১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

দক্ষিণ আফ্রিকায় ঢুকলেই গ্রেপ্তার পুতিন!

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১২:৩০ পূর্বাহ্ণ, ৩১ মে ২০২৩

দক্ষিণ আফ্রিকায় ঢুকলেই গ্রেপ্তার পুতিন!

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগামী আগস্টে ‘ব্রিকস বৈঠকে’ অংশ নিতে দক্ষিণ আফ্রিকা সফরে যেতে পারেন। এ খবরেই ক্ষেপেছে দক্ষিণ আফ্রিকার নেতৃস্থানীয় বিরোধী দল ‘ড্রেমোক্রেটিক এলিয়েন্স’। দলের নেতা অ্যালান ইউন্ডে হুঁশিয়ারি দিয়ে জানান, পা রাখামাত্রই গ্রেফতার হবেন রুশ প্রেসিডেন্ট। ইতোমধ্যেই পুতিনকে গ্রেফতারের জন্য সরকারকে বাধ্য করতে আইনি পদক্ষেপ নিচ্ছে দলটি।

মঙ্গলবার এএফপির খবরে বলা হয়, আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির পর থেকে তাদের মধ্যে এক ধরনের কূটনৈতিক দ্বিধা কাজ করছে। অ্যালান ইউন্ডে আরও বলেন, ‘পুতিন ইউক্রেনের স্বাধীনতা কেড়ে নিতে দেশটিতে অন্যায়ভাবে সামরিক অভিযান চালাচ্ছেন। সেখানে নারী ও শিশুসহ নির্বিচারে মানুষ হত্যা করা হচ্ছে। প্রতিনিয়ত সেখানে যুদ্ধাপরাধ করা হচ্ছে। এ কারণেই আইসিসি গ্রেফতারি পরোয়ানা জারি করেছে।’ রাশিয়া, ব্রাজিল, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকাকে নিয়ে এ ব্রিকস জোট গঠিত হয়।

অন্যদিকে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এদিন শীর্ষ সম্মেলনে পুতিন যাবেন কিনা তা জানাতে অস্বীকৃতি জানিয়েছেন। তবে তিনি বলেন, মস্কো আশা করেছিল ব্রিকস অংশীদাররা আইসিসির গ্রেফতারি পরোয়ানার মতো ‘অবৈধ সিদ্ধান্ত’ দ্বারা প্রভাবিত হবেন না। এদিকে ক্ষমতাসীন দল রাশিয়া ইউক্রেনের আক্রমণের নিন্দা করতে অস্বীকার জানায়। তারা নিরপেক্ষ থেকে যুদ্ধের অবসান দেখতে চায়।’

36 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন