২৪শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

পটুয়াখালীর পায়রা সমুদ্র বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ১২:০০ পূর্বাহ্ণ, ২১ জুলাই ২০১৭

পটুয়াখালীর পায়রা সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। আবহাওয়া অধিদফতরের বিশেষ বিজ্ঞপ্তিতে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়েছে, উড়িষ্যা উপকূল ও তৎসংগ্ন এলাকায় অস্থানরত স্থল নিম্নচাপটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে মধ্যপ্রদেশ এলাকায় লঘুচাপে পরিণত হয়ে মৌসুমীবায়ুর অক্ষের সাথে মিলিত হয়েছে। মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, উত্তর প্রদেশ এবং লঘুচাপের কেন্দ্রস্থল বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তরপূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে।

বাংলাদেশের উপর মৌসুমী বায়ু সক্রিয় এবং উত্তর বঙ্গোপসগরে তা প্রবল অবস্থায় রয়েছে। এ ছাড়া বৃহস্পতিবার (২০ জুলাই) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে- বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। আগামী ৭২ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে চট্টগ্রামের সীতাকুন্ডে ১৭৬ মিলিমিটার। এছাড়া সন্দ্বীপে ১৫৪ মিলিমিটার, ফেনীতে ১৪৯ মিলিমিটার, কুতুবদিয়ায় ১১৮ মিলিমিটার, কক্সবাজারে ১০৫ মিলিমিটার ও টেকনাফে ১০০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বৃহস্পতিবার সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৪শতাংশ।”

9 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন