৪ মিনিট আগের আপডেট রাত ৮:২৬ ; শুক্রবার ; ফেব্রুয়ারি ২৮, ২০২০
EN Download App
Youtube google+ twitter facebook
×

দুই তরুণের ক্যাম্পাস রেডিও

বরিশালটাইমস রিপোর্ট
২:০৮ অপরাহ্ণ, জানুয়ারি ২০, ২০২০

 ছোটবেলা থেকেই প্রযুক্তির প্রতি টান আবু উবায়দার। তখন স্মার্টফোন, ইন্টারনেট এতটা সহজলভ্য ছিল না। নিজেও ব্যবহার করতেন জাভা মোবাইল ফোন। কিন্তু কৌতূহলের পালে হাওয়া লাগে মোবাইলের একেকটা বোতাম একেক ধরনের কাজ করা দেখে। কেন এবং কীভাবে এ কাজগুলো হয়, সেই থেকে অনুসন্ধান শুরু। ইন্টারনেটে সার্চ করে জানতে পারেন এগুলো প্রোগ্রামিংয়ের মাধ্যমে হয়। তারপর বিভিন্ন বই, আর্টিকেল, টিউটোরিয়াল দেখে প্রোগ্রামিং শেখা। উচ্চ মাধ্যমিকে শুরু হয় ফ্রিল্যান্সিং।

স্কুলজীবনে সব বন্ধুর থেকেও এগিয়ে ছিলেন প্রযুক্তিজ্ঞানে। তখন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটার, হোয়াটস অ্যাপের ছড়াছড়ি ছিল না। বন্ধুদের অধিকাংশেরই ফেসবুক, জিমেইল সম্পর্কে ধারণা ছিল না। তাই ফেসবুক অ্যাকাউন্ট বা জিমেইল অ্যাকাউন্ট খুলে দিয়েও স্কুলের বন্ধুদের থেকে প্রতিটি কাজের ট্রিট হিসেবে নিয়ে নিতেন ৫০ টাকার কচকচে নোট। এভাবেই স্কুলজীবনের মজার অভিজ্ঞতার কথা জানালেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রথম অনলাইন রেডিও স্টেশন বিইউ রেডিও নির্মাতা গণিত বিভাগের ২০১৫-১৬ সেশনের শিক্ষার্থী আবু উবায়দা।

সিএসই বিভাগের শিক্ষার্থী না হয়েও, কোনো ধরনের প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ ছাড়াই শুধু প্রযুক্তির প্রতি ভালোবাসা থেকেই অনলাইনের বিভিন্ন আর্টিকেল, বইপত্র পড়ে নিজ থেকেই এইচটি এমএল, সি, সি++, জাভা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ, ডিজাইন কনসেপ্ট ইত্যাদি সম্পর্কিত বিষয় শিখেছেন বলে জানান প্রযুক্তিপ্রেমী আবু উবায়দা।

শুরুটা যেমন ছিল

আবু উবায়দা জানান, বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর বাস শিডিউল জানার জন্য মোবাইলে ছবি তুলে রাখতে হয়। কিন্তু কিছুদিন পর সেটা অনেক পেছনে চলে যাচ্ছে। তাছাড়া একাডেমিক ছুটির দিন ইত্যাদি সেভ রাখা কষ্টকর হয়ে যাচ্ছে। তখন আইডিয়া আসে আমরা সবাই কম-বেশি স্মার্টফোন ব্যবহার করি। ফোনে যদি একটা সফটওয়্যার থাকে, তাহলে এ তথ্যগুলো খুব সহজে দেখতে পাব। ঠিক তখনই বাংলা ও ইংরেজি উভয় ভার্সনে ‘বিএউ ফেস’ নামে বরিশাল বিশ্ববিদ্যালয় সম্পর্কিত অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপটি চালু করেন। এ অ্যাপে মোট ১১টি ক্যাটাগরিতে উপস্থাপন করা হয়েছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের সব তথ্য। বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত ইতিহাস, উপাচার্য সম্পর্কে বিস্তারিত তথ্য, বিশ্ববিদ্যালয়ের ডায়েরি ক্যাটাগরিতে শিক্ষকমণ্ডলীর মোবাইল নম্বরসহ সরাসরি কল করার সুবিধা, ই-মেইল অ্যাড্রেস এবং কর্মকর্তাদের ই-মেইল অ্যাড্রেস, জানা যাবে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সোস্যাল ও স্কিল ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের বর্ণনা, বাস চলাচলের সময়সূচি, বার্ষিক একাডেমিক ছুটির তালিকা, আবাসিক হলের বর্ণনাসহ ক্যাম্পাসের বিভিন্ন বিষয়।

অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপ নির্মাণ থেকেই আইডিয়া আসে একটা ক্যাম্পাস রেডিও চালু করলে কেমন হয়? যেখানে ইউনিভার্সিটির সব খবর প্রচার করা হবে। হবে আড্ডা, গান, গল্প, কবিতার আসর। আইডিয়ার কথা সহপাঠী আকিব জাভেদ ফাহিমকে জানালে সায় দেন ফাহিম। যেমন ভাবনা তেমন কাজ। এটা ২০১৭ সালের দিকের কথা। তখন ডেমো তৈরি করে প্রথম টেস্টিং সম্প্রচার হয়। কিন্তু কলাকুশলী, ইন্টারনেটসহ অন্যান্য সংকটের কারণে সেটা কন্টিনিউ করা সম্ভব হয়নি। পরবর্তীতে ২০১৯ সালের ১৯ মে থেকে ‘বিইউ রেডিও’ আনুষ্ঠানিকভাবে ক্যাম্পাসকেন্দ্রিক অনুষ্ঠান সম্প্রচার শুরু করে। বর্তমানে ২৪ জন আরজেসহ ৩৮ জন কলাকুশলী কাজ কাজ করছেন ‘বিউই রেডিও’তে।

রেডিওর সহপ্রতিষ্ঠাতা গণিত বিভাগের ২০১৫-১৬ সেশনের শিক্ষার্থী আকিব জাভেদ ফাহিম জানান, যদিও এখন আমাদের কোনো ফান্ডিং নেই, সব খরচ রেডিওতে যুক্ত শিক্ষার্থীরাই বহন করছেন। রেডিও স্টেশন নির্মাণ, ওয়েবসাইটসহ সব টেকনিক্যাল কাজ নিজেরা করায় তেমন বেগ পেতে হয়নি। বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে যদি আর্থিক সাপোর্ট পাই, আশা করি সামনে আরো বেশি কাজ করতে পারব।

বিইউ রেডিওতে যা সম্প্রচার হয়

বৃহস্পতি, শুক্র ও শনিবার রাত ১০টা থেকে ১২টা পর্যন্ত বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক খবর, শিক্ষার্থীদের সাফল্যের গল্প, সাবেক সফল শিক্ষার্থীদের সাক্ষাত্কার, ক্ষুদ্র উদ্যোক্তাদের নিয়ে আড্ডা, আরজে আওয়ার, গান, কবিতা, শেয়ার ইউর ফিলিং, এক্সপ্লোর ইউর প্যাশন, টিউশনের গল্প, সিনে-বুক, দোতালা বাসের দিনগুলি, ডকুমেন্টারি দ্য ফিল্ম, সিআরদের নিয়ে বিশেষ প্রোগ্রাম ইত্যাদি অনুষ্ঠান প্রচার করা হয়।

যেভাবে শোনা যাবে

বরিশাল বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো শিক্ষার্থীদের নিজস্ব উদ্যোগে প্রথম অনলাইন রেডিও স্টেশন ‘বিইউ রেডিও’তে শোনা যাবে বিশ্বের যেকোনো প্রান্ত থেকে। বিইউ রেডিওর লাইভ প্রোগ্রাম শুনতে ভিজিট করুন অফিশিয়াল ওয়েবসাইট www.buradio.org অথবা http://bit.ly/2JFp4uz এই ঠিকানায়।

n শফিকুল ইসলাম, বরিশাল বিশ্ববিদ্যালয়

ক্যাম্পাসের খবর, তথ্যপ্রযুক্তির খবর

আপনার মতামত লিখুন :

Bangabandhu Countdown | Nextzen Limited
 

ভারপ্রাপ্ত সম্পাদক : শাকিব বিপ্লব
ঠিকানা: শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  'মুসলিমরা জেগে উঠলে হামলাকারীরা পালাবার পথ পাবে না'  বিয়ের দাবিতে অনশনরত প্রেমিকা, প্রেমিক উধাও  বরিশালে স্কুলছাত্রীর অশ্লীল ভিডিও ছড়িয়ে দিয়ে উধাও যুবক!  বিদ্যুতের সাথে এবার দাম বাড়লো পানির  বিদ্যুতের তারে জড়িয়ে প্রাণ গেলো যুবকের  কাতার যাচ্ছে বাংলাদেশের যুদ্ধজাহাজ ‘স্বাধীনতা’  সড়ক দুর্ঘটনায় উপজেলা শিক্ষা কর্মকর্তা নিহত  ভোলার ১৯০ কিলোমিটার জলসীমায় ২ মাস ইলিশ ধরায় নিষেধাজ্ঞা  পিরোজপুরে দুই শিক্ষক দিয়ে চলছে দুইটি স্কুল!  বাড়িতে পোশাক ছাড়া থাকায় মায়ের নামে সন্তানের মামলা