১২ মিনিট আগের আপডেট বিকাল ১২:১৭ ; শনিবার ; এপ্রিল ৪, ২০২০
EN Download App
Youtube google+ twitter facebook
×

নগ্ন সেলফি তুলতে দেবে না স্মার্টফোন

বরিশালটাইমস রিপোর্ট
১১:২১ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২১, ২০২০

বার্তা পরিবেশক,. অনলাইন:: ব্যবহারকারীদের নিরাপদ রাখতে স্বয়ংক্রিয়ভাবে নগ্ন সেলফি তুলতে বাধা দেবে স্মার্টফোন। ছবি তোলার সময় কেউ নগ্ন হলেই স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে স্মার্টফোনটির ক্যামেরা। অশ্লীল ছবিও সংরক্ষণ করবে না স্মার্টফোনটি।

শুধু তা-ই নয়, অভিভাবকরাও দূর থেকে স্মার্টফোনটির বিভিন্ন কার্যক্রম সম্পর্কে জানতে পারবেন। এ জন্য স্মার্টফোনটিতে নতুন করে কোনো অ্যাপ বা এক্সটেনশন ইনস্টল করার প্রয়োজন হবে না।

শিশু-কিশোরদের জন্য ‘টোন ই২০’ মডেলের স্মার্টফোনটি তৈরি করেছে জাপানের টোন মোবাইল। প্রতিষ্ঠানটির তৈরি নতুন অ্যান্ড্রয়েড ফোন ‘ই২০’তেই ব্যবহার করা হয়েছে ‘নগ্ন সেলফিরোধী’ কৃত্রিম বুদ্ধিমত্তা।

প্রতিষ্ঠানটির দাবি, কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি কাজে লাগিয়ে অশ্লীল ছবি শনাক্ত করে সেগুলো ব্লক করতে পারে স্মার্টফোনটি। অশ্লীল ছবি তুলতে বাধা দেওয়ার পাশাপাশি অভিভাবকদের কাছেও সতর্কবার্তা পাঠায়।

টোনের তৈরি ‘ই২০’ স্মার্টফোনটি মূলত ‘বাজেট ফোন’ বা সাশ্রয়ী দামের। ৬.২৬ ইঞ্চি পর্দার স্মার্টফোনটিতে রয়েছে ‘ট্রিপল ক্যামেরা সেটআপ’ এবং ‘স্মার্টফোন সুরক্ষা’ ফিচার।

ফোনটির অ্যালগরিদম যদি বুঝতে পারে এরকম কোনো সেলফি তোলা হচ্ছে, তাহলে ওই ছবি গ্যালারিতে সেভ করতে দেবে না ফোনটি। জাপানের তরুন সমাজের কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে স্মার্টফোনটিকে। চাইলে ই২০ ফোনটিকে সংযুক্ত করে নেয়া যাবে অন্য ফোনের সঙ্গেও। এতে করে এ ধরনের কোনো ছবি তোলার চেষ্টা করা হলে সহজেই অভিভাবক বা মা-বাবাকে সতর্ক করা সম্ভব হবে।

ছবির কনটেন্ট বুঝতে পারে এমন কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ফেইসবুক ও গুগলের মতো প্রতিষ্ঠানগুলো ব্যবহার করে থাকে। নিজেদের প্ল্যাটফর্ম থেকে অবৈধ কনটেন্ট সরিয়ে দিতেই এ ধরনের প্রযুক্তি ব্যবহার করে থাকে বড় মাপের প্রতিষ্ঠানগুলো।

তথ্যপ্রযুক্তির খবর

আপনার মতামত লিখুন :

 

ঠিকানা: শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
    পটুয়াখালীতে আড্ডা দিতে নিষেধ করায় পুলিশকে মারধর  ভোলায় সর্দি-কাশিতে চরফ্যাশনে শিশুর মৃত্যু, ৮ বাড়ি লকডাউন  স্ত্রীর প্রেমিককে ডেকে এনে মেরে পুঁতে রাখলেন প্রবাসী  ত্রাণের বস্তা নিয়ে গভীর রাতে সেই ভিক্ষুকের বাড়িতে ডিসি  লকডাউনে প্রার্থনায় বাধা দেয়ায় পুলিশকে মারধর, পাথর নিক্ষেপ! (ভিডিও)  এপ্রিলেই আসছে ঘূর্ণিঝড়-বন্যা ও তীব্র তাপপ্রবাহ  দেশে করোনায় ৬১ আক্রান্তের মধ্যে ৩৬ জনই ঢাকার  সাঈদীর মুক্তি চেয়ে ছাত্রলীগ নেতা বহিষ্কার  পুলিশ-সেনা নামলেই ফাঁকা, পরে যেই সেই!