৩৪ মিনিট আগের আপডেট বিকাল ২:৩৬ ; শুক্রবার ; ডিসেম্বর ২, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

দ্বন্দ্বের অবসান হয়নি, এখনও বাস চলাচল বন্ধ

প্রতিনিধি ঝালকাঠি
৬:২৯ অপরাহ্ণ, মার্চ ৫, ২০১৮

ঝালকাঠি-বরিশাল বাস মালিক সমিতির দ্বন্দ্বে বরিশাল থেকে ঝালকাঠি হয়ে ৮ টি রুটে সরাসরি বাস চলাচল দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে। ঝালকাঠি বাস মালিক সমিতি তাদের সড়কের ন্যায্য হিস্যার দাবিতে গত বছরের ১৪ ডিসেম্বর সংবাদ সম্মেলনের মাধ্যমে আল্টিমেটাম দেয়। কিন্তু বরিশাল মালিক সমিতি তাতে কর্ণপাত না করায় সরাসরি বাস চলাচল বন্ধ করে ঝালকাঠির সীমান্ত এলাকার রায়াপুরে মহাসড়কের উপরেই অস্থায়ী বাস টার্মিনাল নির্মাণ করে ৮ টি রুটে বাস চলাচল পরিচালনা করে ঝালকাঠি মালিক সমিতি।

এরপর একাধিকবার বৈঠকে বসলেও কোন সিদ্ধান্ত না হওয়ায় তৃতীয় দফায় বন্ধ হওয়া সরাসরি বাস সার্ভিস দীর্ঘ দিন যাবত বহাল রয়েছে। বিকল্প ব্যবস্থা হিসেবে ঝালকাঠি বাস মালিক সমিতি ঝালকাঠি-বরিশালের সীমান্ত কালিজিরা ব্রিজের পশ্চিম ঢালে বাস টার্মিনাল নির্মাণ করেছে। ফলে বরিশাল থেকে আসা যাত্রীদের নগরীর রূপাতলী থেকে বিকল্প ব্যবস্থায় (অটোরিকশা বা মাহিন্দ্রা) ৩ কিলোমিটার পথ অতিক্রম করে নবনির্মিত বাস্ট্যান্ডে আসতে হচ্ছে। এতে যাত্রী সাধারণের দুর্ভোগ চরমে পৌছেছে।

ঝালকাঠি বাস মালিক সমিতির উদ্যোগে ৩০ শতাংশ জমির ওপর নির্মাণ করা ওই বাস টার্মিনালে কোন যাত্রী ছাউনি নেই। দুপুরের কাঠফাটা রোদে তীব্র গরমে যাত্রীরা সীমাহীন দুর্ভোগের শিকার হচ্ছে। অপর দিকে বরিশাল-পটুয়াখালী সড়কের ন্যায্য হিস্যার দাবিতেও দপদপিয়া ব্রিজের জিরো পয়েন্টে আরেকটি বাস টার্মিনাল নির্মাণের পরিকল্পনা করেছে ঝালকাঠি বাস মালিক সমিতি।

ঝালকাঠি জেলা বাস মালিক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক ও দাবি আদায় বাস্তবায়ন কমিটির আহ্বায়ক নাসির উদ্দিন আহমেদ বরিশালটাইমসকে জানান, বরিশাল-পটুয়াখালী-কুয়াকাটা মহাসড়কে ঝালকাঠি জেলার নলছিটি উপজেলার ৮ কিলোমিটার রাস্তা রয়েছে। তা ব্যবহার করে বরিশাল-পটুয়াখালী-বরগুনা বাস মালিক সমিতি তাদের বাস চালিয়ে আসছে।

কিন্তু সে রুটে ঝালকাঠি বাস মালিক সমিতি বাস চালানোর দাবি জানালেও সে রুটে আমাদের বাস চালাতে দেয়া হচ্ছে না। আবার ঝালকাঠি জেলার বিশাল সড়ক ব্যবহার করে বরিশাল-খুলনাসহ ৮টি রুটে বাস চালাচ্ছে বরিশাল মালিক সমিতি। সেখানে আমাদের বাস চলতে দেয়া হচ্ছে না।

তাই আমরা দাবি আদায়ের লক্ষ্যে কালিজিরা ব্রিজের পশ্চিম পাড়ে বাসস্ট্যান্ড নির্মাণ করেছি। দপদপিয়া ব্রিজের জিরো পয়েন্টে আরেকটি বাস টার্মিনাল করার পরিকল্পনা ও সিদ্ধান্ত নেয়া হয়েছে। ওখান থেকেই আমরা দক্ষিণাঞ্চলের সব রুটে বাস চলাচল পরিচালনা করবো বলেও জানান তিনি।

নাসির উদ্দিন আহমেদ আরও জানান, দফায় দফায় বৈঠকে আমাদের দাবি প্রশাসনের উচ্চ মহলে তুলে ধরা হয়েছে। যা নিয়ে বিভিন্ন সময়ে কয়েকটি কমিটিও গঠন করা হয়। কিন্তু বাস মালিক সমিতিগুলো তেমন কোন সাড়া দেয়নি। তাই বাধ্য হয়ে বরিশাল-ঝালকাঠি মহাসড়কে বরিশাল মালিক সমিতির কোন বাস চলতে দেয়া হচ্ছে না।

তবে যাত্রীদের দুর্ভোগের কথা চিন্তা করে ঝালকাঠির মধ্য থেকে বাস চলাচল স্বাভাবিক রাখা হয়েছে।

ঝালকাঠি বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক মিলন মাহমুদ বাচ্চু বরিশালটাইমসকে জানান, ৬ মার্চ বরিশাল বিভাগীয় কমিশনারের কার্যালয়ে বাস চলাচলের ন্যায্য হিস্যা ও রুটের বিষয়ে আলোচনার কথা রয়েছে। আশা করি ওখানে একটা সুরাহা হবে।

এরপূর্বে একাধিকবার বরিশাল মালিক সমিতির সাথে বৈঠক ধার্য করা হলেও তারা না আসায় আমরা কোন সিদ্ধান্তে আসতে পারি নাই। এবারও যদি তারা (বরিশাল বাস মালিক সমিতি) বৈঠকে না আসে তাহলে দপদপিয়া জিরো পয়েন্টে পরিকল্পনাধীন বাস টার্মিনাল নির্মাণ করা হবে।”

Other

 

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  দলের ব্যর্থতায় পদত্যাগ করলেন বেলজিয়াম কোচ  বানারীপাড়ায় পার্বত্য শান্তি চুক্তির রজত জয়ন্তীতে বিশাল আনন্দ র‌্যালী  বরিশালে গোল্ডেন জিপিএ-৫ পেয়েও দুশ্চিন্তায় কেয়ার পরিবার  বাজি ধরে গরম চা পান, কণ্ঠনালী পুড়ে মারা গেলেন রোহিঙ্গা যুবক  ভোলায় ডাকাত ‘আবদুল্লাহ বাহিনীর’ প্রধানসহ আটক ৫  ইউপি চেয়ারম্যান পদে স্বামী-স্ত্রীর ভোটযুদ্ধ!  ওমরাহ করতে মক্কায় শাহরুখ খান  কাভার্ডভ্যান নিয়ন্ত্রণ হারিয়ে বাবা-ছেলেসহ নিহত ৫  বরিশালে ককটেল বিস্ফোরণ  বিদেশে থেকেও বিস্ফোরক মামলার প্রধান আসামি হলেন বিএনপি নেতা