১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

পটুয়াখালির পায়রা বন্দর উন্নয়নে চীনের সঙ্গে চুক্তিসই কাল

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০৭:১৮ অপরাহ্ণ, ০৭ ডিসেম্বর ২০১৬

পায়রা বন্দরের উন্নয়নে চীনের সঙ্গে তিনটি সমঝোতা স্মারক সই করবে বাংলাদেশ। আগামীকাল বৃহস্পতিবার নৌপরিবহন মন্ত্রণালয়ে এই সমঝোতা স্মারক সই হবে।

নৌপরিবহন মন্ত্রণালয় সূত্র জানায়, পায়রা বন্দরের মূল অবকাঠামো উন্নয়নে বাংলাদেশের সঙ্গে সমঝোতা স্মারক সই করবে চীনের চায়না হরবার ইঞ্জিনিয়ারিং কোম্পানি। আর নদীর তীর রক্ষা এবং শিক্ষা-স্বাস্থ্যসংশ্লিষ্ট আবাসন ভবন নির্মাণ বিষয়ে সমঝোতা স্মারক সই করবে চায়না এস্টেট কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং করপোরেশন লিমিটেড।

জানতে চাইলে নৌপরিবহন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা জাহাঙ্গীর আলম খান জানান, ‘চীনের সঙ্গে পায়রা বন্দরের তিনটি গুরুত্বপূর্ণ বিষয়ে সমঝোতা স্মারক (এমওইউ) সই হবে। এটি দুই দেশের জন্যই খুব গুরুত্বপূ্র্ণ বিষয়।’

এদিকে পায়রা সমুদ্রবন্দরে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে ভারতও। এ ছাড়া দেশটি বাংলাদেশের চট্টগ্রাম ও মংলা বন্দর পুরোপুরি ব্যবহার করতে চায়। এর পাশাপাশি লাইটহাউজ ও লাইটশিপস, কোস্টাল ও প্রটোকল রুটে যাত্রী ও ক্রুজ সার্ভিস সুবিধা নিতেও আগ্রহী। এ নিয়ে বুধবার নৌপরিবহন মন্ত্রণালয়ে দুই দেশের সচিব পর‌্যায়ে দিনব্যাপী বৈঠক হয়।

বৈঠক সূত্রে জানা গেছে, ভারত যেসব বিষয়ে বিনিয়োগ ও কাজ করতে আগ্রহী সেগুলো প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে চূড়ান্ত হবে।

নাম প্রকাশ না করার শর্তে নৌপরিবহন মন্ত্রণালয়ের এক পদস্থ কর্মকর্তা বলেন, ‘পায়রা বন্দরের একটি অংশে বিনিয়োগ করতে চায় ভারত। এ ছাড়া মংলা ও চট্টগ্রাম সমুদ্রবন্দরও তারা পুরোপুরি ব্যবহার করতে চায়। এসব বিষয়ে সিদ্ধান্ত আসতে হবে দেশের সর্বোচ্চ পর‌্যায় থেকে। এ মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে সফরে যাবেন। সেই সফরে এসব বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।’

14 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন