১ ঘণ্টা আগের আপডেট বিকাল ৫:৪৮ ; রবিবার ; মে ২৯, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

দুর্গাপূজায় নতুন সাজে বরিশাল

বরিশাল টাইমস রিপোর্ট
৯:১৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩০, ২০১৬

বরিশাল : আর মাত্র পাঁচ দিন পর সায়ংকালে দেবীর বোধন পূজা। সাত অক্টোর ষষ্ঠী। তাই প্রতিমায় মাটির কাজ শেষে এখন জোর কদমে চলছে রং তুলির আঁচড়। প্রতিমায় ভিন্নতার পাশাপাশি দর্শনার্থীদের বিনোদনের জন্য সাজসজ্জায় নতুন চমক দেখাতে ব্যস্ত কারিগররা।

এবার বরিশাল জেলায় ৫৬৩টি মণ্ডবে হচ্ছে দুর্গাপূজা। তিথির ফেরে এবার পূজা হবে ছয় দিন। আর দেবীর ঘোটকে আগমন ও গমনের ফলাফল ধরিত্রীর জন্য শুভকর নয় বলে জানালেন রামকৃষ্ণ মিশনের সম্পাদক মহারাজ বিজিতাত্মানন্দ।

জেলা পুলিশ বলেছেন, নির্বিঘ্নে পূজা সম্পন্ন করতে তারা পর্যাপ্ত ব্যবস্থা নিয়েছেন।

এবারও নগরীর ফলপট্টির মহানগর পূজা মণ্ডপে হচ্ছে সবচেয়ে জাঁকজমকপূর্ণ পূজা। দেড় লাখ টাকার ওপরের প্রতিমা আর তোরণ ও অনান্য সজ্জার কাজ চলছে দেড় মাস আগ থেকেই। নিয়মিত ছয় জন কারিগরের সঙ্গে ৫০ জন স্বেচ্ছাসেবক সহায়ক হিসেবে রয়েছে বলে জানালেন এখানের পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক জয়ন্ত দাস।

তিনি জানান, এবারের প্রতিমায় ভিন্নতা আনা হয়েছে। সর্প অসুর ও মা দুর্গার অবির্ভাব দেখানো হয়েছে। তোরণ নির্মাণের ক্ষেত্রে ভগবানের আবির্ভাব অর্থাৎ বিশ্বরূপ দেখানো হবে। এবার মিউজিক লাইটিং হবে ঢাকার জামাল অ্যান্ড সন্সের। সাউন্ড সিস্টেমের জন্য ঢাকার কলরেডিই আসছে। সব মিলিয়ে গত বারের বাজেটের চেয়ে ২ লাখ টাকা বেশি খরচ হচ্ছে।

ধরতি বাজেট ছাপিয়ে যাবে এমন কথা কাঠপট্টি নিয়োগীবাড়ি প্রাঙ্গণের মহামায়া মন্দিরের পূজা উদযাপন কমিটির সাংগঠনিক সম্পাদক কুন্তল রায়ের। তারাও এবার দেবী প্রতিমায় ভিন্নতা আনছেন। রথের ওপর দেবী আর অসুর ও সিংহের সংখ্যাও বাড়তি। লাইটিং ও সাউন্ড সিস্টেমে চমক দেখাতে রাজধানী থেকেই আনা হচ্ছে।

নগরীতে ফলপট্টি, কাঠপট্টি, ভাটিখানা, বাজার রোড ও শংকর মঠে সবচেয়ে বড় পূজা হয়ে থাকে। চার্চ ওয়ার্ডে প্রতিমা নির্মাণ করছেন পিরোজপুরের অনিল কৃষ্ণ পাল (৮০)। বংশ পরম্পরায় এই কাজ তাদের। ৬৫ বছর ধরে তিনি প্রতিমা নির্মাণ করে আসছেন। বরিশালে পাঁচটি এবং বাগেরহাট জেলায় চারটি মিলিয়ে ৯ খানা দুর্গা প্রতিমা গড়ছেন এবার। তার আক্ষেপ- চাহিদা অনুযায়ী মূল্য পান না।

ফরিদপুরের নিতাই পাল নির্মাণ করছেন বরিশাল নগরীতে পাঁচটি এবং অন্যত্র আরও পাঁচটি প্রতিমা। সবচেয়ে বড় নগরীর ফলপট্টি লোকনাথ মন্দিরের প্রতিমা। প্রতি বছরই এখানের প্রতিমা নির্মাণ করেন তিনি। এবার পারিশ্রমিক দেড় লাখের ওপরে হবে বলে জানান এই মৃৎশিল্পী।

বরিশাল নগর পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক নারায়ণ চন্দ্র দে জানান, এবার পূজা মণ্ডপের সংখ্যা ৭টি বেড়েছে। পূজা হচ্ছে ৫৬৩টি মণ্ডপে। নগরীতে পূজা হবে ৩৫টিতে। এরমধ্যে ২৯টি সার্বজনীন আর ৬টি ব্যক্তিগত পূজা।

সহকারী পুলিশ সুপার (সদর) আবুল বাশার জানান, নগরীর বাইরে তাদের জেলার অধীনে এবারে পূজা মণ্ডপের সংখ্যা ৪৯০টি। প্রতি মণ্ডপে একজন পিসি এবং পাঁচ থেকে আটজন আনসার সদস্য থাকবে। এর সঙ্গে পুলিশের পাঁচ শতাধিক সদস্য নিয়োজিত থাকবেন পূজার দায়িত্ব পালনে। এছাড়াও গোয়েন্দা পুলিশ ও থানা পুলিশের টহল দল থাকবে নিয়মিত। সাদা পোশাকধারী পুলিশও দায়িত্ব পালন করবে আইনশৃঙ্খলা রক্ষায়।

তিথি অনুযায়ী এবার পূজা একদিন বেড়ে ১৯ আশ্বিন থেকে শুরু হয়ে ২৪ আশ্বিন বিসর্জনের মধ্যদিয়ে সমাপ্তি ঘটবে। এতে করে দেবী বিসর্জন মিলিয়ে পূজা একদিন বেড়ে ছয়দিনে গড়াবে বলে জানালেন ফলপট্টি লোকনাথ মন্দিরের পুরোহিত বেণী মাধব চক্রবর্তী।

এবারে দেবীর আগমন ঘোড়ায় চেপে এবং গমনও হবে ঘ্ড়োয়। এর ফল ‘ছত্রভঙ্গস্তুরঙ্গমে’ বলে জানালেন রামকৃষ্ণ মিশনের মহারাজ বিজিতাত্মানন্দ। যার অর্থ পৃথিবীতে যুদ্ধক্ষেত্রের অবস্থা বিরাজ করবে। বিশৃঙ্খলার সৃষ্টি হবে। রক্তপাতের সম্ভাবনা থাকবে। জন জীবনে পড়বে বিরূপ প্রভাব।

খবর বিজ্ঞপ্তি, বরিশালের খবর

 

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বাস চালক-হেলপার ছিলেন ঘুমের ঘোরে, দুর্ঘটনায় প্রাণ গেল ১০ জনের  বোনের জানাজায় যাওয়ার সময় বাস দুর্ঘটনায় ভাই নিহত  পুকুরে সাঁতার কাটতে গিয়ে প্রাণ গেলো পুলিশ কর্মকর্তার  বরিশালে ভয়াবহ বাস দুর্ঘটনা: তদন্তে বরিশাল জেলা প্রশাসনের কমিটি  মনপুরায় ব্যাংক এশিয়ার স্থান পরিবর্তন ও নতুন অফিস উদ্বোধন  বরিশালে বাস দুর্ঘটনা, ঘুমিয়ে ছিলেন চালক: ফায়ার সার্ভিস  মর্মান্তিক: বরিশালে বাস দুর্ঘটনায় ১০ জনের প্রাণহানি  ‘ক্ষমতাসীনরা পুলিশকে তাদের সম্পদ মনে করে’: সাবেক আইজিপি  মনপুরায় বজ্রপাতে গরুর মৃত্যু  উজিরপুরে স্ত্রীর সঙ্গে অভিমান করে স্বামীর আত্মহত্যা