২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

দীর্ঘ দেড় মাস পর বরিশালে লঞ্চ চলাচল শুরু

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০১:১৪ অপরাহ্ণ, ২৪ মে ২০২১

দীর্ঘ দেড় মাস পর বরিশালে লঞ্চ চলাচল শুরু

নিজস্ব প্রতিবেদক, বরিশাল >> মারণঘাতী করোনা দুর্যোগের কারণে দীর্ঘ দেড় মাস লঞ্চ চলাচল বন্ধ থাকার পরে সোমবার (২৪ মে) ফের চালু হয়েছে। সকাল থেকে নির্ধারিত গন্তব্যের উদ্দেশে বরিশাল অভ্যন্তরীণ নৌ-রুটে কয়েকটি লঞ্চ যাত্রী নিয়ে ছেড়ে গেছে। এবং পূর্ব নির্ধারিত সময়ে সোমবার (২৪ মে) সন্ধ্যায় ঢাকার উদ্দেশে বরিশাল নদীবন্দর ত্যাগ করার অপেক্ষায় আছে বিলাববহুল ৫টি লঞ্চ।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) জানিয়েছে, সোমবার (২৪ মে) সকাল ৬টা থেকে বরিশালের অভ্যন্তরীণ সবগুলো রুটে যাত্রী পরিবহন করছে ছোট লঞ্চ। এসব লঞ্চে যাত্রীদের মাস্ক পরিধান বাধ্যতামূলক করে মালিক-শ্রমিকদের নির্দেশনা দেওয়া হয়েছে।

বরিশাল নদী বন্দর কর্মকর্তা ও বিআইডব্লিউটিএর উপ-পরিচালক মোস্তাফিজুর রহমান বরিশালটাইমসকে জানান, আমরা এখন মাস্ক পরিধানের ওপর বিশেষ গুরুত্বারোপ করছি। নদীবন্দরে যাত্রীদের স্বাস্থ্যবিধি অনুসরণে উৎসাহিত করতে কাজ করছি।

নদী বন্দর ঘুরে দেখা গেছে, খুব সকাল থেকেই বিভিন্ন গন্তব্যে যাতায়াতের জন্য পন্টুনে ভিড় করছেন যাত্রীরা। এ সময় সামাজিক দূরত্ব বজায় রাখতে দেখা যায়নি। যাত্রীরা পন্টুনে সামাজিক দূরত্ব এবং মাস্ক সঠিকভাবে না পরলেও লঞ্চে উঠার সময় মাস্ক পরে উঠছেন। আবার লঞ্চ ছেড়ে যাওয়ার পরে মাস্ক খুলে ফেলেন বলে একাধিক লোক জানিয়েছেন।

মেহেন্দিগঞ্জগামী যাত্রী হাসান বলেন, জনগণের জন্যই এই লকডাউন দিতে হয়েছে। জনগণ যদি মাস্ক পরতেন, দূরত্ব বজায় রেখে চলতেন তাহলে এসবের কিছুই লাগত না। অনেক দিন পর লঞ্চ চলাচল শুরু করছে, এখন অন্তত ‘বেশি বোঝা’ মানুষগুলোর উচিত হবে স্বাস্থ্যবিধি মেনে চলাচল করা।

এমভি সুন্দরবন-১০ লঞ্চের মাস্টার হারুন বলেন, নির্দেশনা পাওয়ার পর লঞ্চ ধুয়ে-মুছে প্রস্তুত করা হয়েছে। আজ সন্ধ্যায় যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশে যাত্রা করব আমরা। তিনি আরও বলেন, সরকারি নির্দেশনা অনুযায়ী অর্ধেক যাত্রী নিয়ে যাতায়াত করবে। পূর্বে ডেকে জনপ্রতি ভাড়া ছিল ২০০ টাকা। যা বর্তমানে ৪০০ টাকা করে নেওয়া হবে বলে জেনেছি। তবে কেবিনের ভাড়া আগের মতোই থাকবে।

আজ বরিশাল থেকে ঢাকার উদ্দেশে এমভি পারাবত ১০, সুন্দরবন ১০, সুরভী ৯, কির্তনখোলা ১০ এবং মানামী যাত্রী নিয়ে যাবে। আমরা সরকারি সকল নির্দেশনা অনুসরণ করেই যাত্রী পরিবহন করব।

বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের বরিশাল অঞ্চলের সভাপতি শেখ আবুল হাশেম বরিশালটাইমসকে বলেন, সকাল থেকেই বরিশাল, লক্ষ্মীপুর, মেহেন্দিগঞ্জ, হিজলা, কালীগঞ্জ, লালমোহন, চরকলমি, বোরহানউদ্দিন, বাহেরচর রুটে লঞ্চ চলাচল করছে। স্বাস্থ্যবিধি মেনে চলতে আজ যাত্রীদের অবস্থা পর্যবেক্ষণ করছি। যদি তারা স্বাস্থ্যবিধি মানতে না চায় তাহলে প্রশাসনের সহায়তায় আমরা তাদের স্বাস্থ্যবিধি অনুসরণে কাজ করব।’

11 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন