৬ ঘণ্টা আগের আপডেট সকাল ৫:৫৮ ; বুধবার ; ফেব্রুয়ারি ২৬, ২০২০
EN Download App
Youtube google+ twitter facebook
×

পটুয়াখালীর শাওন এবার তৈরি করল সৌরবিদ্যুত চালিত স্মার্ট কার

বরিশাল টাইমস রিপোর্ট
১১:৩৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৪, ২০২০

পটুয়াখালীর কলাপাড়ার উপজেলার মাহবুবুর রহমান শাওন এবার তৈরি করল স্মার্ট গ্রীন কার। গাড়িটি চালাতে জ্বালানির প্রয়োজন নেই। চলে সৌরশক্তিতে। অটোমেটিক মুড অন করলে গাড়িটি নিজ থেকে হর্ন বাজাতে পারে। পারে ব্রেক কষতে। ভুল করে পথচারী কিংবা যানবাহন গাড়ির আট ফুটের মধ্যে এসে গেলে স্বয়ংক্রিয়ভাবে নিয়ন্ত্রিত হয়। নিজ থেকে সিগন্যাল বাতি জ্বলে। অন্য গাড়িকে সঙ্কেত দিতে পারে। হেড লাইটের আলো স্বয়ংক্রিয়ভাবে কমাতে পারছে। এ গাড়ির সামনে যখন অন্য গাড়ি আসবে কেবল তখনই লাইটের আলো হাই-ভোল্টেজ থেকে লো-ভোল্টেজ মুডে যাবে। গাড়িটি চুরি করা সম্ভব নয়। গাড়িতে বসানো সফটওয়ার স্বয়ংক্রিয় কলের মাধ্যমে মালিককে সিগন্যাল দিতে সক্ষম। গাড়ির ভেতরের সকল সিস্টেম নিজের মোবাইল ফোনের মাধ্যমে মনিটরিং করতে পারছে। গাড়ির মালিক নিজের মোবাইলের মাধ্যমে দরজা বন্ধ করতে পারছে। এমন স্মার্ট গাড়িটি দেখতে প্রতিদিন শাওনের বাসায় ও রাস্তায় ভিড় করছে পথচারীসহ অসংখ্য মানুষ। অতিসম্প্রতি বরিশালে অনুষ্ঠিত বিভাগীয় পর্যায়ে ইনোভেশন সো কেসিং মেলা ২০২০-এ শাওনের স্মার্ট গ্রীন কারটি প্রদর্শনের জন্য পটুয়াখালী থেকে মনোনীত হয়।

বাংলাদেশ প্লানেটর রোবোটিকসের তৃতীয় বর্ষের ছাত্র শাওন স্কুলজীবন থেকেই এলাকায় খুদে বিজ্ঞানী হিসেবে পরিচিত।

ইতোপূর্বে শাওন বিদ্যুত সাশ্রয়ী ফ্রিজ, সেন্সর লাইট, স্মার্ট সুইস, সি-প্লেন তৈরি করে আগেই কলাপাড়ায় আলোচিত। ফের জ্বালানি ও চালকবিহীন গাড়ি তৈরি করে আলোড়ন সৃষ্টি করেছে। শাওন জানায়, আটজন ধারণ ক্ষমতার গাড়িটি চলে সৌরবিদ্যুত সিস্টেমে। এটি বানাতে প্রায় আড়াই লাখ টাকা ব্যয় হয়েছে। প্লাস্টিক বোর্ড, লোহার এ্যাঙ্গেল, প্লাস্টিক গ্লাস, থাই গ্লাস, অটোরিক্সার চাকা, সোলার প্যানেল, ব্যাটারি ছাড়া আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। চালক ও চালকছাড়া দুইভাবে গাড়িটি চালানো যায়। কম্পিউটারের সফটওয়ার প্রোগ্রাম সেট করে চালকবিহীন চলে। এসময় গতি থাকে ঘণ্টায় প্রায় ৫০ কিলোমিটার। একবারের চার্জে প্রায় ১০ ঘণ্টা চলবে।

শাওনের গ্রীন স্মার্ট কারটি কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের সামনে নিয়ে এলে উৎসুক শতশত স্কুল-কলেজ শিক্ষার্থী ও সাধারণ মানুষ ভিড় করে। তারা চলন্ত গাড়ির সামনে হঠাৎ এসে দাঁড়িয়ে কেউ কেউ পরীক্ষা-নিরীক্ষা করেন- গাড়িটি আসলেই রাস্তায় চলাচল করলে দুর্ঘটনায় পড়ে কিনা।

কলেজছাত্রী হাওয়া জানায়, গাড়িটি শাওনের একটি অসাধারণ আবিষ্কার। গাড়িটি দেখতে যেমন সুন্দর তেমনি পরিবেশবান্ধব। কোন ধরনের জ্বালানি ছাড়া চলায় পরিবেশ দূষণ হয় না। চলন্ত গাড়িতে হতাহতের আশঙ্কা নেই। দর্শনার্থী পারভেজ হোসাইন জানান, গাড়িটির আরও আধুনিকায়ন করতে সরকারী সহায়তা পেলে দেশে শাওনের এ আবিষ্কার ব্যাপক সাড়া ফেলবে।

২০১৫ সালে সি-প্লেন তৈরি করে পরীক্ষামূলক নদীতে চালিয়ে গোটা জেলায় সাড়া জাগিয়েছিল শাওন। তার দাবি, আধুনিক যন্ত্রপাতি ও অর্থনৈতিক সহায়তা পেলে তার আবিষ্কৃত গাড়ি ও ইলেক্ট্রিক্যাল যন্ত্রাংশ বাণিজ্যিকভাবে বাজারজাত করা সম্ভব হবে। পর্যাপ্ত লোকবল থাকলে সাতদিনে একটি গাড়ি তৈরি করতে সক্ষম বলে শাওনের মন্তব্য। গাড়িটি তৈরি করতে প্রায় আড়াই লাখ টাকা ব্যয় হয়েছে শাওনের। তবে আরও কিছু কাজ বাকি রয়েছে। শাওন জানায়, বরিশালের প্রদর্শনীতে তার গাড়িটি আলোচনায় উঠে আসে। গাড়িটি চালিয়ে শাওন বরিশাল থেকে ১২০ কিলোমিটার দূরে মহিপুরে গেছে। বর্তমানে গাড়িটি মহিপুরে রেখেছে।

শাওন জানায়, ছোটবেলা থেকেই তার বিজ্ঞানের প্রতি প্রবল আগ্রহ। লেখাপড়ার পাশাপাশি ঝোঁক ইলেক্ট্রিক্যাল যন্ত্রপাতি বানানোর। তার আবিষ্কারের প্রতি বাবা-মা’র সব সময় সহযোগিতা ও উৎসাহ রয়েছে। শাওন জানায়, তার সর্বশেষ তৈরি গাড়িতে স্বয়ংক্রিয় ব্যবস্থা থাকায় দুর্ঘটনা প্রতিরোধ সম্ভব। গাড়িটি যাত্রীর জন্য নিরাপদ এবং ঝুঁকিমুক্ত। সৌরবিদ্যুত চালিত এবং জ্বালানি তেল ব্যবহার মুক্ত থাকায় পরিবেশবান্ধব। অটোমেটিক সিকিউরিটি সিস্টেমের কারণে চুরির শঙ্কা নেই। স্বয়ংক্রিয় ব্যবস্থা চালককে জরুরী সংকেত দিয়ে ড্রাইভ করতে সহয়তা করে। শাওন জানায়, তার এ উদ্ভাবন দেশ ছাড়িয়ে বিশ্বে পরিচিত করতে এবং গাড়িটি আধুনিকায়ন করতে সহযোগিতা এবং উৎসাহ যুগিয়েছেন স্থানীয় সংসদ সদস্য মোঃ মহিব্বুর রহমান ও কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মুনিবুর রহমান। শাওন চায় গাড়িটির বাণিজ্যিক প্রসার ঘটাতে।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, শাওনের স্মার্ট গাড়িটি একটি অসাধারণ উদ্ভাবন; যা পৃষ্ঠপোষকতা পেলে গোটা দেশের মানুষ উপকৃত হবে। গাড়িটি আরও আধুনিকায়ন করতে শাওন যেন সরকারী পৃষ্ঠপোষকতা পায় এজন্য তিনি সর্বাত্মক চেষ্টা করবেন।

তথ্যপ্রযুক্তির খবর, পটুয়াখালি

আপনার মতামত লিখুন :

  Bangabandhu Countdown | Nextzen Limited

ভারপ্রাপ্ত সম্পাদক : শাকিব বিপ্লব
ঠিকানা: শাহ মার্কেট (তৃতীয় তলা),
৩৫ হেমায়েত উদ্দিন (গির্জা মহল্লা) সড়ক, বরিশাল ৮২০০।
ফোন: ০৪৩১-৬৪৮০৭, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বাবুগঞ্জের রহমতপুর ইউনিয়নে ভাতাপ্রার্থীদের উন্মুক্ত বাছাই  হজের বিমান ভাড়া: পাত্তাই পেল না ধর্ম মন্ত্রণালয়ের যুক্তি  ইউএনওকে গালি, ওসিকে বদলীর হুমকি এমপি নদভীর  ভাইরাসে আক্রান্ত ভারতের সুপ্রিম কোর্টের ৬ বিচারক  বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তির মৃত্যু  প্যান্ট খুলে সাংবাদিককে ধর্মীয় পরিচয় জানাতে আদেশ দিল্লিতে!  প্রাথমিক শিক্ষা সমাপনীতে বৃত্তি পেয়েছে ৮২ হাজার ৪২২ জন  যেভাবে প্রভাবশালীদের ব্ল্যাকমেইল করতেন পাপিয়া  পটুয়াখালীতে যুবদলের কর্মীসভায় পুলিশের লাঠিচার্জ, আহত ২৫  ‘অরিজিনাল ফেনসিডিল’ চেয়ে ধরা পড়ল ঢাকার ১০ যুবক