৫ ঘণ্টা আগের আপডেট রাত ৩:৭ ; বুধবার ; জুন ২৩, ২০২১
EN Download App
Youtube google+ twitter facebook
×

ইউনিয়ন পরিষদ নির্বাচন নৌকার মনোনয়ন পেলেন বিতর্কিত সেই নারী চেয়ারম্যান

Zahir Khan
৬:৫৫ অপরাহ্ণ, মার্চ ১০, ২০২১

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:: আগামী ১১ এপ্রিল প্রথম ধাপে সারাদেশের ৩৭১টি ইউনিয়ন পরিষদে ভোট গ্রহণের দিন নির্ধারণ করে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এর মধ্যে বরিশাল জেলার উজিরপুর উপজেলার সাতলা, জল্লা, ওটরা, শোলক ও বড়াকোঠা ইউনিয়নও পরিষদ রয়েছে।

বিষয়টি নিশ্চিত করে বুধবার (১০ মার্চ) সকালে উপজেলা নির্বাচন কর্মকর্তা আলিম উদ্দিন জানান, নির্বাচন কমিশন কর্তৃক ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১৮ মার্চ, মনোনয়নপত্র যাচাই-বাছাই ১৯ মার্চ এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২৪ মার্চ।

এদিকে তফসিল ঘোষণার পরে উজিরপুর উপজেলার ওই পাঁচটি ইউপির চেয়ারম্যান পদে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী প্রার্থীরা দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেন। পরে জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব আবুল হাসানাত অব্দুল্লাহ-এমপি ও সাধারণ সম্পাদক এ্যাড. তালুকদার মো. ইউনুসসহ শীর্ষ স্থানীয় নেতারা ওই পাঁচ ইউপির মনোনয়ন প্রত্যাশী প্রার্থীদের তালিকা সম্প্রতি দলের হাইকমান্ডের পাঠান।

এর প্রেক্ষিতে আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে দলের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ড এ উপজেলার পাঁচটি ইউপির নির্বাচনে চেয়ারম্যান পদে দলীয় প্রার্থী চূড়ান্ত করেন। এর মধ্যে উপজেলার সাতলা ইউপিতে শাহিন হাওলাদার, ওটরায় ইউনিয়ন আ’লীগের সভাপতি আ. খালেক রাঢ়ী, শোলকে ত্যাগী ও প্রবীণ আ’লীগ নেতা ডা: হালিম হাওলাদারকে দলীয় প্রার্থী হিসেবে চূড়ান্ত করা হয়। এছাড়া বাকি দুই ইউনিয়ন বড়াকোঠায় বর্তমান চেয়ারম্যান এ্যাড: শহিদুল ইসলাম মৃধা ও জল্লায় বেবী রানী হালদারকে দলীয় প্রার্থী হিসেবে বহাল রাখা হয়েছে। বিষয়টি নিশ্চিত করে উজিরপুর উপজেলা আ’লীগের একাধিক নেতা-কর্মীরা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্টও করেছেন।

অপরদিকে প্রার্থী চূড়ান্ত ঘোষণার পরপরই উপজেলার হিন্দু অধ্যুষিত জল্লা ইউপির স্থানীয় নেতা-কর্মীদের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। অভিযোগ উঠেছে ওই ইউপির ত্যাগী ও জনপ্রিয় আওয়ামী নেতাদের বঞ্চিত করে বর্তমান দুর্নীতিবাজ চেয়ারম্যান বেবী রানী হালদারকে এবারও নৌকার প্রার্থী মনোনয়ন দেওয়া হয়েছে।

তাছাড়া আসন্ন নির্বাচনকে সামনে রেখে বিতর্কিত এই ইউপি চেয়ারম্যান ক্ষমতাসীন দল আ’লীগের দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করার পর থেকেই তাকে নিয়ে বিভিন্ন মহলে নতুন করে শুরু হয়েছে নানা ধরনের সমালোচনা। তবে এ প্রসঙ্গে স্থানীয় আওয়ামী লীগের শীর্ষ স্থানীয় নেতাদের সাথে যোগাযোগ করা হলে তারা কোন প্রকার বক্তব্য দিতে রাজি না হলেও তারা জানিয়েছেন, ‘দলের হাইকমান্ডের সিন্ধান্তের বাইরে কোন কিছুই হচ্ছেনা। তাই দলের সভাপতি ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে সিদ্ধান্ত দেবেন সেটাই চূড়ান্ত।’

স্থানীয় সূত্রে জানা গেছে, আসন্ন নির্বাচনকে সামনে রেখে নৌকা প্রতীক পেতে জল্লা ইউনিয়নে চেয়ারম্যান পদে অন্তত ১১জন প্রার্থী আ’লীগের দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। তাদের মধ্যে বর্তমান ইউপি চেয়ারম্যান বেবী রানী হালদারও ছিলেন। যিনি জল্লা ইউনিয়ন আ’লীগের সাবেক সভাপতি ও দুর্বৃত্তদের গুলিতে নিহত চেয়ারম্যান বিশ্বজিত হালদার নান্টুর সহধর্মীনি। লাগামহীন অনিয়ম-দুর্নীতি করে সরকারের উন্নয়ন কাজের টাকা আত্মসাত ও ভাগাভাগির ফোনালাপ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরালের ঘটনায় সম্প্রতি এই নারী জনপ্রতিনিধিই গোটা জেলা জুড়ে সমালোচনার তুঙ্গে ছিলেন।

সরকারি কাজের টাকার ভাগাভাগি নিয়ে দুর্নীতিবাজ চেয়ারম্যান বেবী রানী হালদার ও একই ইউপির নারী সদস্য দিপালী রানীর ফোনালাপের ফাঁসের ওই বিষয়টি জেলা প্রশাসকের কার্যালয় পর্যন্ত গড়িয়েছিলো। কিছুদিন আগের ‘টক অব দ্যা টাউন’র সেই ঘটনা নিয়ে স্থানীয় প্রশাসনসহ দলীয় নেতাকর্মীরাও চরম বিব্রতকর পরিস্থিতিতে পড়েছিলেন।

ওই ফোনালাপে হতদরিদ্রের জন্য কর্মসৃজন কর্মসূচি প্রকল্পের (৪০ দিনের) নামমাত্র কাজ করিয়ে সরকারের টাকা তুলে নেওয়ার পরে তা ভাগবাটোয়ারার বিষয়টি স্পষ্ট ছিলো। কিন্তু রহস্যজনক কারণে বিষয়টি ধামাচাঁপা পড়ে যায় এবং স্থানীয় সরকার বিভাগ থেকেও অভিযুক্ত জনপ্রতিনিধিদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হয়নি।

অনুসন্ধানে জানা গেছে, উপজেলার জল্লা ইউপির জননন্দিত চেয়ারম্যান বিশ্বজিত হালদার নান্টু নিহতের পরে নির্বাচন কমিশনের বিধান অনুযায়ী অনুষ্ঠিত উপনির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হন বেবী রানী হালদার। জল্লা ইউপির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণের পর বেবী রানী হালদার সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কাজকে বিতর্কিত করেছেন। এমনকি দুস্থ নারীদের সহায়তার জন্য ভিজিডির তালিকায় নাম অন্তর্ভুক্তর কথা বলে টাকা নেওয়ার অভিযোগও রয়েছে এই নারী চেয়ারম্যানের বিরুদ্ধে। এছাড়া ইউনিয়নের বয়স্ক-বিধবা ও প্রতিবন্ধীদের ভাতা দেয়ার নামে টাকা আদায়সহ বহু কর্মকান্ডে বিতর্কিত হয়েছেন চেয়ারম্যান বেবী হালদার।

নাম প্রকাশ না করার শর্তে জল্লা ইউপির একাধিক সদস্যরা জানান, ইউনিয়নে হতদরিদ্র নারীদের সহায়তার জন্য ভিজিডির তালিকা করা হয়। কিন্তু এই তালিকা তৈরির ক্ষেত্রে ইউপি চেয়ারম্যান বেবী রানী প্রত্যেক ইউপি সদস্যকে ৫-৭ জন করে উপকারভোগীর নামের তালিকা দিতে বলেন। সেচ্ছাচারিতার মাধ্যমে অবশিষ্ট তালিকা চেয়ারম্যান ও তার স্বজনরা করেন। এছাড়া দীর্ঘদিন ধরেই ইউনিয়নের দুস্থ ব্যক্তিদের জন্য সরকারের বরাদ্দ দেওয়া ভিজিএফের চাল বিতরণে জনপ্রতি পঞ্চাশ থেকে একশত টাকা হারে আদায় করে আসছেন চেয়ারম্যান ও তার সহযোগীরা। এসব বিষয়ে কথা বলতে ইউপি চেয়ারম্যান বেবী রানী হালদারের সাথে যোগাযোগের জন্য তার ব্যবহৃত মুঠোফোনে একাধিকবার কল করা হলেও তাকে পাওয়া যায়নি।

স্থানীয় সচেতন মহলের দাবি, বিতর্কিত ওই ইউপি চেয়ারম্যান বেবী রানী হালদারের কারণে সরকারের উন্নয়নমূলক বিভিন্ন কর্মসূচির কাজে প্রতিবন্ধকতার সৃষ্টি হচ্ছে। একাধিক গণমাধ্যমে বিভিন্ন সময়ে উঠে এসেছে বিতর্কিত ওই জনপ্রতিনিধির কর্মকান্ড। সরকারি সুযোগ-সুবিধা প্রাপ্তি, প্রকল্পের কাজ, টিআর, কাবিখা থেকে টাকা নেওয়া সবকিছুর নিয়ন্ত্রক হিসেবে তার পরিবারের বিরুদ্ধে এলাকায় অভিযোগ আছে।

দলীয় নেতা-কর্মীদের যথাযথ মূল্যায়ন না করে পরিবারতন্ত্র প্রতিষ্ঠা করায় স্থানীয় নেতা-কর্মীর মধ্যেও আছে ক্ষোভ। এলাকার সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারী বর্তমান চেয়ারম্যান বেবী রানী হালদার ফের আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার বর্তমান সরকারের উন্নয়নের অদম্য গতিতে ব্যাপক বাধার সৃষ্টি হবে। তাই পুন:রায় যাচাই-বাছাই করে সৎ ও যোগ্য প্রার্থীকে দলীয় মনোনয়ন দিতে আওয়ামী লীগের সভাপতি এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে জোর দাবি জানিয়েছেন সচেতন মহল।

স্পটলাইট

আপনার মতামত লিখুন :

 

এই বিভাগের অারও সংবাদ
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  শীঘ্রই চালু হচ্ছে বরিশাল-ভোলা-হাতিয়া-চট্টগ্রাম উপকূলীয় যাত্রীবাহী স্টিমার সার্ভিস  বাবুগঞ্জের ৪ ইউনিয়নে চেয়ারম্যান নির্বাচিত হলেন যারা...  মর্মান্তিক: করোনায় স্বামীর মৃত্যুর কিছুক্ষণ পরে চলে গেলেন স্ত্রীও  পটুয়াখালীতে নির্বাচনপরবর্তী সহিংসতায় আহত ১২  চরফ্যাসনে নির্বাচনী সহিংসতায় যুবককে হত্যার প্রতিবাদে মানববন্ধন  তজুমদ্দিনে বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের আলোচনা সভা  গৌরনদীতে দু’জন নিহতের ঘটনায় দুটি মামলা, গ্রেপ্তার ৩  নৌবন্দরের পন্টুন থেকে নদীতে পড়ে যুবক নিহত  করোনাভাইরাস আক্রান্তে ২৪ ঘণ্টায় আরও ৭৬ জনের মৃত্যু  রাঙ্গাবালীতে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার