১ min আগের আপডেট সকাল ৮:৪৪ ; শনিবার ; ডিসেম্বর ১৫, ২০১৮
EN Download App
Youtube google+ twitter facebook
×

নির্বাচনের আগে ৩০ হাজার শটগান পাচ্ছে আনসার

বরিশালটাইমস রিপোর্ট
৪:২২ অপরাহ্ণ, নভেম্বর ২১, ২০১৮

একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের জন্য ৩০ হাজার শটগান এবং ৩০ লাখ গুলি (কার্তুজ) কিনছে সরকার। এজন্য ১৩৯ কোটি ৮৬ লাখ আট হাজার ২৫০ টাকা চেয়ে অর্থ মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেড এসব অস্ত্র ও গুলি সরবরাহ করবে। গত ১৫ নভেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপ-সচিব আবু নাছর ভূঁঞা স্বাক্ষরিত অর্থ বিভাগের সচিব আব্দুর রউফ তালুকদার বরাবর চিঠি দিয়ে এ অর্থ চাওয়া হয়।

চিঠিতে বলা হয়, ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের ব্যবহারের জন্য ৩০ হাজার ‘১২ বোর শটগান’ এবং এসবের জন্য ৩০ লাখ গুলি ক্রয় বাবদ ১৩৯ কোটি ৮৬ লাখ আট হাজার ২৫০ টাকা বরাদ্দ প্রয়োজন।’

‘এসব শটগান ও কার্তুজ সরকারি ক্রয় পদ্ধতিতে ক্রয়ের জন্য দুটি ক্রয় প্রস্তাব ইতোমধ্যে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি অনুমোদন করেছে। এজন্য অর্থ মন্ত্রণালয়কে প্রয়োজনীয় টাকা ছাড়ে সম্মতি প্রদানে নির্দেশক্রমে অনুরোধ করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।’

চিঠিতে উল্লেখ করা হয়, চলতি ২০১৮-১৯ অর্থবছরে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর জন্য ৩২ লাখ ৫৩ হাজার ১০১টি অস্ত্রশস্ত্র ও গোলাবারুদ ক্রয় খাতে ২১৫ কোটি টাকা বরাদ্দ রয়েছে। বরাদ্দকৃত ওই অর্থ হতে ১৩৯ কোটি ৮৬ লাখ আট হাজার ২৫০ কোটি টাকা আনসার ও ভিডিপি অধিদফতরের অনুকূলে ছাড় করতে বলা হয়েছে।

স্বারাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ৩০ হাজার শটগানের মধ্যে ইতালির বেনেল্লি কোম্পানি থেকে এক হাজার ৮০০টি কেনা হবে। এস নোভা সাড়ে ১৮ ইঞ্চি (৬+১) মডেলের প্রতিটি শটগানের দাম পড়বে ৪২ হাজার ৫৪৫ টাকা। সে হিসেবে এক হাজার ৮০০টি ক্রয়ের জন্য ব্যয় হবে সাত কোটি ৬৫ লাখ ৮১ হাজার টাকা।

তুরস্কের হটসান কোম্পানি থেকে ক্রয় করা হবে ১৪ হাজার ১০০টি। এ ক্ষেত্রে এসকোর্ট এমপি-পিজি সাড়ে ১৮ ইঞ্চি (৬+১) মডেলের প্রতিটি শটগানের দাম ২৪ হাজার ৭০৬ টাকা হারে ১৪ হাজার ১০০টি ক্রয়ে ব্যয় হবে ৩৪ কোটি ৮৩ লাখ ৫৮ হাজার ১২৫ টাকা।

যুক্তরাজ্যের বিআইটি কোম্পানি থেকে ক্রয় করা হবে ১৪ হাজার ১০০টি শটগান। এক্ষেত্রে টিএসি-১২, সাড়ে ১৮ ইঞ্চি (৬+১) মডেলের প্রতিটি শটগানের দাম ৪১ হাজার ৭৯১ টাকা ২৫ পয়সা হারে ১৪ হাজার ১০০টি ক্রয়ে ব্যয় হবে ৫৮ কোটি ৯২ লাখ ৫৬ হাজার ৬২৫ টাকা।

তিন কোম্পানি হতে ৩০ হাজার শটগান কিনতে মোট খরচ হবে ১০১ কোটি ৪১ লাখ ৯৫ হাজার ৭৫০ টাকা।

এছাড়া ৩০ লাখ গুলি পোল্যান্ড ও তুরস্ক থেকে কেনা হবে। এর মধ্যে পোল্যান্ডের ফাম পিওনকি কোম্পানি থেকে কেনা হবে ১৮ লাখ গুলি। শট-৭ (লিড বাল) মডেলের প্রতিটি গুলির দাম ১০৬ টাকা ৩৬ পায়সা। সে হিসেবে মোট দাম পড়বে ১৯ কোটি ১৪ লাখ ৫২ হাজার ৫০০ টাকা।

তুরস্কের সার্সিলমাজ কোম্পানি থেকে কেনা হবে ১২ লাখ গুলি। শট-৭ (রুব্বার বাল) মডেলের প্রতিটি গুলির দাম পড়বে ১৬০ টাকা ৮০ পায়সা। খরচ হবে ১৯ কোটি ২৯ লাখ ৫২ হাজার ৬০ হাজার টাকা। দুই কোম্পানি থেকে ৩০ লাখ গুলি কিনতে মোট খরচ হবে ৩৮ কোটি ৪৪ লাখ ১২ হাজার ৫০০ টাকা।

স্পটলাইট

আপনার মতামত লিখুন :

এডিটর ইন চিফ: হাসিবুল ইসলাম
ভুইয়া ভবন (তৃতীয় তলা), ফকির বাড়ি রোড, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৭১৬-২৭৭৪৯৫
ই-মেইল: barisaltime24@gmail.com, bslhasib@gmail.com
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  রাজাকার সাঈদীর পুত্রসহ ১৫ বিএনপি এমপি প্রার্থী নজরদারিতে!  বরিশালে যাত্রীবাহি মাহেন্দ্র উল্টে চালক নিহত  ঐক্যফ্রন্ট নেতা ড. কামাল হোসেনের বিরুদ্ধে থানায় অভিযোগ  আ'লীগ নেতার পা ভেঙে দিল যুবলীগের নেতাকর্মীরা  বিএনপি প্রার্থীর গাড়িবহরে হামলা ভাঙচুর, আহত ১৫  উন্নয়নের স্বার্থেই দলমত নির্বিশেষে ট্রাকে ভোট দেবে মানুষ : আতিক  নির্যাতিত মানুষই হাফিজকে ভোলা থেকে বিদায় করবে: আলী আজম  শহীদ বুদ্ধিজীবী দিবসে মুক্তিযুদ্ধের স্বপক্ষ শক্তিকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান  'এমপি হতে আসিনি, জনগণকে এমপি বানাতে এসেছি'  যুদ্ধাপরাধীদের স্বজনেরা ক্ষমতায় এলে দেশের অকল্যাণ হবে: প্রধানমন্ত্রী