৩ ঘণ্টা আগের আপডেট রাত ১১:২১ ; শনিবার ; ফেব্রুয়ারি ২৪, ২০২৪
EN Download App
Youtube google+ twitter facebook
×

দলিত শিক্ষার্থীদের ভর্তি কোটার দাবিতে বরিশালে মানববন্ধন

বরিশালটাইমস রিপোর্ট
১:৫৮ অপরাহ্ণ, জুন ১০, ২০১৭

দলিত ছাত্র-ছাত্রীদের সরকারী বিশ্ববিদ্যালয়সহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি কোটা প্রবর্তন করা, সরকারী চাকরিতে দলিত জনগোষ্ঠির জন্য কোটা ব্যবস্থা করা, দলিত জনগোষ্ঠিকে বিকল্প পেশায় উৎসাহিত করতে তাদের জন্য কারিগরি প্রশিক্ষণের সুযোগ সৃষ্টি করাসহ সকল পাবলিক বিশ্ববিদ্যালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভূক্ত কলেজে দলিত ছাত্র-ছাত্রীদের ভর্তি কোটারসহ ৮দফা আদায়ের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বাংলাদেশ দলিত ও বঞ্চিত অধিকার আন্দোলন বরিশাল জেলা শাখা।

শনিবার (১০ জুন) সকাল সাড়ে ১১টায় নগরীর অশ্বিনী কুমার হল চত্বরে এ কর্মসূচি পালিক হয়।

দলিত ও বঞ্চিত অধিকার আন্দোলনের আয়োজনে ও নাগরীক উদ্যোগের সহযোগিতায় সংগঠনের সভাপতি সাংস্কৃতিক ব্যক্তি ললিত দাসের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচি পালনকালে বিভিন্ন বক্তরা বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ ৮টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে দলিত ছাত্র-ছাত্রীদের ভর্তির জন্য কোটা রয়েছে। কিন্তু দেশের ৮টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে দলিত কোটা প্রবর্তিত হলেও জাতীয় বাজেট থেকে দলিত শব্দটি প্রত্যাহার করার কারনে দলিত কোটা অস্তিতের সংকটে পড়েছে যার ফলে এ কোটাটি ভিত্তিহীন হিসাবে পরিণত হয়েছে।

এছাড়া প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে বিভিন্ন সরকারী শিক্ষাবৃত্তির  ব্যবস্থা থাকলেও দলিত জনগোষ্ঠির শিক্ষার্থীরা অধিকাংশ সময়ে এসব সুযোগ সুবিধা থেকে বঞ্চিত থেকে যাচ্ছে বরাবর।

এছাড়া আবার অনেক কষ্ট করে দলিত শিক্ষার্থীরা উচ্চমাধ্যমিক স্তরে পৌছাতে পারলেও পযাপ্ত সুযোগ সুবিদার অভাবে উচ্চ শিক্ষায় আর উর্ত্তীণ হতে পারে না।

দলিত শিক্ষার্থীদের মধ্যে উচ্চ শিক্ষার হার বৃদ্ধি করার লক্ষে উচ্চ শিক্ষার জন্য পাবলিক বিশ্ববিদ্যালয় ও  জাতীয় বিশ্ববিদ্যালয়সহ কলেজগুলোতে দলিত ছাত্র-ছাত্রীদের জন্য ১ শতাংশ দলিত কোটা সরকার ঘোষিত অনুযায়ী তা বাস্তবায়ন করার জন্য প্রধানমন্ত্রীর নিকট জোর দাবি জানান।

এ সময় আরও বক্তব্য রাখেন- দলিত ও বঞ্চিত অধিকার আন্দোলনের সাধারণ সম্পাদক উত্তম কুমার ভক্ত, সাংস্কৃতিক ব্যক্তি ও সাংবাদিক সুশান্ত ঘোষ, রনজিৎ দত্ত, রফিকুর আলম, স্বপন দাশ, সুপ্রিয় দত্ত, অপূর্ব রায় ও সম্পা দাশ প্রমুখ।”

বরিশালের খবর

আপনার ত লিখুন :

 

ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: barishaltimes@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  মিউজিক বক্সে সংযোগ দিতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে স্কুল ছাত্রের মৃত্যু  ভান্ডারিয়ায় স্মার্ট কার্ড বিতরণ উদ্বোধন  শ্বশুরবাড়ির পাশে জামাইয়ের লাশ, স্ত্রীসহ গ্রেপ্তার ৫  বরগুনা হাসপাতালে এনআইসিইউ বিভাগ উদ্বোধন  গ্রিসে বৈধতা পেলেন ৩ হাজার ৪০৫ বাংলাদেশি  কুবি কোষাধ্যক্ষের বিরুদ্ধে আদালতে ভাঙচুর ও গরু লুটের মামলা  বরিশালে রেস্টুরেন্টে অগ্নিকাণ্ড  এলাকার উন্নয়ন আমরা ঐক্যবদ্ধভাবে করব: মহিউদ্দিন মহারাজ এমপি  গরুসহ ৪ ছাগল পুড়ে ছাই, শোকে কৃষকের মৃত্যু  জার্মানিতে বৈধ হলো গাঁজা, সর্বোচ্চ বহন করা যাবে ২৫ গ্রাম