১ ঘণ্টা আগের আপডেট বিকাল ১২:১৭ ; শনিবার ; মে ২১, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

নলছিটিতে সক্রিয় হচ্ছে মা ইলিশ নিধনের হোতারা

বরিশাল টাইমস রিপোর্ট
১০:০৭ অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০১৬

নলছিটি উপজেলার সুগন্ধা ও বিষখালী নদীতে রবিবার দুপুরে অভিযান চালিয়ে মা ইলিশ ধরার সময় তিন জেলেকে আটক করেছে মৎস্য বিভাগ। আটককৃত গবিন্দ, মনিরুল ইসলাম ও জহিরকে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহ মোঃ কামরুল হুদা ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে প্রত্যেকে এক বছর করে কারাদন্ড প্রদান করেছেন।

 

উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে,অভিযানকালে দুই লাখ টাকামূল্যের ১২হাজার মিটার অবৈধ কারেন্ট জাল ও ২০কেজি ইলিশ জব্দ করা হয়। জব্দকৃত জালগুলো নলছিটি ফেরিঘাট এলাকায় জনসম্মুখে পুড়িয়ে ফেলা হয়। মাছগুলো তিনটি এতিমখানায় বিতরণ করা হয়েছে। উপজেলার মৎস্য কর্মকর্তা মারুফ হোসেন মিনার জানায়, নিষেধাজ্ঞা অমান্য করে অবৈধ কারেন্ট জাল দিয়ে মা ইলিশ মাছ ধরার সময় পুলিশের সহযোগিতায় সুগন্ধা নদীর বহরমপুর এলাকা থেকে ওই তিন জেলেকে আটক করে কারাদন্ড প্রদান করা হয়।

 

আটককৃতরা ভৈরবপাশা ইউনিয়নের চর বহরমপুর গ্রামের বাসিন্দা। একাধিক সূত্রে জানা গেছে,নলছিটির মাটিভাঙ্গা এলাকায় প্রতিদিন কারেন্ট জাল দিয়ে শত শত মা ইলিশ শিকার করছে মৌসুমী জেলেরা। গত বছর নিষেধাজ্ঞা কালীন সময় মা ইলিশ শিকারে নেতৃত্ব দানকারী জেলে সর্দার আবু কালাম ফের সক্রিয় হয়ে উঠেছে। তার নেতৃত্বে মাটিভাঙ্গা এলাকায় মা ইলিশ নিধন চলছে বলে এলাকাবাসীর অভিযোগ।

 

সূত্র জানায়,গত বছর মা ইলিশ নিধনের হোতা ওই আবু কালামকে ধরতে নলছিটি থানা পুলিশ অভিযান চালায়। কিন্তু আবু কালাম গা-ঢাকা দেওয়ায় তাকে সে যাত্রায় গ্রেফতার করতে পারেনি পুলিশ। উল্লেখ্য,ইলিশের প্রজনন মৌসুম শুরু হওয়ায় ১২ অক্টোবর থেকে টানা ২২ দিন ইলিশ আহরণ, পরিহরন, মজুদ, বাজারজাত ও বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সরকার।

খবর বিজ্ঞপ্তি, ঝালকাঠির খবর

 

আপনার মতামত লিখুন :

 
এই বিভাগের অারও সংবাদ
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রক্সি দিতে গিয়ে আটক ৩  বাউফলে ইউপি চেয়ারম্যানের সৌজন্যে রিয়াল চক্ষু হাসপাতলের চিকিৎসাসেবা  ১৩ বছরে দেশে কোনো সুষ্ঠু নির্বাচন হয়নি: চরমোনাই পির  চরফ্যাসনে নিখোঁজ দুই শিশুর মরদেহ উদ্ধার  বাউফলে ইটবাহী ট্রলি নিয়ন্ত্রণ হারিয়ে ড্রাইভার নিহত  নারীর লাশ ভাসছিল দুই লঞ্চের মাঝে  উপজেলার শ্রেষ্ঠ প্রধান শিক্ষক কামরুল, শ্রেণি শিক্ষক তপতী  বি‌য়ে বা‌ড়ি‌তে প্রেমিকা উপ‌স্থিত: পা‌লি‌য়ে‌ গেলেন বর  মরা ছাগল জবাই করে গরুর রক্ত মাখিয়ে বিক্রি: কসাই আটক  বরিশালে ইসলামী আন্দোলনের সমাবেশে জনতার ঢল