১১ ঘণ্টা আগের আপডেট সকাল ৮:৫৪ ; বৃহস্পতিবার ; মে ২৬, ২০২২
EN Download App
Youtube google+ twitter facebook
×

পায়রা নদীতে ৬৪০ কোটি টাকা ব্যয়ে আরেকটি সেতু নির্মাণে উদ্যোগ

বরিশাল টাইমস রিপোর্ট
৯:৪০ অপরাহ্ণ, জানুয়ারি ২৩, ২০২২

পায়রা নদীতে ৬৪০ কোটি টাকা ব্যয়ে আরেকটি সেতু নির্মাণে উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল >> পায়রা নদীতে ৬৪০ কোটি টাকা ব্যয়ে আরেকটি সেতু নির্মাণে ঠিকাদার নিয়োগ করা হয়েছে, যে স্থাপনার কাজ শেষ হলে বরগুনার বেতাগীর সঙ্গে পটুয়াখালীর নিরবচ্ছিন্ন সড়ক যোগাযোগ ঘটবে। নতুন সেতু নির্মাণ প্রকল্পের ঠিকাদার নিয়োগের প্রস্তাবে আজ রোববার (২৩ জানুয়ারি) অনুমোদন দেয় সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

ভার্চুয়াল প্ল্যাটফর্মে অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামালের সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা অনুষ্ঠিত হয়।

গত ২৪ অক্টোবর পটুয়াখালীর লেবুখালীতে পায়রা নদীর ওপর নির্মিত চার লেইনের সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাতে করে বরিশাল থেকে সমুদ্র শহর কুয়াকাটার নিরবচ্ছিন্ন সংযোগ ঘটে। এখন আরেকটি সেতুর মাধ্যমে বেতাগী ও পটুয়াখালীর দুই পান্তকে সংযুক্ত করা হবে।

রোববারের সভাশেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সামসুল আরেফিন জানান, কচুয়া-বেতাগী-পটুয়াখালী-লোহালিয়া-কালাইয়া সড়কে ১৭ কিলোমিটারে পায়রা নদীর ওপর নতুন সেতুটি নির্মাণ করা হবে।

সেতু কর্তৃপক্ষের অধীনে এই প্রকল্পে যৌথভাবে নির্মাণ কাজ করবে কোরিয়ার স্যামওয়ান করপোরেশন ও বাংলাদেশের মীর আখতার গ্রুপ। প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে ৬৪০ কোটি ৫৫ লাখ ৩৩ হাজার ৮৪৫ টাকা।

পায়রা নদীর ওপর সেতু প্রকল্পসহ মোট চারটি ক্রয় প্রস্তাব রোববার অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

সামসুল আরেফিন জানান, পানি উন্নয়ন বোর্ডের ‘শরীয়তপুর জেলার জাজিরা ও নড়িয়া উপজেলায় পদ্মা নদীর ডান তীর রক্ষা’ প্রকল্পের ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ২৪৯ কোটি ১ লাখ ৫৩ হাজার ৭৯১ টাকা ব্যয় বৃদ্ধির প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি। বাংলাদেশ নৌবাহিনী পরিচালিত খুলনা শিপইয়ার্ডের মাধ্যমে এই প্রকল্পের বাস্তবায়ন কাজ চলছে।

১২৪ কোটি ৮২ লাখ ৩০ হাজার ৫৫৯ টাকা ব্যয়ে ‘শরীয়তপুর-জাজিরা-নওডোবা (পদ্মা ব্রীজ সংযোগ সড়ক) উন্নয়ন’ প্রকল্পের কাজের জন্য মেসার্স সালেহ আহমেদকে ঠিকাদার নিয়োগের প্রস্তাবও অনুমোদন করেছে মন্ত্রিসভা কমিটি।

এছাড়া খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদপ্তরের “মডার্ন ফুড স্টোরেজ ফ্যাসিলিটিজ প্রজেক্টের’ আওতায় আধুনিক স্টিল সাইলো নির্মাণ কাজে পরামর্শক প্রতিষ্ঠান গেরিকো ফ্রান্সকে অতিরিক্ত ৭ কোটি ৬৮ লাখ ২০ হাজার ৭০০ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে সভায়।

সামসুল আরেফিন জানান, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় কৃষি মন্ত্রণালয়ের অধীন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল, কৃষি বিপণন অধিদপ্তর এবং বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটকে আগামী ১৪ এপ্রিল থেকে ৯ অক্টোবর নেদারল্যান্ডে অনুষ্ঠেয় সপ্তম ইন্টারন্যাশনাল হর্টিকালচার এক্সপোতে বাংলাদেশ প্যাভিলিয়ন নির্মাণ কাজের ক্রয় প্রস্তাব নীতিগতভাবে অনুমোদন দেওয়া হয়েছে।’

জাতীয় খবর

 

আপনার মতামত লিখুন :

 
ভারপ্রাপ্ত-সম্পাদকঃ শাকিব বিপ্লব
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮ | বরিশালটাইমস.কম
বরিশালটাইমস মিডিয়া লিমিটেডের একটি প্রতিষ্ঠান।
ইসরাফিল ভিলা (তৃতীয় তলা), ফলপট্টি রোড, বরিশাল ৮২০০।
ফোন: +৮৮০২৪৭৮৮৩০৫৪৫, মোবাইল: ০১৮৭৬৮৩৪৭৫৪
ই-মেইল: [email protected], [email protected]
© কপিরাইট বরিশালটাইমস ২০১২-২০১৮
টপ
  প্রধানমন্ত্রীকে কটুক্তির প্রতিবাদে বাউফলে স্বেচ্ছাসেবক লীগের বিক্ষোভ মিছিল  বাউফলে বন কর্মকর্তার বিরুদ্ধে গাছ বিক্রির অভিযোগ  ঝালকাঠি/ আওয়ামী লীগ ও পুলিশের বাধায় বাগানে সম্মেলন করল বিএনপি  গণকমিশনের লোকজনই দুর্নীতির সঙ্গে জড়িত: চরমোনাই পির  সাংবাদিকের মা-বাবাকে অচেতন করে ঘরে চুরি  সুগন্ধা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন, ২ জনের জরিমানা  বাউফল পৌর ছাত্রলীগের বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি  বাউফলে বিকাশ এজেন্টকে কুপিয়ে টাকা ছিনতাই  পটুয়াখালীতে গরুর পচা মাংস বিক্রি: ব্যবসায়ীর জরিমানা  বাউফলে কমিউনিস্ট পার্টির বিক্ষোভ সমাবেশ