২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

নলছিটিতে টেণ্ডার ছাড়াই স্কুলের রড বিক্রি করলেন প্রধান শিক্ষক

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৪:৫২ অপরাহ্ণ, ০১ আগস্ট ২০১৭

স্কুলের পুরানো ভবনের রড টেন্ডার ছাড়া গোপনে বিক্রির অভিযোগ উঠেছে ঝালকাঠি জেলার নলছিটি উপজেলার চন্দ্রকান্দা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে। কর্তৃপক্ষের অনুমোদন ছাড়াই সোমবার (৩১ জুলাই) প্রধান শিক্ষক নিখিল চন্দ্র মন্ডল স্কুলের পুরানো ভবন ভাঙা রড গোপনে বিক্রি করেন। ওই দিন রাত সাড়ে ১১টার দিকে বরিশাল কোতয়ালি থানা পুলিশের একটি টহল টিম রড বোঝাই দুটি ভ্যান আটক করলেও পরবর্তীতে রহস্যজনক কারণে ছেড়ে দিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

স্থানীয়রা জানান, চন্দ্রকান্দা মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির মেয়াদ শেষ হওয়ার সুযোগে টেন্ডার ছাড়া প্রধান শিক্ষক নিখিল চন্দ্র মন্ডল সোমবার পুরানো ভবন ভাঙা আনুমানিক মূল্য প্রায় ৮০ হাজার টাকা মূল্যের রড গোপনে বকুল নামে একজনের কাছে বিক্রি করে দেয়। রড বিক্রির বিষয়টি জানাজানি হলে স্থানীয়রা মুঠোফোনে স্থানীয় জনপ্রতিনিধি ও সংবাদকর্মীদের জানায়। পরবর্তীতে দুটি ভ্যান বোঝাই রড রাত আনুমানিক সাড়ে ১১টার দিকে দপদপিয়া টোলঘর সংলগ্ন এলাকায় পুলিশ আটক করে। তবে রড বোঝাই পিকআপটিকে আটক করতে পারেনি পুলিশ।

প্রত্যক্ষদর্শী একাধিক ব্যক্তি জানান, আটকের পর ভ্যান চালকের সাথে পাওয়া রসিদে দেখা যায়; ওই দুই ভ্যানে ১২৪০ কেজি পুরানো লোহার রড ও ৯০ কেজি খাতা ছিল। স্কুলের সহকারী প্রধান শিক্ষক দুলাল মন্ডল স্বাক্ষর ছিল ওই রশিদে। প্রত্যক্ষদর্শীরা অভিযোগ করে বলেন, আটকের পর গভীর রাতে উৎকোচের বিনিময়ে রড বোঝাই ভ্যান দু’টি ও চালকদের থানা না নিয়ে পথিমধ্যে ছেড়ে দেয় পুলিশ।

এ বিষয় প্রধান শিক্ষক নিখিল চন্দ্র মন্ডল বলেন, এভাবে রড বিক্রি করা ভুল হয়েছে। স্কুলের ম্যানেজিং কমিটির মেয়াদ শেষ হওয়ায় শিক্ষকদের মিটিংয়ের সিদ্ধান্তক্রমে উন্মুক্ত নিলামের মাধ্যমে ওই রডগুলো প্রতি কেজি ১৪ টাকা হারে বিক্রি করা হয়েছে। তবে মোট কত কেজি রড বিক্রি করা হয়েছে এ সংক্রান্ত কোন কাগজপত্র ও সঠিক তথ্য দিতে পারেননি তিনি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মু. আনোয়ার আজিম বলেন, টেন্ডার ছাড়ার এভাবে রড বিক্রি করা ঠিক হয়নি। বিক্রিয় সংক্রান্ত এখতিয়ার শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের হওয়ায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিধি অনুযায়ী নিলাম ডেকে এটি বিক্রি করবেন। প্রধান শিক্ষকের রড বিক্রির বিষয়টি খতিয়ে দেখা হবে।”

6 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন