেন একটু স্বস্তি খোঁজার চেষ্টা।’’

7 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন