১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) আজ

বরিশাল টাইমস রিপোর্ট

প্রকাশিত: ০১:৫৭ পূর্বাহ্ণ, ১০ নভেম্বর ২০১৯

যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় আজ রোববার সারা দেশে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপন করবেন ধর্মপ্রাণ মুসলিমরা। ৫৭০ খ্রিস্টাব্দের রবিউল আউয়াল মাসের ১২ তারিখ সোমবার সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব ও শেষ নবী হজরত মুহাম্মদ (সা.) জন্মগ্রহণ করেন। আইয়ামে জাহেলিয়াতের সেই যুগে মানুষকে আলোর পথ দেখিয়ে ৬৩ বছর বয়সে একই দিনে তিনি ইন্তেকাল করেন। রাসুলের (সা.) জন্ম ও মৃত্যুর এ দিন সারা বিশ্বের মুসলমানদের কাছে মর্যাদা ও তাৎপর্যপূর্ণ। মুসলমানরা এ দিন উদযাপন করেন বিশেষ গুরুত্বের

বাণী
এ উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এক বাণীতে বলেন, ধর্মীয় ও পার্থিব জীবনে মহানবীর (সা.) শিক্ষা সমগ্র মানবজাতির জন্য অনুসরণীয়। দুনিয়ায় তাঁর আগমন ঘটেছিল ‘সিরাজাম মুনিরা’ তথা আলোকোজ্জ্বল প্রদীপরূপে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমার দৃঢ় বিশ্বাস, মহানবীর (সা.) সুমহান আদর্শ অনুসরণের মধ্যেই মুসলমানদের অফুরন্ত কল্যাণ, সফলতা ও শান্তি নিহিত রয়েছে।
বিশ্বনবী হজরত মুহাম্মদের (সা.) আগমন ও ওফাতের পবিত্র স্মৃতিবিজড়িত ১২ রবিউল আউয়াল উপলক্ষে প্রধানমন্ত্রী বিশ্বের মুসলিম উম্মাহ ও দেশবাসীকে আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ জানান।

কর্মসূচি
এ উপলক্ষে মিলাদ মাহফিল, আলোচনা ও কোরআন খতমসহ বিভিন্ন অনুষ্ঠান পালন করবে ইসলামিক ফাউন্ডেশনসহ বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান, মসজিদ, মাদ্রাসা ও রাজনৈতিক সংগঠন।

ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন হজরত মুহাম্মদের (সা.) জীবনের ওপর আলোচনা সভা, মিলাদ মাহফিল, ইসলামী বইমেলা ও ক্যালিগ্রাফি প্রদর্শনসহ ১৫ দিনের বিশেষ কর্মসূচি গ্রহণ করেছে। শনিবার বাদ মাগরিব বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে পক্ষকাল জুড়ে বর্ণাঢ্য অনুষ্ঠানমালার শুভ সূচনা হয়। ধর্ম সচিব মো. আনিছুর রহমান এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানমালার উদ্বোধন করেন। পরে বাদ এশা ওয়াজ করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মুফতি মাওলানা মিজানুর রহমান ও ঢাকার মদিনাতুল উলুম কামিল মাদ্রাসার প্রিন্সিপ্যাল মাওলানা আবদুর রাজ্জাক আল আযহারী। আগামী ২৩ নভেম্বর পর্যন্ত প্রতিদিন বাদ মাগরিব থেকে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে।

অন্যদিকে আনজুমানে রহমানিয়া মইনিয়া মাইজভান্ডারিয়া আজ সকাল ৯টায় রাজধানীর মিরপুর-১ দারুস সালাম রোডের সরকারি বাংলা কলেজ মাঠে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে জশনে জুলুছ ও আন্তর্জাতিক শান্তি মহাসমাবেশের আয়োজন করেছে। চট্টগ্রাম ফটিকছড়ি মাইজভান্ডার দরবার শরিফের সাজ্জাদানশীন ও আনজুমান কেন্দ্রীয় সভাপতি শাহসূফী মাওলানা সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল হাসানী ওয়াল হোসাইনী আল মাইজভান্ডারীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি। উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এমপি। বিশেষ অতিথি থাকবেন মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এমপি ও শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান নওফেল এমপি।

দিনটি উপলক্ষে আশেকানে মাইজভান্ডারী অ্যাসোসিয়েশন আজ সকাল ৯টায় রাজধানীর শাহজাহানপুর ঐতিহাসিক রেলওয়ে ময়দানে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে বিশেষ অনুষ্ঠান জশনে জুলুছের আয়োজন করেছে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন মাইজভান্ডার দরবার শরিফের বর্তমান গদিনসীন পীর শাহসুফী আলহাজ মাওলানা সৈয়দ মুজিবুল বশর আল হাছানী আল মাইজভান্ডারী। এতে বিশেষ অতিথি থাকবেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আমির হোসেন আমু এমপি ও ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি।

11 বার নিউজটি শেয়ার হয়েছে
  • ফেইসবুক শেয়ার করুন