৯ ঘণ্টা আগের আপডেট সকাল ১০:৫৮ ; বুধবার ; আগস্ট ১০, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

পটুয়াখালী/ কনকনে শীতে কাঁপছে অর্ধলক্ষাধিক মানুষ

বরিশাল টাইমস রিপোর্ট
৮:০১ অপরাহ্ণ, জানুয়ারি ১২, ২০২২

পটুয়াখালী/ কনকনে শীতে কাঁপছে অর্ধলক্ষাধিক মানুষ

নিজস্ব প্রতিবেদদক, পটুয়াখালী >> পটুয়াখালীর গলাচিপায় শীতের তীব্রতা আরও বেড়েছে হতদরিদ্র মানুষের অবস্থা শোচনীয়। হিমেল বাতাসের সঙ্গে বৃষ্টি যোগ হওয়ায় বেড়েছে শীতের প্রকোপ। সূর্যের দেখা না মেলায় দিনভর নিদারুণ কষ্ট ভোগ করতে হয়েছে সাধারণ মানুষকে। বিশেষ করে বিপাকে পড়েছে ছিন্নমূল পরিবারসহ নিম্নআয়ের মানুষ। উপজেলার উপকূলীয় চরাঞ্চলে কনকনে শীতে কাঁপছে প্রায় অর্ধলক্ষাধিক মানুষ। গত কয়েক দিনের টানা শৈত্যপ্রবাহে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। গরম কাপড়ের অভাবে দুস্থ ও ছিন্নমূল মানুষের দুর্ভোগ চরমে উঠেছে। খেটে খাওয়া মানুষগুলোর বিশেষ করে কৃষকরাও পড়েছেন চরম ভোগান্তিতে।

উপজেলার চরাঞ্চলসহ উপকূলবর্তী এলাকার অভাবী মানুষরা খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছে। শীতার্ত মানুষের পাশে সরকারি-বেসরকারি পর্যায়ে কেউ পাশে দাঁড়াচ্ছে না।

উপকূলীয় চর কারফারমা, চর বিশ্বাস, চর কাজল, চর শিবা তীব্র শীতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। ঘন কুয়াশা, হিমেল হাওয়া আর হাড় কাঁপানো শীতে ভোগান্তিতে পড়েছেন এসব এলাকার হতদরিদ্র লোকজন। সহায়-সম্বলহীন মানুষ শীতে অনেকটা অসহায়ও হয়ে পড়েছেন। গরম কাপড়ের অভাবে তারা মানবেতর জীবনযাপন করছে।

শীতের প্রকোপে হাসপাতালে অ্যাজমা, নিউমোনিয়া রোগীর সংখ্যা বেড়েছে। গত তিন দিন দুপুরের দিকে কুয়াশা একটু কমে এলেও সন্ধ্যা নামার পরপরই আবারও একই অবস্থায় পরিণত হচ্ছে।

অনেকেই গায়ে কাঁথা জড়িয়ে ও খড়কুটার আগুন জ্বালিয়ে সকাল-সন্ধ্যায় শীত নিবারণ চেষ্টা করছেন। শীতের তীব্রতায় বৃদ্ধ ও শিশুরা বেশি কাবু হয়ে পড়েছেন। ক্ষেত মজুর ও জেলে শ্রমিকদের কাজে বের হতে দেখা যায়নি।

চর কারফারমা গ্রামের খেতমজুর আনোয়ার হাওলাদার জানায়, আসরের পরেই ঘরে ফিরতে হয়। শীতের তীব্রতায় সন্ধ্যার পরে ঘর থেকে বের হওয়া যাচ্ছে না। সকাল-সন্ধ্যা খর-কুটা জ্বালাইয়া শীত নিবারণ করতে হয়। হতদরিদ্র লোকজনের অবস্থা চরম শোচনীয় হয়েছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার আশিষ কুমার সাংবাদিকদের বলেন, গলাচিপায় শীতের তীব্রতা বেড়ে যাওয়ার ফলে হতদরিদ্র মানুষের অবস্থা শোচনীয় হয়ে উঠেছে। উপজেলার উপকূলীয় চরাঞ্চলে কনকনে শীতে কাঁপছে প্রায় অর্ধলক্ষাধিক মানুষ। যথারীতি শীতবস্ত্র নিয়ে তাদের পার্শে দাঁড়াবার চেষ্টা করছি, সরকারি কম্বল পর্যাপ্ত পরিমাণে আসছে সকল ইউনিয়নের চেয়ারম্যানদের কাছে কম্বল পৌঁছিয়ে দেয়া হয়েছে। সরকারের পাশাপাশি শীতার্ত মানুষের পাশে দাঁড়াবার জন্য সমাজে বৃত্তবানদের প্রতি আহবান জানান তিনি।

পটুয়াখালি

 

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  সাগরে নিম্নচাপ: উপকূলে ঝড়-জলোচ্ছ্বাসের আশঙ্কা  রাতে ঘুমাতে যাওয়ার আগে এই দোয়া পড়বেন  বিএনপির ওপর কোনো অত্যাচার করা হয় নাই: তোফায়েল আহমেদ  রাস্তায় কুড়িয়ে পাওয়া ২ লাখ টাকা ব্যবসায়ীকে বুঝিয়ে দিলেন দিনমজুর  সাংবাদিকের ওপর হামলা: পুলিশ কর্মকর্তা বরখাস্ত: গ্রেপ্তার ৩  কখনও ডিবি পুলিশ আবার কখনও সাংবাদিক পরিচয়ে চাঁদাবাজি  পটুয়াখালী/ গভীর সাগরে ট্রলারডুবি: ২ জেলেসহ নিখোঁজ ৮ ট্রলার  সন্ধ্যানদীতে নিখোঁজ শ্রমিকের লাশ উদ্ধার  ঝালকাঠিতে স্ত্রীকে পিটিয়ে হত্যা: স্বামী আটক  ঝালকাঠির সুগন্ধা নদী থেকে গলিত লাশ উদ্ধার