২ ঘণ্টা আগের আপডেট রাত ১২:৩৯ ; শুক্রবার ; অক্টোবর ৩০, ২০২০
EN Download App
Youtube google+ twitter facebook
×

দিল্লি থেকে বাসেই যাওয়া যাবে লন্ডন

ষ্পেশাল করেসপন্ডেন্ট
১:৫৫ অপরাহ্ণ, আগস্ট ২২, ২০২০

বার্তা পরিবেশক, অনলাইন:: দিল্লি থেকে সুদূর লন্ডন যাওয়া যাবে বাসে। শুনেই চমকে উঠলেন হয় তো! তবে অবিশ্বাস্য হলেও এটাই সত্যি! গুরগাঁওযের অ্যাডভেঞ্চার ওভারল্যান্ড নামের একটি ট্যুর অ্যান্ড ট্র্যাভেল সংস্থা দিল্লি থেকে লন্ডন পর্যন্ত এ বাস সার্ভিস চালু করেছে।

গত ১৫ অগাস্ট এ বাস সার্ভিসের ঘোষণা করেছে সংস্থাটি। এই সংস্থার দুই কর্ণধার তুষার ও সঞ্জয় মাদান এর আগে গত তিন বছর দিল্লি থেকে লন্ডন সড়কপথে গিয়েছিলেন। তারাই এই রোমাঞ্চভরা পদক্ষেপ নিয়েছেন।

তবে ভারতের জন্য এ অভিজ্ঞতা নতুন কিছু নয়। ব্রিটিশ আমলে কলকাতা থেকে লন্ডন পর্যন্ত বাস চলাচল করত। ভারতের শহরটি থেকে ইংরেজ রাজধানীর দূরত্ব প্রায় ৮ হাজার কিলোমিটার। আর দিল্লি থেকে লন্ডনের দূরত্ব প্রায় ৬ হাজার ৭০০ কিলোমিটার। অর্থাৎ পূর্বে আরও এক হাজার ৩০০ কিলোমিটার বেশি দূরত্বে বাস যেত লন্ডনে।

দিল্লি থেকে ১৮টি দেশের ওপর চষেই এ বাস লন্ডন পৌঁছাবে। ভারত, মায়ানমার, থাইল্যান্ড, লাওস, চিন, কিরগিজস্তান, উজবেকিস্তান, কাজাকিস্তান, রাশিয়া, লাটবিয়া, লিথুনিয়া, পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র, জার্মানি, নেদারল্যান্ডস, বেলজিয়াম, ফ্রান্স ও যুক্তরাজ্য। অর্থাৎ যারা ঘুরতে ভালবাসেন তাদের কাছে এর থেকে ভালো সুযোগ আর আসবে না। ৭০ দিনের এই সফরে থাকবে সবরকম ব্যবস্থা।

সংস্থাটি যাত্রীদের বিভিন্ন দেশে চার অথবা পাঁচ তারকা হোটেলে থাকার ব্যবস্থা করে দেবে। এছাড়া এই সফরে যাওয়ার জন্য মোট ১০টি দেশের ভিসা থাকা জরুরি। যাত্রীদের ভিসার ব্যবস্থাও করে দেবে সংস্থাটি।

২০ সিটের এ বাসে থাকবে বিশেষ ব্যবস্থা। ২০ জন যাত্রী ছাড়াও বাস পরিচালনার দায়িত্বে থাকবেন আরও চারজন। ড্রাইভার, অ্যাসিস্ট্যান্ট ড্রাইভার, অ্যাটান্ডান্ট ও গাইড। একেক দেশে একেকজন গাইড থাকবেন। এছাড়া প্রতিটি সিট হবে বিজনেস ক্লাসের।

এই বাস পরিষেবার নাম দেয়া হয়েছে বাস টু লন্ডন। এ পরিষেবায় চারটি ক্যাটাগরি থাকছে। কেউ যদি লন্ডন পর্যন্ত না যেতে চান তা হলেও সমস্যা নেই। তিনি কয়েকটি দেশ ঘুরে নিজস্ব উদ্যোগে ফিরে আসতে পারেন। সেক্ষেত্রে একরকম প্যাকেজ ধার্য করা হবে। তবে লন্ডন পর্যন্ত সফর করতে হলে একেকজনের খরচ হবে ১৫ লাখ টাকা। রয়েছে ইএমআই অপশনও। যাত্রীরা চাইলে কিস্তিতে টাকা পরিশোধ করার সুযোগ পাবেন।

আন্তর্জাতিক খবর, ফোকাস

আপনার মতামত লিখুন :

 

ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  নদীতে মাছ ধরার জালে উঠল ৪ ফুট লম্বা কুমির  কয়েদি পোশাকে মিন্নির ছবি ভাইরাল  দৈনিক বজ্রকন্ঠের অবিশ্বাস্য রেকর্ড; বিশ্বসাহিত্যে তোলপাড়  স্বামীর দ্বিতীয় বিয়ের প্রতিবাদ করায় স্ত্রীকে অমানুষিক নির্যাতন  তজুমদ্দিনে সুদের টাকার জন্য প্রবাসীর স্ত্রীকে হাত বেঁধে নির্যাতন  মহানবী ও স্ত্রী আয়েশা (রা.) কে নিয়ে কটূক্তি, পিকলু গ্রেপ্তার  অতিরাজনীতির’ ভবিষ্যৎ কী?  শেবাচিম হাসপাতালের ১০ ইন্টার্ন চিকিৎসকের বিরুদ্ধে মামলা  কলাপাড়ায় তৌহিদী জনতার বিক্ষোভ মিছিল ও সমাবেশ  মহানবীর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে বাউফলে বিক্ষোভ মিছিল