৮ ঘণ্টা আগের আপডেট সকাল ৭:৫৩ ; শুক্রবার ; জানুয়ারি ২৭, ২০২৩
EN Download App
Youtube google+ twitter facebook
×

পান্ডব নদীর ভাঙনে বিলীন হচ্ছে বাজার ও সড়ক

Mahadi Hasan
৭:৪৯ অপরাহ্ণ, ডিসেম্বর ৫, ২০২২

পান্ডব নদীর ভাঙনে বিলীন হচ্ছে বাজার ও সড়ক

জিয়াউল হক,বাকেরগঞ্জ,বরিশাল।। জেলার বাকেরগঞ্জ উপজেলার কবাই ইউনিয়নে পান্ডব নদীর অব্যাহত ভাঙনে নদীতে হারিয়ে যাচ্ছে পেয়ারপু বাজার সহ আন্তঃ জেলা সড়ক।

শুকনো মৌসুমে পান্ডব নদীর পানি কমতে শুরু করায় ভাঙন বেড়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা। এতে হাটের শতাধিক ব্যবসায়ীর মধ্যে ভাঙ্গন আতঙ্ক দেখা দিয়েছে। প্রতিবছর এভাবে ভাঙতে থাকলে হাটের অস্তিত্ব বিলীন হয়ে যাবে।

পিয়ারপুর বাজার ব্যবসায়ীরা জানান, পাণ্ডব নদীর অব্যাহত ভাঙ্গনে আমাদের দোকানপাট ও ঘরবাড়ি নদীগর্ভে বিলীন এর পথে। অপরদিকে পান্ডব নদীর চরে দুধল ইউনিয়নে গড়ে উঠা আশ্রায়ন প্রকল্পের ঘরগুলো ভাঙ্গনের কবলে রয়েছে।

৫ ডিসেম্বর (সোমবার) সরেজমিনে গিয়ে দেখা যায়, বরিশাল কাউয়ার চর হয়ে আন্তঃ জেলা সড়কটি বাকেরগঞ্জ উপজেলার চরামদ্দী, দুধল,কবাই, নলুয়া সহ কয়েকটি ইউনিয়নের উপর দিয়ে দুমকী উপজেলার সাথে সংযোগ হয়েছে। এই আন্তঃ জেলা সড়কের কবাই ইউনিয়নের পেয়ারপু বাজার হয়ে নলুয়া ইউনিয়নের সাথে সংযোগ হয়েছে।

কবাই ৭ নং ওয়ার্ডের লঞ্চঘাট সংলগ্ন আন্তঃ জেলা সড়কটির কবাই পান্ডব নদীর পাশ দিয়ে বয়ে যাওয়া অংশে বড় ধরনের ভাঙ্গল হয়ে নদীগর্ভে বিলীন হয়ে যাচ্ছে। পিচ ঢালাইয়ের সড়কটির অধিকাংশ ধ্বসে গেছে।

ধ্বসে যাওয়ায় সড়কে দিয়ে ভারী কোন যানবাহন চলাচল করতে পারে না। কবাই ও নলুয়া দুই ইউনিয়নের হাজার হাজার পথচারীরা প্রতিদিন এই সড়ক দিয়ে যাতায়াত করে। সড়কটি সংস্কার করা না হলে ভাঙ্গনের অংশ পুরোপুরি নদী গর্ভে চলে যাবে।

নদীর জোয়ার ভাটার পানি ফসলি জমিতে প্রবেশ করলে ক্ষতিগ্রস্ত হবে কবাই ইউনিয়নের হাজার হাজার কৃষক। পাশাপাশি কবাই, নলুয়া ইউনিয়ন সহ দুমকী উপজেলা সাথে যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে যাবে।

স্থানিয়রা জানান, ভাঙ্গন মুখের সরু রাস্তা দিয়ে চলাচল করতে গিয়ে অটোরিকশা, মোটরসাইকেল সহ নানা যানবাহন প্রায় সময় দুর্ঘটনার শিকার হয়। সড়কটি দ্রুত সংস্কার করে চলাচলের উপযোগী করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন।

বরিশাল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো: রাকিব হোসেন জানান, আন্তঃ জেলা সড়কটি, সড়ক ও জনপথ এর আওয়াতায়। পান্ডব নদীর ভাঙ্গনের বিষয়টি তারা আমাদের জানায়নি। রাস্তাটি সংস্কারের দায়িত্ব তাদের।

এ বিষয়ে কবাই ইউপি চেয়ারম্যান বাদল তালুকদার জনকন্ঠকে জানান, প্রায় এক বছর আগে সড়ক ও জনপথ থেকে সড়কের ভাঙ্গল মুখে বালি ভর্তি জিও ব্যাগ ফালানো হয়েছে। এর পরে তারা আর খবর নেয়নি। কিন্তু তাতে সড়কের ভাঙ্গল বন্ধ হয়নি। দ্রুত সড়কটি সংস্কার করার দরকার।

বরিশাল সড়ক ও জনপথ প্রকৌশলী মাসুদ মাহমুদ সুমন জানান, পাণ্ডব নদীর ভাঙ্গল রোধে পানি উন্নয়ন বোর্ডের স্থায়ী বাঁধ নির্মাণ করা না হলে সড়কটি সংস্কার করলেও কোন সুফল হচ্ছে না।

পানি উন্নয়ন বোর্ডকে বারবার লিখিত চিঠি দেয়া হয়েছে। তবে নতুন করে সড়কটি নির্মাণ করতে হলে জমি অধিগ্রহণ করতে হবে। এবং জমি অধিগ্রহণ করে সড়ক নির্মাণ করতে দীর্ঘ সময়ের ব্যাপার।

বরিশালের খবর, বিভাগের খবর

আপনার মতামত লিখুন :

 
এই বিভাগের অারও সংবাদ
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  বাবুগঞ্জে গভীর রাতে জোড়া খুনঃ ডাকাতি বলে সাজানোর চেষ্টা  পিরোজপুরে এবার ৯৬ ফুট উচ্চতার কালী প্রতিমা  বরিশালে হলে ঢুকে শিক্ষার্থী‌কে কুপিয়ে জখম, প্রতিবাদে মশাল মি‌ছিল  রামপাল থেকে ৪৭ লাখ টাকার মেশিন চুরি  আমরা ধৈর্য ধরেছি, কিন্তু দুর্বল না: শামীম ওসমান  ‘মিথ্যা মামলায়’ জেল খাটলেন শিক্ষক  রেস্তোরাঁয় ‍মিলবে কৃত্রিম মাংস: মানুষ খেতে পারবে কী  অভাবের তাড়নায় শিশুসন্তান বিক্রি: মায়ের কোলে ফিরিয়ে দিল পুলিশ  পছন্দসই প্রার্থীকে ‌‘নিয়োগ না দেওয়ায়’ স্কুলশিক্ষককে প্রকাশ্যে পিটুনি  লালমোহনে শিক্ষাপ্রতিষ্ঠানের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত